This Article is From May 14, 2018

ভোটগ্রহণ চলাকালীনই পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় হিংসাত্মক ঘটনা

বিরোধী দল সিপিএম, বিজেপি এবং কংগ্রেস-এর পক্ষ থেকে দাবি করা হয় যে, তাদের মনোনয়ন পত্র জমা করতে দেওয়া হচ্ছে না, তারা তৃণমূলের বিরুদ্ধে "terror tactics"-এর অভিযোগ এনেছে।

ভোটগ্রহণ চলাকালীনই পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় হিংসাত্মক ঘটনা
 কলকাতা : আজ সকালে পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে ভোটগ্রহণ শুরু হওয়ার ঠিক পরে, রাজ্যের বিভিন্ন অংশে থেকে হিংসাত্মক ঘটনার খবর পাওয়া যায়। কোচবিহার জেলার একটি ভোটকেন্দ্রে একটি তীব্র বিস্ফোরণে 20 জন আহত হন। দক্ষিণ 24 পরগনা জেলায় সংঘর্ষে একটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। পঞ্চায়েত ভোটের আগে পাঁচ কোটিরও বেশি মানুষ মনোনয়নপত্র দাখিল করতে চেয়েছিলেন,কয়েক সপ্তাহ ধরে বেশ কিছু হিংসাত্মক ঘটনা ঘটার পরে আদালত প্রার্থীদের করা নিরাপত্তার জন্য বিশেষ আদেশ দিয়েছে।গত 2 শরা এপ্রিল থেকে মনোনয়ন পত্র জমা করার কাজ শুরু হয়, কিন্তু বিরোধী দল সিপিএম, বিজেপি এবং কংগ্রেস-এর পক্ষ থেকে দাবি করা হয় যে, তাদের মনোনয়ন পত্র জমা করতে দেওয়া হচ্ছে না, তারা তৃণমূলের বিরুদ্ধে "terror tactics"-এর অভিযোগ এনেছে, কিন্তু তৃণমূল সমস্ত আরোপ অস্বীকার করেছে।


এখানে দশটি মুখ্য বিষয় তুলে ধরা হল: 

1. ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নয়, ব্যালট পেপারের মাধ্যমে ভোটার 7 টা থেকে 5 টার মধ্যে ভোট প্রদান করতে পারবে । 1.5 লাখেরও বেশি নিরাপত্তা কর্মী, তাদের মধ্যে প্রায় অর্ধেক সশস্ত্র বাহিনী মোতায়েন করা হয়েছে। প্রায় 2000 সুরক্ষা কর্মী আনা হয়েছে অন্যান্য রাজ্যের থেকে।

2. কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে পঞ্চায়েত নির্বাচন সংগঠিত হবে।মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি দাবি করেছেন, তৃণমূলের 14 জন কর্মীকে হত্যা করা হয়েছে। বিজেপি নেতা গত সপ্তাহে দাবি করেছেন যে, 52 জন লোক নিহত হয়েছে।

3. শনিবারে রাজ্যে হিংসাত্মক ঘটনা ঘটতে দেখা যায়, কলকাতা থেকে 25 কিমি. দূরে ভাঙ্গার-এ একটা সমাবেশে 30 বছরের এক যুবককে গুলি করে হত্যা করা হয়েছে।

4. গত সপ্তাহে কলকাতা হাইকোর্ট রায় দিয়েছে যে 2013 সালের পঞ্চায়েত নির্বাচনের থেকে যদি এই বছরে জীবন ও সম্পত্তির হানি বেশি হয় তাহলে, রাষ্ট্রীয় নির্বাচন কমিশন এবং রাজ্য কর্মকর্তারা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন এবং ক্ষতিপূরণ দিতে হবে।

5. প্রতিযোগিতার জন্য আসন সংখ্যা 38,529। পঞ্চায়েত আসনের সত্যিকার সংখ্যা 58,692 কিন্তু তৃণমূল কংগ্রেস 34 শতাংশ আসনে কোনো রকম প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই জয়লাভ করতে সক্ষম হয়েছে, গত 40 বছরেও এমন ঘটনা ঘটেনি।

6. এই ঘটনার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট রায় দায়, ''যে 34 শতাংশ আসনে তৃনমূল কংগ্রেস বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই জয়লাভ করেছে, সেই আসন গুলির ফলাফল এখন স্থগিত রাখা হবে।''

7. বিরোধী দল গুলি জানিয়েছে, রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস ভয় দেখিয়ে অন্যান্য দলের প্রার্থীদের মনোনয়ন পত্র জমা করতে দেয়নি।;;সম্পূর্ণ মিথ্যা''-এই অভিযোগে রাজ্য নির্বাচন কমিশনার এ কে সিং-কে বরখাস্ত করা হয়।

8. পঞ্চায়েত ভোট পশ্চিমবঙ্গের সেরা রাজনৈতিক আবহাওয়াগুলির মধ্যে একটি। 2008 সালে তৃণমূল কংগ্রেসের প্রথম নির্বাচনী সংকেত ছিল, সেই সময় বামেদের তৃণমূলের সাথে একটি তীব্র সংঘর্ষে অবতীর্ন হতে হয়েছিল।এর তিন বছর পর, মমতা ব্যানার্জী মুখ্যমন্ত্রী হয়ে ওঠেন।

9. 2008 ও 2013 সালে বিজেপি পঞ্চায়েত নির্বাচনে 3 শতাংশ ভোট পেয়েছিল। কিন্তু পরবর্তী নির্বাচনে এই সংখ্যার সংখ্যা 20 শতাংশ ছাড়িয়ে গেছে। তৃণমূলের পর বিজেপি এই পঞ্চায়েত নির্বাচনে সবচেয়ে বেশি প্রার্থী দিয়েছে।

10. মোট প্রার্থীর সংখ্যা 1.15 লাখ, যার মধ্যে তৃণমূল 38 হাজারেরও বেশি প্রার্থী দিয়েছে। ফলাফল 17 মে ঘোষণা করা হবে।
.