This Article is From Mar 29, 2019

জঙ্গিদের টাকার যোগান বন্ধ করতে সদস্য রাষ্ট্রগুলিকে কড়া হতে বলল রাষ্ট্রসঙ্ঘ

সন্ত্রাসবাদীদের হাতে যাতে টাকা পৌঁছে  (Terror Funding) না  যায় তা  নিশ্চিত করতে কড়া ব্যবস্থা নেওয়ার কথা  বলল রাষ্ট্রসঙ্ঘের (UN) নিরাপত্তা  পরিষদ (Security Council)।

জঙ্গিদের টাকার যোগান বন্ধ করতে সদস্য রাষ্ট্রগুলিকে কড়া হতে বলল রাষ্ট্রসঙ্ঘ

 ভারত এমনিতে বলে  আসছে পাকিস্তান জঙ্গিদের নানা ভাবে মদত করে

হাইলাইটস

  • জঙ্গিদের টাকার যোগান বন্ধ করতে সদস্য রাষ্ট্রগুলিকে কড়া হতে বলল রাষ্ট্রসঙ্
  • ফ্রান্সের তৈরি করা প্রস্তাব সর্বসম্মত ভাবে গ্রহণ করেছে কাউন্সিল
  • জঙ্গিদের টাকার জোগান যারা দেয় তাদের খুঁজে বের করা খুব জরুরি
নিউ দিল্লি:

সন্ত্রাসবাদীদের হাতে যাতে টাকা পৌঁছে  (Terror Funding) না  যায় তা  নিশ্চিত করতে কড়া ব্যবস্থা নেওয়ার কথা  বলল রাষ্ট্রসঙ্ঘের (UN) নিরাপত্তা  পরিষদ (Security Council)। আর গোটা পক্রিয়া যাতে ভালভাবে করা  যায় তার জন্য আইনও তৈরির পরামর্শ দেওয়া  হল। ফ্রান্সের তৈরি করা প্রস্তাব (Resolution) সর্বসম্মত ভাবে গ্রহণ করেছে কাউন্সিল (Council)। তাতে বলা হয়েছে গুরুতর অপরাধ যাতে সংগঠিত হতে না  পারে তার জন্য আইনকে  আরও কড়া  করতে হবে। জঙ্গিদের টাকার জোগান যারা দেয় তাদের খুঁজে বের করা  খুব জরুরি। পাশাপাশি এই খাতে কেউ কোনও আর্থিক  সাহায্য পাচ্ছে কিনা জানতে পৃথক প্রতিষ্ঠান গঠনের কথাও বলা হয়েছে। এভাবে  প্রস্তাব পাশ আগে হয়নি কখনও।    

 ভারত এমনিতে বলে  আসছে পাকিস্তান জঙ্গিদের নানা ভাবে মদত করে। পাকিস্তানের মাটিকে ব্যবহার করে ভারতে সন্ত্রাস করে বিভিন্ন সংগঠন। এবার ভে সংক্রান্ত প্রস্তাব পাশ হওয়ায়  খুশি ভারত। রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরাউদ্দিন বলেছেন রাষ্ট্রসঙ্ঘ মনে করে সন্ত্রাস দমনে ভারতের সদিচ্ছা আছে।  রাষ্ট্রসঙ্ঘ সব দিক থেকে বিবেচনা করেই এই প্রস্তাব পাশ করেছে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় যে সমস্ত দেশ সন্ত্রাস বৃদ্ধির জন্য ক্ষমা চায় তারা ঘুরপথে এখনও সাহায্য সন্ত্রাসবাদীদের সাহায্য করবে। তাঁর মন্তব্যের লক্ষ্য যে পাকিস্তান তা বুঝতে অসুবিধা হয় না ।      

সিপিআইএম, বিজেপি থেকে বহিষ্কারের পর কংগ্রেসে লক্ষ্ণণ শেঠ, লড়বেন তমলুকে

এমনিতেই  জঙ্গি সংগঠন জইশ-ই- মহম্মদের প্রধান মাসুদ আজাহারকে গ্লোবাল টেররিস্ট ঘোষণা করতে চায়  আমেরিকা থেকে  শুরু করে ব্রিটেন এবং ফ্রান্সের মতো দেশ গুলি। রাষ্ট্রসঙ্ঘে নিজেদের  বক্তব্য জানিয়েও দিয়েছে তারা। আদতে  চিন একেবারে  শেষ মুহূর্তে ভেটো না দিলে মাসুদকে এতদিনে গ্লোবাল টেররিস্ট  ঘোষণা করে দিত রাষ্ট্রসঙ্ঘ। চিনের পদক্ষেপের দু'সপ্তাহের মধ্যে নতুন কৌশল নিল আমেরিকা। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাশ করিয়ে নেয় আমেরিকা। সেই প্রস্তাব অনুযায়ী কোথাও যাওয়ার ক্ষেত্রে মাসুদকে সমস্যায় পড়তে হবে। বাজেয়াপ্ত হবে তার সম্পত্তি। এই প্রস্তাবকে সমর্থন করেছে ব্রিটেন থেকে শুরু করে ফ্রান্সের মতো দেশ। ফ্রান্স অবশ্য আগেই নিজের দেশে মাসুদের সম্পত্তি বাজেয়াপ্ত করার কাজ শুরু করে।

.