This Article is From Nov 03, 2019

ব্রণ কমে শীতেও ত্বকে বসন্ত, হলুদের ছোঁয়ায়

Turmeric for acne: রূপচর্চায় রাখুন হলুদের ছোঁয়া। হলুদের সঙ্গে কখনও দুধ, কখনও মধু, কখনও নিমপাতা মিশিয়ে

ব্রণ কমে শীতেও ত্বকে বসন্ত, হলুদের ছোঁয়ায়

Turmeric for acne: হলুদের ছোঁয়ায় ব্রণ গায়েব

হাইলাইটস

  • ব্রণ কমানোর ঘরোয়া টোটকা হলুদ
  • হলুদে দুধ দিয়ে ব্রণতে লাগালেই দাগ গায়েব
  • আগে এই পেস্ট ত্বকের অন্য কোথাও লাগিয়ে নিন

Turmeric for acne: শীত আসছে। তার আগেই আপনার কিশোরী মেয়ে ব্রণর উৎপাতে জেরবার তো? দোকান থেকে নানা ধরনের ক্রিম এনে ব্যবহার করে দেখলেন। এবার ঘরোয়া উপকরণে ভরসা রাখবেন? রান্নার রোজের উপকরণ হলুদ (Turmeric) কিন্তু এই সমস্যার ভালো সমাধান। দুধ, মধু, নিমপাতা বা টকদইয়ের সঙ্গে নির্দিষ্ট মাপে মিশিয়ে ব্রণতে রোজ লাগালেই আয়নার মতো ঝকঝকে ত্বক। পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। উপরি পাওয়া ব্রণর (Pimples) পাশাপাশি দাগ-ছোপ-কালচে ভাব সরে শীতেও ত্বকে বসন্তের সোনালি আভা।

ব্রণ কমাতে হলুদ: ৭ উপায়ে?

স্বাস্থ্যকর এবং পুষ্টিকর ডায়েট, জাঙ্ক ফুড না খাওয়া, ভরপেট মরশুমী ফল আর অনেকটা করে জল---ব্রণ কমাতে এসব তো চলবেই। পাশাপাশি রূপচর্চায় রাখুন হলুদের ছোঁয়া। হলুদের সঙ্গে কখনও দুধ, কখনও মধু, কখনও নিমপাতা মিশিয়ে: 

১. নিম হলুদ: দুটিই অ্যান্টিসেপটিক। তাই দুটিই জীবাণুরোধক। সমপরিমাণে তাই নিম-হলুদ মিশিয়ে ব্রণতে নিয়মিত লাগালে খুব দ্রুত কাজে দেয়।

mvt2lmk

হলুদে নিমের গুণ মিশলে ব্রণ সারে দ্রুত
সৌজন্যে: আই স্টক

২. হলুদ বেসন: ২ টেবিল চামচ বেসনে ১ চা-চামচ করে হলুদ, গোলাপ জল, টক দই মিশিয়ে ব্রণতে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। সপ্তাহে ২ বার লাগালে ভালো ফল পাবেন।

3. হলুদ মধু: ১ টেবিল চামচ হলুদে আধ চা-চামচ মধু। ব্রণ কমাতে যথেষ্ট। মিনিট দশেক ব্রণর ওপর লাগিয়ে ধুয়ে নিন জলে। ফল পেতে রোজ কয়েকবার করে লাগান। 

৪. দুধ হলুদ: ২ টেবিল চামচ দুধে আধ চা-চামচ হলুদ মিশিয়ে ব্রণতে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে নিন। যত বেশিবার লাগাতে পারবেন তত তাড়াতাড়ি ফল পাবেন।

Winter Special: বিষমুক্ত শীত পালং জুসে! কীভাবে?

৫. হলুদ অ্যালোভেরা: ত্বকের বন্ধু অ্যালোভেরার সঙ্গে হলুদ মিশলে উপকারিতা দ্বিগুণ। ২ টেবিল চামচ অ্যালো জুসে আধ চা-চামচ হলুদ মিশিয়ে ব্রণতে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে নিন। একদিন অন্তর এই দাওয়াই ব্যবহারে ত্বক হাসবে। 

3ilemav8

অ্যালোভেরার রসও ত্বকের পক্ষে ভীষণ উপকারী
সৌজন্যে: আই স্টক

৬.লেবু হলুদ: ১ টেবিল চামচ লেবুর রসে আধ চা-চামচ হলুদ মিশিয়ে ব্রণর ওপরে লাগান। মিনিট দশেক রেখে ধুয়ে নিন। রোজ করলে উপকারি মিলবে। 

৭. দই হলুদ: ২ টেবিল চামচ টক দইয়ে আধ চা-চামচ হলুদ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ব্রণর ওপরে লাগিয়ে মিনিট পনেরো রেখে ধুয়ে নিন। রোজ দিনে তিনবার এটা লাগাতে পারলে ব্রণ কমবেই। 

Low-Calorie Diet: জিরে চা ওজন কমায়, হজমশক্তি বাড়ায়...আর কী উপকার করে?

সতর্কীকরণ: এই নিবন্ধের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

.