This Article is From Sep 21, 2019

সোমবারে ইমরান খান, মঙ্গলবারে মোদি, দুই দেশের প্রধানমন্ত্রীর মুখোমুখি হবেন ট্রাম্প

মঙ্গলবার নিউ ইয়র্কের হাউজটনে আয়োজির 'হাইদি মোদি' ("Howdy Modi")-তে যোগ দেবেন। সেখানেই মুখোমুখি হবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi)।  

সোমবারে ইমরান খান, মঙ্গলবারে মোদি, দুই দেশের প্রধানমন্ত্রীর মুখোমুখি হবেন ট্রাম্প

মমঙ্গলবার মুখোমুখি ট্রাম্প-মোদি

হাইলাইটস

  • হাউজটনে মোদির সঙ্গে "হাউদি, মোদি" মঞ্চে থাকবেন ট্রাম্প
  • "হাউদি, মোদি" অনুষ্ঠআনে অংশ নেবেন আমেরিকার ৫০ হাজার ভারতীয়
  • ট্রাম্প জাতিসংঘের বৈঠকেও মোদির সঙ্গে বৈঠকে বসবেন ট্রাম্প
ওয়াশিংটন:

অবশেষে সামনে এল ডোনাল্ড ট্রাম্পের সফর কর্মসূচী। পরপর দুই দিন যুযুধমান দুই দেশের প্রধানমন্ত্রীদের  মুখোমুখি হচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। খূর, সোমবার তিনি সৌজন্য সাক্ষাৎ সারবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে। মঙ্গলবার নিউ ইয়র্কের হাউজটনে আয়োজির 'হাইদি মোদি' ("Howdy Modi")-তে যোগ দেবেন। সেখানেই মুখোমুখি হবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi)।  

করের হার কমানোর ফলে ভারতের বাজার আরও চাঙ্গা হবে, জানালেন অমিত

পাশাপাশি, মার্কিন প্রেসিডেন্টের এক মুখপাত্র শুত্রবার জানান, ওইদিন নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪ তম অধিবেশনেও ভারত-পাক দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠকও করেন ট্রাম্প। মঙ্গলবার আয়োজিত হাইদি মোদি অনুষ্ঠানে ৫০ হাজার আমেরিকন ভারতীয় অংশ নেবেন বলে জানা গেছে। 

ট্রাম্পের কর্মসূচী প্রসঙ্গে মুখপাত্র আরও জানিয়েছেন, "ট্রাম্প 'হাউডি মোদি: শেয়ার্ড ড্রিমস ব্রাইট ফিউচারস' অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি একই দিনে ওহিও যাবেন। সেখানে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসনের সঙ্গে তিনি যাবেন প্র্যাট পরিদর্শনে। বৈঠক করবেন দুই দেশের শিল্প এবং অস্ট্রেলিয়ার সঙ্গে মার্কিন অর্থনৈতিক সম্পর্ক নিয়ে।" প্রসঙ্গত, সোমবার (২৩ সেপ্টেম্বর), ইউএন জেনারেল অ্যাসেমব্লির অধিবেশনে নিউ ইয়র্কে ট্রাম্পের প্রথম কর্মসূচী, ধর্মীয় স্বাধীনতা রক্ষার বিশ্বব্যাপী আহ্বান। সোমবার পাক প্রধানমন্ত্রী ছাড়াও তিনি দেখা করবেন পোল্যান্ড, নিউজি ল্যান্ড, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে। 

কর্পোরেট কর কমানোর ঘোষণাকে "ঐতিহাসিক" বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

মঙ্গলবার তিনি ভাষণ দেবেন জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে। এই দিন তিনি মোদি ছাড়াও সৌজন্য সাক্ষাৎ করবেন ব্রিটিশ ও ইউএন-এর মহাসচিবের সঙ্গে। এই নিয়ে চতুর্থবার মোদির সঙ্গে বৈঠকে বসবেন ট্রাম্প। খবর, বৈঠকে উঠে আসবে, আফগানিস্তানের ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় বাণিজ্য বিরোধ, সম্ভাব্য প্রতিরক্ষা ও জ্বালানি চুক্তি এবং শান্তি প্রক্রিয়া সমাধান সহ একাধিক আন্তর্জাতিক বিষয়।