This Article is From Jul 30, 2019

হেনস্থা করছিলেন আয়কর আধিকারিক: নিখোঁজ হওয়ার আগে চিঠি ক্যাফে কফি ডে-র মালিকের

ক্যাফে কফি ডে-র প্রতিষ্ঠাতা ভিজি সিদ্ধার্থ সম্প্রতি একটি চিঠিতে অভিযোগ করেন যে, "সঠিক লাভজনক ব্যবসা" করতে পারছেন না এবং একজন প্রবীণ আয়কর আধিকারিক তাঁকে "হয়রানি" করছেন।

হেনস্থা করছিলেন আয়কর আধিকারিক: নিখোঁজ হওয়ার আগে চিঠি ক্যাফে কফি ডে-র মালিকের

নিরুদ্দেশ ক্যাফে কফি ডে-র প্রতিষ্ঠাতা, তাঁর উধাও হয়ে যাওয়ায় ঘণীভূত রহস্য

বেঙ্গালুরু:

জনপ্রিয় ক্যাফে ফি ডে-র (Café Coffee Day) প্রতিষ্ঠাতা এবং কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস এম কৃষ্ণার জামাই ভিজি সিদ্ধার্থ (VG Siddhartha) সোমবার নিখোঁজ হওয়ার আগে তাঁর কর্মীদের উদ্দেশ্যে একটি চিঠি লিখেছিলেন। চিঠিটি  (VG Siddhartha letter) সংবাদ সংস্থা এএনআইয়ের হাতে এসেছে। সেই চিঠিতে তিনি একজন আয়কর আধিকারিকের (Tax Officer) বিরুদ্ধে হয়রানির অভিযোগ তুলেছেন এবং "সঠিক লাভজনক ব্যবসা" করতে না পারার জন্যে কর্মীদের কাছে দুঃখ প্রকাশ করেছেন। সোমবার কর্নাটকের মেঙ্গলুরুতে একটি সেতুতে গাড়ি থেকে নেমে হাঁটতে হাঁটতে নিখোঁজ হয়ে যান ক্যাফে কফি ডে কর্তা ভিজি সিদ্ধার্থ। উদ্ধারকারী দল এবং স্নিফার কুকুর নেত্রবতী নদীতে তাঁর সন্ধান চালাচ্ছে।

"আমি আমার যথাসাধ্য চেষ্টা সত্ত্বেও সঠিক লাভজনক ব্যবসার (Café Coffee Day) দৃষ্টান্ত তৈরি করতে ব্যর্থ হয়েছি। আমি জানাতে চাই যে আমি আমার সাধ্যমতো সব করেছি। যাঁরা এতদিন আমার উপর আস্থা রেখেছিলেন তাঁদের হতাশ করায় আমি অত্যন্ত দুঃখিত। আমি দীর্ঘ সময় ধরে লড়াই করেছি, তবে আমি আর কোনও চাপ নিতে না  পেরে আজ হাল ছেড়ে দিয়েছি ... "এএনআই সিদ্ধার্থের (VG Siddhartha) চিঠিটি ট্যুইট করে।

রহস্যজনকভাবে নিরুদ্দেশ ক্যাফে কফি ডে-র প্রতিষ্ঠাতা এবং এসএম কৃষ্ণার জামাই, চলছে সন্ধান

"... শেয়ার ফেরত দেওয়ার জন্যে যেভাবে প্রাইভেট ইক্যুইটি অংশীদাররা চাপ দিচ্ছে তাতে আমি আর কোনও চাপ নিতে পারছি না, একজন বন্ধুর কাছ থেকে মোটা অঙ্কের ঋণ নিয়ে আমি ছয় মাস আগে তাঁদের ধার কিছুটা শোধ করেছি। অন্য ঋণদাতাদের তীব্র চাপ আমাকে এই পরিস্থিতির দিকে ঠেলে দিয়েছে। এদিকে আয়কর দফতরের ডিজি (Tax Officer) আমাকে অযথা হয়রানি করছেন। আমাদের মাইন্ডট্রি চুক্তি আটকে দিয়েছেন তিনি এবং তারপরে আমাদের কফি ডে-র শেয়ারের দখল নেওয়ারও চেষ্টা করছেন ... এই ঘটনা অত্যন্ত অন্যায্য এবং তীব্র আর্থিক সঙ্কট সৃষ্টি করেছে।" কর্মীদের উদ্দেশ্যে লেখা চিঠিতে (VG Siddhartha letter) জানান ক্যাফে কফি ডে-র প্রতিষ্ঠাতা (VG Siddhartha)। 

