This Article is From Mar 11, 2020

রবীন্দ্রসঙ্গীতকে বিকৃত করায় রোদ্দুর রায়ের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের

Basanta Utsav: তাঁর বিরুদ্ধে বেলেঘাটা থানায় অভিযোগ দায়ের করেছে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ নামে একটি সংগঠন, কঠোর পদক্ষেপ নেওয়ার অনুরোধ সংগঠনের সদস্যদের

রবীন্দ্রসঙ্গীতকে বিকৃত করায় রোদ্দুর রায়ের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের

Kolkata: রোদ্দুর রায়ে বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের, তদন্তে পুলিশ

হাইলাইটস

  • ইউটিউবার রোদ্দুর রায়ের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করল শিক্ষকদের সংগঠন
  • রবীন্দ্রসঙ্গীতের বিকৃত রূপ তৈরি করায় তাঁর বিরুদ্ধে বেলেঘাটা থানায় অভিযোগ
  • কড়া পদক্ষেপ নিক পুলিশ, অনুরোধ শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের সদস্যদের
কলকাতা:

গত কয়েকদিন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বসন্ত উৎসবে রবীন্দ্রসঙ্গীতের কলির সঙ্গে অশ্লীল শব্দ ব্যবহার নিয়ে বিস্তর জলঘোলা হওয়ার পর অবশেষে ইউটিউবার রোদ্দুর রায়ের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হল। রবীন্দ্রসঙ্গীতকে বিকৃত করার অভিযোগেই সামাজিক যোগাযোগ মাধ্যমের ওই জনপ্রিয় মুখের (Roddur Roy) বিরুদ্ধে বেলেঘাটা থানায় অভিযোগ দায়ের করেছে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ নামে একটি সংগঠন। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের (Rabindra Bharati University) বিটি রোড ক্যাম্পাসে (Kolkata) "বসন্ত উৎসব" ঘিরে এই বছর বিতর্কের ঝড় ওঠে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ওই বিশ্ববিদ্যালয়ে উপস্থিত কিছু তরুণ-তরুণীর ছবি ভাইরাল হয়। তাতে দেখা যায়, রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) গানের কথার সঙ্গে অশ্লীল শব্দ সহ পিঠে লিখে বসন্ত উৎসবে (Basanta Utsav) ঘুরে বেড়াচ্ছেন কয়েকজন তরুণী। ওই ছবি সর্বসমক্ষে আসার পর ঘটনার নিন্দায় প্রতিবাদের ঝড় ওঠে।

রবীন্দ্রভারতীর দোলে খোলা পিঠে আবিরে লেখা অপশব্দ, '...চাঁদ উঠেছিল গগনে' গানে নাচ!

"এই ঘটনা মেনে নেওয়া যায় না। রবীন্দ্রনাথ ঠাকুরের গান বিকৃত করতে এমন অশ্লীল শব্দ ব্যবহারের কোনও অধিকার নেই তাঁর। প্রয়োজনে পশ্চিমবঙ্গের প্রায় সব থানায় আমরা ওঁর বিরুদ্ধে আরও অভিযোগ দায়ের করব", ক্ষুব্ধ স্বরে বলেন শিক্ষক সংগঠনের এক সদস্য। তিনি আরও বলেন, "এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে পুলিশ এই ব্যক্তির বিরুদ্ধে এর আগে কোনও আইনি পদক্ষেপ নেয়নি ... প্রশাসন পদক্ষেপ না নেওয়ায় এবার তাই আমরাই রোদ্দুর রায়ের বিরুদ্ধে পদক্ষেপ যাতে হয় তার জন্যে অভিযোগ দায়েরের সিদ্ধান্ত নিই"। পুলিশ জানিয়েছে তাঁরা গোটা বিষয়টি খতিয়ে দেখছে।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে রবিঠাকুরের গানের বিকৃতির তদন্তে কলকাতা পুলিশ

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের এবারের বসন্ত উৎসবে ছবি বিতর্কের পর থেকেই রোদ্দুর রায় নামে এই ব্যক্তিকে নিয়ে জোর চর্চা শুরু হয় সোশ্যাল মিডিয়ায় । অভিযোগ, সোশ্যাল মিডিয়ায় রবীন্দ্রসঙ্গীতকে বিকৃত করে নিয়মিত প্রচার করেন তিনি। অভিযোগ, সেই বিকৃত গানে প্রভাবিত হয়েই পিঠে রবীন্দ্র সঙ্গীতের কলির সঙ্গে ওই ধরণের অশ্লীল শব্দ লিখে বসন্ত উৎসবে যোগ দেন কিছু পড়ুয়া।

গত শুক্রবার এই ঘটনার পরিপ্রেক্ষিতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিঁথি থানায় অভিযোগ দায়ের করে। এরপরে বিষয়টির তদন্তের জন্যে একটি বিশেষ তদন্ত দল গঠন করে কলকাতা পুলিশ। জানা গেছে, ওই তদন্ত দলে রাখা হয়েছে সাইবার বিভাগের কিছু উর্ধ্বতন আধিকারিককেও। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.