"মন ভাল নেই"? হাঁটুর সঙ্গে মনের যোগ! হাঁটু টনটন করলে গ্রাস করে অবসাদ

World Arthritis Day: রিউম্যাটয়েড বাত এবং অবসাদের মধ্যে আশ্চর্য মিল, চিকিৎসকরা বলছেন, হাঁটুর ব্যথার ফলে বাড়ে অবসাদ ও হ্রাস পায় চিকিৎসার কার্যকারিতাও

 Share
EMAIL
PRINT
COMMENTS

2019 World Arthritis Day: জেনে নিন অবসাদের সঙ্গে হাঁটুর ব্যথা বাড়ার যোগসূত্র


হাইলাইটস

  1. আর্থ্রাইটিস হলে রোগীর জয়েন্টগুলিতে ব্যথা এবং ফোলাভাব দেখা দেয়
  2. হাঁটুর ব্যথাও বাড়তে পারে অবসাদ, আবার অবসাদ বাড়াতে পারে ব্যথা
  3. অবসাদ দূর করলে অনেকটাই কমবে হাঁটু ব্যথাও

কবি সেই কবে লিখে গিয়েছিলেন, "মন ভালো নেই, মন ভালো নেই"। কিন্তু আধুনিক চিকিৎসাবিজ্ঞান বলছে শরীর ভাল রাখতে বিশেষ করে হাঁটুর ব্যথার কাহিল অবস্থা থেকে রেহাই পেতে মনকে অবশ্যই তরতাজা রাখুন। মনের বয়স বাড়তে দেবেন না। অবসাদের (Depression) মুখের উপর দরজা এঁটে খিল তুলে দিলেই দেখবেন আপনার হাঁটুও যেন অনেকটাই তারুণ্যে ভরপুর হয়ে গেছে। না এখন কিন্তু আর "বাত" শুধুমাত্র বয়স্ক মানুষদের দিকেই থাবা বাড়ায় না, অনেক অল্পবয়সীরাও রিউমাটয়েড আর্থ্রাইটিস (আরএ) (Rheumatoid Arthritis) আক্রান্ত হয়ে হাঁটুর ব্যথায় কাতর হয়ে পড়ছেন এমনও হামেশাই দেখা যায় আজকাল। আরএ অর্থাৎ রিউমাটয়েড আর্থ্রাইটিস, এমন এক ধরণের বাত যা অল্পবয়সীদেরও আক্রমণ করতে পারে  এবং এই রোগটিতে সাধারণত পুরুষদের তুলনায় মহিলাদেরই আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। 

তবে আপনি চাইলে অনেকটাই এই ব্যথা থেকে উপশম পেতে পারেন। আধুনিক চিকিৎসা গবেষণা এই ইঙ্গিত দিচ্ছে যে আরএ আক্রান্ত ব্যক্তির অবসাদে ভোগার সম্ভাবনা ২ থেকে ৪ গুণ বেশি থাকে।  আরএ আক্রান্ত রোগীরা শরীরে অতিরিক্ত পরিমাণে কিছু নির্দিষ্ট রাসায়নিক তৈরি করে যার নাম "প্রিনফ্লেমেটরি সাইটোকাইনস"। এই রাসায়নিকগুলিও অবসাদের কারণ হতে পারে। আবার অবসাদের ফলে আপনার শরীরে জাঁকিয়ে বসতে পারে রিউমাটয়েড আর্থ্রাইটিস (আরএ)। তাই সবচেয়ে ভাল উপায়, মন তরতাজা রাখুন, শারীরিক অনুশীলন করুন আর হাঁটু ব্যথাকে "বাই-বাই" বলুন।

বিশ্ব আর্থারাইটিস দিবস: আপনার মনে জাঁকিয়ে বসতে পারে অবসাদ

রিউমাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত একজন রোগীর জয়েন্টগুলিতে ব্যথা এবং ফোলাভাব থাকে, বিশেষত আঙ্গুল এবং কব্জির মধ্যে, যা সময়ের সঙ্গে সঙ্গে স্বাভাবিক কর্মক্ষমতা হ্রাস করতে পারে। ফলে টাইপিং এবং রান্না করা, এমনকি হালকা ওজনের জিনিস ধরে রাখা বা আঁকড়ে রাখাও আক্রান্ত ব্যক্তির কাছে শক্ত কাজ হয়ে উঠতে পারে। আর এগুলির ফলেই একজন ব্যক্তি অবসাদে ভুগতে পারেন।

385etvqg

রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের ফলে জয়েন্টগুলিতে ব্যথা হয় এবং সেগুলি শক্ত হয়ে যায়
ছবি সৌজন্য: আইস্টক

অবসাদ থাবা বসালে আরও আক্রমণ করে আর্থ্রাইটিস

অবসাদের ফলে হাঁটু ব্যথা এবং অন্যান্য লক্ষণগুলি আরও খারাপ হতে পারে।এই রোগে আক্রান্ত ব্যক্তিরা ধীরে ধীরে হৃদরোগেও আক্রান্ত হতে পারেন বলে মনে করছে আধুনিক চিকিৎসাবিজ্ঞান।

অবসাদ ও আর্থ্রাইটিসকে একসঙ্গে মোকাবিলা করুন

অবসাদ ও আর্থ্রাইটিস যেন একে অপরের পরিপূরক, অবসাদ থাবা বসালে বাড়তে থাকে হাঁটু ব্যথা। তাই অবসাদকে দূর করুন, দেখবেন অনেকটাই যেন ব্যথা থেকে রেহাই পাবেন আপনি।

msmhaevg

আরএ  আক্রান্তদের হতাশাকে মোকাবিলা করতে পারলে উপশম আরও সহজ হবে

ছবি সৌজন্য: আইস্টক

তাই মন থেকে অবসাদ তাড়াতে প্রয়োজনে মনোরোগ বিশেষজ্ঞের সাহায্য নিন।

Disclaimer: এই নিবন্ধের মধ্যে প্রকাশিত মতামত লেখকের ব্যক্তিগত মতামত। এনডিটিভি এই নিবন্ধের কোনও তথ্যের নির্ভুলতা, সম্পূর্ণতা, উপযুক্ততা বা বৈধতার জন্য দায়বদ্ধ নয়। 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................