পুলিশ জানিয়েছে, কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রীর (SM Krishna) জামাইকে (VG Siddhartha) শেষবারের মতো দেখা যায় মেঙ্গালুরুর নেত্রাবতী নদীর উপরের সেতুতে নিজের গাড়ি থেকে নেমে হেঁটে এগিয়ে যেতে, তারপর থেকেই তাঁর কোনও সন্ধান মিলছে না। তাঁর এই আকস্মিক উধাওয়ের ঘটনায় জল্পনা ছড়িয়েছে বিভিন্ন মহলে। জানা গেছে, যেহেতু নেত্রাবতী নদীর সেতুর উপরেই তাঁকে শেষ দেখা গিয়েছিল তাই ওই সেতুর প্রায় এক কিমি দৈর্ঘ্য রাস্তা জুড়ে তল্লাশি চালায় পুলিশ। এমনকি নদীর মধ্যেও সন্ধান চালানো হচ্ছে তাঁর। অনেকগুলি নৌকায় করে পুলিশের তরফ থেকে তল্লাশি চালানো হচ্ছে নদী গর্ভেও। ক্যাফে কফি ডে-র প্রতিষ্ঠাতা ভি জি সিদ্ধার্থের গাড়ির চালকের দাবি তিনি ওই সেতুর উপর গাড়ি থেকে নেমে বেশ কিছুটা এগিয়ে যান।

প্রশিক্ষণের সময় ভেঙে পড়ল পাকিস্তানের সামরিক বিমান, ১৭ জনের মৃত্যু

জানা গেছে, গাড়ির চালককে গাড়িতেই অপেক্ষা করতে বলে গাড়ি থেকে নেমে সামনে এগিয়ে যান ওই ব্যবসায়ী (VG Siddhartha)। প্রায় ঘণ্টাখানেক কেটে যাওয়ার পরেও যখন তাঁর ফেরার কোনও লক্ষ্মণই নেই (Missing), তখন চালক উদ্বিগ্ন হয়ে পড়েন এবং ঘটনার কথা পুলিশকে জানান।

kjav5jkg

ক্যাফে কফি ডে-র কর্তার সন্ধান চালাচ্ছে পুলিশ, সোমবার এই সেতুর উপরেই নিখোঁজ হয়ে যান তিনি

২০১৭ সালের সেপ্টেম্বরে শ্রী সিদ্ধার্থের (VG Siddhartha) অফিসগুলিতে আয়কর আধিকারিকরা অভিযান চালান। দেশের বৃহত্তম রফতানিকারীদের মধ্যে রয়েছেন ব্যবসায়ীও। তাঁর পরিবার ১৩০ বছরেরও বেশি সময় ধরে কফি সংক্রান্ত ব্যবসার সঙ্গে জড়িত রয়েছেন।

তবে ইতিমধ্যেই ক্যাফে কর্তার (VG Siddhartha) নিরুদ্দেশ হওয়ার প্রভাব পড়েছে তাঁদের সংস্থার (Café Coffee Day) শেয়ারে। কফি ডেএন্টারপ্রাইজ লিমিটেডের শেয়ার আজ প্রারম্ভিক ব্যবসায় ২০ শতাংশ কমেছে। ওই সংস্থার তরফ থেকে সিদ্ধার্থের নিখোঁজ হওয়ার খবর জানানো হয়। তবে এক বিবৃতিতে ক্যাফে কফি ডে জানিয়েছে যে "সংস্থাটি পেশাদার এবং উপযুক্ত নেতৃত্বের নেতৃত্বাধীন দল দ্বারা পরিচালিত, যা ব্যবসায়ের ধারাবাহিকতা নিশ্চিত করবে"।

.