This Article is From Jun 12, 2020

নেই মুখোশ, নেই সামাজিক দূরত্ব! করোনা আতঙ্ককে বুড়ো আঙুল দেখিয়ে মন্দিরে শয়ে শয়ে ভক্ত সমাগম

ওয়াগন রেস আসলে ষাঁড়ে টানা একটি অলঙ্কৃত গাড়ির শোভাযাত্রা। ভগবান রামলিঙ্গেশ্বরের উপাসনার উত্সবের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে দেখা হয় এই রেসকে।

নেই মুখোশ, নেই সামাজিক দূরত্ব! করোনা আতঙ্ককে বুড়ো আঙুল দেখিয়ে মন্দিরে শয়ে শয়ে ভক্ত সমাগম

ওয়াগন রেস আসলে ষাঁড়ে টানা একটি অলঙ্কৃত গাড়ির শোভাযাত্রা।

হাভেরি, কর্নাটক:

দেশজুড়ে করোনাভাইরাস সংক্রমণের উদ্বেগজনক উত্থানের মধ্যেই, বার্ষিক মন্দির উত্সব উদযাপনের জন্য সামাজিক দূরত্বের নিয়ম লঙ্ঘন করে শয়ে শয়ে মানুষ জড়ো হলেন কর্নাটকের হাভরি জেলায় এক মন্দিরে। ছড়িয়ে পড়া ভিডিওগুলিতে দেখা গিয়েছে অগণিত ভক্তদের। মুখোশ ছাড়াই জমা হয়েছেন তাঁরা- ছাদের উপর উঠে এবং সরু রাস্তার ধারে দঙ্গল বেঁধে তাঁরা ঐতিহ্যবাহী ‘ওয়াগন রেস' দেখছেন। ওয়াগন রেস আসলে ষাঁড়ে টানা একটি অলঙ্কৃত গাড়ির শোভাযাত্রা। ভগবান রামলিঙ্গেশ্বরের উপাসনার উত্সবের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে দেখা হয় এই রেসকে।

জেলা প্রশাসন নিয়মভঙ্গকারীদের বিরুদ্ধে মামলা রুজু করার সিদ্ধান্ত নিয়েছে। কর্তৃপক্ষ এর আগেই স্বল্প পরিসরে এই অনুষ্ঠানের অনুমতি দিয়েছিল এবং ওয়াগন প্রতিযোগিতা বাতিলও ঘোষণা করেছিল।

মার্চ মাসের শেষের দিক থেকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখে দেওয়ার লক্ষ্যে দেশব্যাপী লকডাউন জারি হয়ে যায়। তার পরে কেন্দ্র সরকার ৯ জুন থেকে সারা দেশে উপাসনালয়, মল এবং রেস্তোঁরা ফের চালু করার অনুমতি দেয়।

কর্নাটক সরকার এর আগে জানিয়েছিল যে রাজ্যের মন্দিরগুলি পুজো এবং প্রতিদিনের অনুষ্ঠানের জন্য উন্মুক্ত করা হবে, তবে ধর্মীয় মেলা এবং অনুষ্ঠানের অনুমতি দেওয়া হবে না।

এপ্রিলের শুরুতে, দেশব্যাপী লকডাউনের মাঝামাঝি সময়ে, কর্নাটকের কালবুর্গির একটি মন্দিরে ঐতিহ্যবাহী রথ উত্সবে শতাধিক মানুষের ভিড় জমে।

কর্নাটকে ,৬০০০-এরও বেশি মানুষ করোনা আক্রান্ত, ভাইরাসের কবলে পড়ে মৃত ৭০ জনেরও বেশি মানুষ।

.