This Article is From Jul 09, 2019

দেখুন, পুরীতে রথের শোভাযাত্রার মধ্যেই মানব করিডোর তৈরি অ্যাম্বুলেন্সের জন্য!

স্বামী বিবেকানন্দ বলেছিলেন, শিবজ্ঞানে জীবসেবা করলেই নাকি ঈশ্বরকে পাওয়া যায়। ওড়িশার রথযাত্রা মনীষীর সেই বাণীকেই যেন আরও একবার মান্যতা দিল। 

দেখুন, পুরীতে রথের শোভাযাত্রার মধ্যেই মানব করিডোর তৈরি অ্যাম্বুলেন্সের জন্য!

স্বেচ্ছ্বাসেবকরা ভিড় সরিয়ে অ্যাম্বুলেন্স যাওয়ার রাস্তা করে দেন

স্বামী বিবেকানন্দ বলেছিলেন, শিবজ্ঞানে জীবসেবা করলেই নাকি ঈশ্বরকে পাওয়া যায়। ওড়িশার (Odisha) রথযাত্রা (Jagannath Puri Rath Yatra) মনীষীর সেই বাণীকেই যেন আরও একবার মান্যতা দিল। বৃহস্পতিবারেই মহা সমারোহে রথযাত্রা পালিত হয়েছে দেশজুড়ে। প্রতিবছরের মতো এবারেও ওড়িশায় রথের শোভাযাত্রায় অংশ নিয়েছিলেন লক্ষ লক্ষ ভক্ত। তার থেকেও বড় খবর, রথযাত্রার স্বেচ্ছ্বাসেবকেরা লক্ষ লোকের ভিড় সরিয়ে মানব পথ বা করিডোর তৈরি করে রেখেছিল। যাতে অ্যাম্বুলেন্সের (ambulance) যাতায়াতের কোনও বিঘ্ন না ঘটে।এবং রথযাত্রা উপলক্ষে কোনও মুমূর্ষুর প্রাণ না যায়! এমন বিরল দৃশ্যের ভিডিও সোশ্যাল মিডিয়ায় আসতেই নিমেষে ভাইরাল তা। নেটিজেনরা মানবিকতার এই অপূর্ব নিদর্শন দেখে অভিভূত। 

রথের রশিতে টান, দুর্গা প্রতিমার গায়ে পড়ল মাটি

পুরীর প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে "বারোশো স্বেচ্ছ্বাসেবক, ১০টি সংস্থা একঘণ্টার চেষ্টায় এই মানব করিডোর তৈরি করেছিল। যাতে সুষ্ঠুভাবে অ্যাম্বুলেন্স যাতায়াত করতে পারে।"শনিবার প্রশাসনের টুইটার থেকে এই ভিডিও আপলোড হতেই উচ্ছ্বসিত সাধারণ মানুষ।  

ভিডিও দেখে পুরীর স্বেচ্ছ্বাসেবকদের আন্তরিক শুভেচ্ছা আর প্রাণভরা আশীর্বাণী জানিয়েছেন সাধারণ মানুষ।

প্রসঙ্গত, প্রতিবছরেই পুরীর সমুদ্র তীরে রথযাত্রা দেখতে ভিড় জমান লাখো ভক্ত। ওই দিন রথে চড়ে মামরবাড়ির আসেন জগন্নাথ দেব। সঙ্গে থাকেন বলরাম আর সুভদ্রা। 

ভাইরাল ভিডিও; দেখুন ঠাকুমা নাতির ‘হোয়াই দিস কোলাভরি ডি' অনবদ্য যুগলবন্দি

 প্রতিবছরেই ভিড়ের জন্য অ্যাম্বুলেন্স যাতায়াতে সমস্যা তৈরি হয়। অনেক ক্ষেত্রেই মৃত্যু হয়েছে রোগীর। এবছর যাতে সেই ঘটনার পুনরাবৃ্ত্তি না ঘটে তার জন্যই আগে থেকে এই বিশেষ ব্যবস্থা নিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

Click for more trending news


.