মাসুদ এখন গ্লোবাল টেররিস্ট,''মার্কিন কূটনীতির জয়'' দাবি ট্রাম্প প্রশাসনের

জইশ-ই-মহম্মদের প্রধান (Jaish-E- Mohammad) মাসুদ আজহারকে (Masood Azhar) গ্লোবাল টেররিস্টের (Global Terrorist) তকমা দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ (UN)

 Share
EMAIL
PRINT
COMMENTS
মাসুদ এখন গ্লোবাল টেররিস্ট,''মার্কিন কূটনীতির জয়'' দাবি ট্রাম্প প্রশাসনের
ওয়াশিংটন: 

হাইলাইটস

  1. মাসুদ আজহারকে গ্লোবাল টেররিস্টের তকমা দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ
  2. এই ঘোষণায় নিজেদের কূটনীতির জয় দেখছে আমেরিকা
  3. মাইক পম্পেও টুইট করে রাষ্ট্রসঙ্ঘের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন

জইশ-ই-মহম্মদের প্রধান (Jaish-E- Mohammad) মাসুদ আজহারকে (Masood Azhar) গ্লোবাল টেররিস্টের (Global Terrorist) তকমা দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ (UN)। এই ঘোষণায় নিজেদের কূটনীতির জয় দেখছে আমেরিকা। ট্রাম্প প্রশাসনের উচ্চপদস্থ কর্তা মাইক পম্পেও (Mike Pompeo)  টুইট করে রাষ্ট্রসঙ্ঘের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি লিখেছেন রাষ্ট্রসঙ্ঘকে, আমাদের প্রতিনিধি দলকে ধন্যবাদ। তারা রাষ্ট্রসঙ্ঘকে বোঝাতে পেরেছেন মাসুদ আজহারকে গ্লোবাল টেরোরিস্টের আখ্যা দেওয়া দরকার ছিল। দীর্ঘদিন ধরে এই বিষয়টির জন্য অনেকে অপেক্ষা করেছিলেন। শেষমেষ তা হল। এটি আমেরিকার কূটনীতির জয়। শুধু তাই নয় দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে এই পদক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে বলে আমরা মনে করি।

আপত্তি প্রত্যাহার চিনের, আন্তর্জাতিক জঙ্গি মাসুদ আজাহার

ঠিক একদিন আগে মাসুদ আজহার কে গ্লোবাল টেররিস্ট আখ্যা দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। তারপর প্রতিক্রিয়া দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি বলেছেন আগামী দিন আর কী কী  হয় তা দেখার জন্য দেশের মানুষকে অপেক্ষা করতে হবে। এদিকে হোয়াইট হাউসের এক কর্তা বলেছেন, ১০ বছর ধরে বাধা দেওয়ার পর এই প্রথম সঠিক পদক্ষেপ করেছে চিন।

কে এই মাসুদ আজহার? কোন কোন ভয়াবহ জঙ্গিহানার সঙ্গে জড়িয়ে তার নাম, জানুন

তাঁর কথায়, ‘আমার মনে হয় চিন এতদিনে  বুঝতে পেরেছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে তাদের অবস্থান কী তা আন্তর্জাতিক মহলে বোঝানোর সময় হয়ে গিয়েছে। আমেরিকার পাশাপাশি রাষ্ট্রসঙ্ঘের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ফ্রান্স। তারা বলেছে বিভিন্ন আলোচনা যে সদর্থক রূপ পেয়েছে তা এই পদক্ষেপ থেকে পরিষ্কার হয়েছে। দীর্ঘদিন ধরেই ফ্রান্স চেয়ে আসছিল মাসুদ আজহারকে গ্লোবাল টেররিস্ট ঘোষণা করা  হোক। কূটনৈতিক ভাবে সেই কাজে সাফল্য পাওয়ার চেষ্টা করছিল ফ্রান্স।  সেদেশে থাকা মাসুদের সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ফরাসি সরকার।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................