সংস্কারের পর শান্তিনিকেতনে ‘শ্যামলী’র উদ্বোধন করলেন উপরাষ্ট্রপতি

কবিগুরুর (Gurudev Rabindranath Tagore) স্মৃতিধন্য শান্তিনিকেতনের (Santiniketan) ‘শ্যামলী ভবনে’র (Shyamali) সংস্কার হয়েছে।

সংস্কারের পর শান্তিনিকেতনে ‘শ্যামলী’র উদ্বোধন করলেন উপরাষ্ট্রপতি

শুক্রবার 'শ্যামলী'র সংস্কার করা ভবনের উদ্বোধন করলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু (Vice President Venkaiah Naidu)।

শান্তিনিকেতন:

কবিগুরুর (Gurudev Rabindranath Tagore) স্মৃতিধন্য শান্তিনিকেতনের (Santiniketan) ‘শ্যামলী ভবনে'র (Shyamali) সংস্কার হয়েছে। শুক্রবার তার উদ্বোধন করলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু (Vice President Venkaiah Naidu)। শ্যামলী মাটির তৈরি বাড়ি। গ্রীষ্মে প্রায়ই সেখানে গিয়ে থাকতেন রবীন্দ্রনাথ ঠাকুর।  মহাত্মা গান্ধিও বেশ কয়েকবার সস্ত্রীক এই ভবনে থেকে গিয়েছেন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের (Visva-Bharati University) ভিজিটরস বুকে উপরাষ্ট্রপতি লেখেন, ‘শান্তিনিকেতন শান্তি, দেশাত্মবোধ ও প্রকৃতির প্রতি ভালোবাসার স্থান।' তাঁর সংযোজন, ‘যেখানে গুরুদেব থাকতেন, মহাত্মাগান্ধিও (Mahatma Gand)  এসেছিলেন এবং তাদের মধ্যে বহু বিষয়ে চর্চা হয়েছে। সেই সংস্কারকৃত শ্যামলীর (Shyamali)  উদ্বোধন করতে পেরে আমি সম্মানিত ও আবেগতাড়িত বোধ করছি।'

জানা গিয়েছে, দেশের উপ-রাষ্ট্রপতি (Vice President) জানিয়েছেন, ‘শান্তি, দেশাত্মবোধ ও প্রকৃতিকে ভালোবাসতে প্রতিটি ভারতবাসীর এখান থেকেই অনুপ্রাণিত হতে পারেন।'

রবীন্দ্রনাথ ঠাকুরের উপস্থিতিতেই বিশ্বভারতীতে (Visva-Bharati)  এক সময় পড়ুয়া ও শিক্ষকের সংখ্যা বাড়তে থাকে। সেই সময় কবি নিজের বাসস্থান নির্মানের জন্য বেছে নিয়েছিলেন আশ্রম সীমার বাইরে মন্দিরের উত্তর দিকের খোলা মাঠকে। কবি যাকে বলতেন 'রবি'র উত্তারায়ণ'। তবে উত্তরায়ন বলে কোনো বাড়ি নেই। , 'শ্যামলী' ছাড়াও  রবীন্দ্রনাথের স্মৃতি বিজরিত পাঁচটি ঐতিহ্যবাহী গৃহ হল 'উদয়ন', 'কোনার্ক', 'পুনশ্চ' ও 'উদীচি'। গত ছয় বছর ধরে ভগ্নপ্রায় শ্যামলীর সংস্কার কাজ করে আরকিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া।

গত বছর বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ভবনের সূচনা হয়। সেই অনুষ্ঠানে হাজির হয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। বিশেষ আমন্ত্রিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। তাঁদের সঙ্গেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News