জামিয়ার আবাসিক একাডেমির কোচিং নিয়ে ইউপিএসসি পাস ৫০ জন পড়ুয়ার

জামিয়া মিলিয়া (Jamia Milia) আবাসিক কোচিং একাডেমি (আরসিএ)-র ৫০ জন পড়ুয়া ইউপিএসসি পরীক্ষায় বড় সাফল্য পেল। ওই ৫০ জন জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ওই আবাসিক একাডেমি (RCA) থেকে ট্রেনিং এবং কোচিং নিয়েছেন।

জামিয়ার আবাসিক একাডেমির কোচিং নিয়ে ইউপিএসসি পাস ৫০ জন পড়ুয়ার

ইউপিএসসি পরীক্ষায় বড় সাফল্য পেল জামিয়া মিলিয়া আবাসিক কোচিং একাডেমি (আরসিএ)-র ৫০ জন পড়ুয়া

New Delhi:

জামিয়া মিলিয়া (Jamia Milia) আবাসিক কোচিং একাডেমি (আরসিএ)-র ৫০ জন পড়ুয়া ইউপিএসসি পরীক্ষায় বড় সাফল্য পেল। ওই ৫০ জন জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ওই আবাসিক একাডেমি (RCA) থেকে ট্রেনিং এবং কোচিং নিয়েছেন। ২০১৯-এ ইউপিএসসি (UPSC) আয়োজিত সিভিল সার্ভিস (মেইন) পরীক্ষা পাসও করেছেন। আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হতে চলা ইন্টারভিউতে ডাক পাবেন এই ৫০ জন। মেইনের পাশাপাশি ইউপিএসসি (প্রিলি) পরীক্ষায় ওই কেন্দ্রের ৪৪ জন পাস করেছেন। যাদের মধ্যে গোটা দেশের নিরিখে তৃতীয় (Third) স্থানাধিকারী জুনেইদ আহমেদও আছেন। গোটা দেশজুড়ে আইইএস (IAS), আইপিএস (IPS), আইএফএস নিয়োগে ইউপিএসসি, এই প্রিলি আর মেইন পরীক্ষা নিয়ে থাকে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের (central Government) বিভিন্ন মন্ত্রকের গ্রুপ-এ ও বি আধিকারিক নিয়োগ পরীক্ষাও আয়োজিত করে এই ইউপিএসসি। মঙ্গলবার সেই পরীক্ষার ফল ঘোষণায় দেখা গিয়েছে, মোটের ওপর জামিয়া মিলিয়া ইউনিভার্সিটি পরিচালিত ও আবাসিক কোচিং একাডেমির পড়ুয়াদের জয়জয়কার।

গত বছর সেপ্টেম্বরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হয় ইউপিএসসি (মেইন) পরীক্ষা। এদিকে বুধবার এই ফল ঘোষণা প্রসঙ্গে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয় জানিয়েছে, দেশ গঠনে আগামী দিনে অগ্রণী ভূমিকা পালন করবেন এই পড়ুয়ারা। তাই পর্যাপ্ত আসন সংখ্যা বিচার করে এঁদের ফ্রি-তে থাকা ও লাইব্রেরি ব্যবহারের ব্যবস্থা করা হবে। পাশাপাশি ক্লাসরুম প্রশিক্ষণ, টেস্ট এবং প্র্যাকটিসের ক্ষেত্রে  বিনামূল্যে পরিষেবা পাবেন এই কৃতীরা। ইন্টারভিউতে ডাক পাওয়া আরও কিছু পড়ুয়াকে ভর্তি করবে জামিয়া। বিস্তারিত পাওয়া যাবে www.jmi.ac.in-এ। গত দশ বাকহরে জামিয়া মিলিয়া  বিশ্ববিদ্যালয়ের এই আবাসিক কোচিং কেন্দ্র প্রায় ১৯০ জন আইএএস, আইপিএস, আইএফএস ও অন্য সিভিল সারভেন্ট দেশকে দিয়েছে।
     
গত বছর সিএএ-বিরোধী আন্দোলনে উত্তাল হয়েছিল দিল্লি। সেই আন্দোলনে অগ্রণী ভূমিকা নিতে দেখা গিয়েছে এই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের। ১৫ ডিসেম্বর এক প্রতিবাদ মিছিল আয়োজন করে পুলিশি অভিযানের মুখে পড়েছিলেন পড়ুয়ারা। বেঁধেছিল পুলিশ-পড়ুয়া খণ্ডযুদ্ধ। সেই বিতর্কের মধ্যে এই বিশ্ববিদ্যালয়ের আবাসিক একাডেমির পড়ুয়াদের সাফল্যে খানিকটা বাড়ল ওই প্রথিতযশা বিশ্ববিদ্যালয়ের গৌরব, দাবি ওয়াকিবহাল মহলের।  

More News