This Article is From Mar 15, 2020

করোনা ভাইরাসের জেরে রাজ্যের পুরভোট নিয়ে অনিশ্চয়তা

এখনও পর্যন্ত পুরসভা নির্বাচন নিয়ে কোনও বিজ্ঞপ্তি জারি করেনি রাজ্য নির্বাচন কমিশন

করোনা ভাইরাসের জেরে রাজ্যের পুরভোট নিয়ে অনিশ্চয়তা

রাজ্য নির্বাচন কমিশনের নেওয়া মানুষের সুবিধার্থে সিদ্ধান্ত মানতে রাজি দুই দল বিজেপি ও সিপিআইএম (প্রতীকি ছবি)

কলকাতা:

একদিকে যখন ধেয়ে আসছে মারণ করোনা ভাইরাস (Coronavirus), অন্যদিকে রাজ্যের দোরগোড়ায় কড়া নাড়ছে পুরসভা নির্বাচন (Civic Polls) । ফল রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission) এবং রাজনৈতিক দলগুলি এখনও বুঝে উঠতে পারেনি ঠিক কী করা প্রয়োজন, নির্ধারিত সময়েই ভোট সম্ভব, নাকি স্থগিত রাখা হবে। এখনও পর্যন্ত পুরসভা নির্বাচন নিয়ে কোনও বিজ্ঞপ্তি জারি করেনি রাজ্য নির্বাচন কমিশন, তবে সূত্রের দাবি, ১২ এপ্রিল থেকে ২৬ এপ্রিলের মধ্যে ভোটপর্ব সারতে ইচ্ছুক রাজ্য। তবে ১৬ মার্চ কমিশনের ডাকা সর্বদলীয় বৈঠকেই সেই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে জানিয়েছে ওই সূত্র। রাজ্য নির্বাচন কমিশনের এক আধিকারিকের কথায়, “হয় এপ্রিল-মে মাসে পুরসভা নির্বাচন হবে, যার সম্ভাবনা কিছুটা কম, অথবা তা বাতিল হতে পারে”।

বিষয়টি নিয়ে আলোচনা চলছে বলে জানিয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। দলের এক নেতা বলেন, “এখনও পর্যন্ত কিছু ঠিক হয়নি। এখন নির্বাচনের প্রচারও ঝুঁকিপূর্ণ হতে পারে”। বিরোধী দল বিজেপি ও সিপিআইএমের দাবি, কলকাতা ও রাজ্যের অন্যান্য  ১০৭টি পুরসভায় ভোট বকেয়া রয়েছে, সেগুলির প্রক্রিয়া আর দীর্ঘায়িত করা ঠিক হবে না। তবে রাজ্য নির্বাচন কমিশনের নেওয়া মানুষের সুবিধার্থে সিদ্ধান্ত মানতে রাজি দুই দল।

রাজ্য বিজেপির সহ সভাপতি জয়প্রকাশ মজুমদার বলেন, “আমরা চাই, ভোটের নির্ঘন্ট এবং করোনা ভাইরাসের প্রভাবের বিষয়টি মাথায় রেখে, একটি বৈধ ও যুক্তিসঙ্গত সিদ্ধান্ত নিক রাজ্য নির্বাচন কমিশন এবং সরকার”। একই সুরে সিপিআইএম নেতা সুজন চক্রবর্তী বলেন, বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য নির্বাচন কমিশন এবং রাজ্য সরকার, তবে “মানুষের জন্য কোনও সিদ্ধান্ত মানবে” দল।

তাঁর কথায়, “একবছরেরও বেশি সময় ধরে অনেক পুরসভার নির্বাচন বকেয়া পড়ে রয়েছে। নিজেদের সংকীর্ণ রাজনৈতিক স্বার্থে  প্রক্রিয়া ঝুলিয়ে রেখেছে রাজ্য সরকার। এখন যা পরিস্থিতি, তাতে শুধুমাত্র রাজ্য সরকারই সিদ্ধান্ত নিতে পারে”।

  



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.