This Article is From Aug 10, 2018

তিন তালাক বিল নিয়ে সিদ্ধান্ত পরের অধিবেশনের জন্য স্থগিত রাখল সংসদ: সূত্র

তিন তালাক বিল নিয়ে সিদ্ধান্ত পরের অধিবেশনের জন্য স্থগিত রাখল সংসদ: সূত্র

তিন তালাক বিল নিয়ে সিদ্ধান্ত পরের অধিবেশনের জন্য স্থগিত রাখল সংসদ: সূত্র

সূত্র জানাল, তিন তালাক বিল নিয়ে সিদ্ধান্ত সংসদের পরের অধিবেশনের জন্য স্থগিত রাখা হল। সংসদের শীতকালীন অধিবেশনেই এই বিল এবং তার সংশোধন নিয়ে আলোচনা হবে। সম্ভবত, তখনই জারি করা হবে অর্ডিন্যান্সও। জানিয়েছে সূত্র।

রাজ্যসভায় পেশের আগেই তিন তালাক নিয়ে প্রস্তাবিত আইনটি আরও সরলীকরণের চেষ্টা করেছিল কেন্দ্রীয় সরকার, সূত্র জানিয়েছিল এনডিটিভিকে। যারা ওই আইন ভাঙবে, তারা জামিন পেতে পারে একমাত্র আদালত যদি তাদের জামিন দিতে রাজি থাকে, তবেই। মামলাটি করতে পারবে একমাত্র মহিলারাই। কেন্দ্রীয় মন্ত্রিসভার পক্ষ থেকে গতকাল আইনটিতে এই বদলগুলি আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

ওই আইনের নতুন সংশোধনের ফলে তিন তালাককে একটি অপরাধ বলে গণ্য করা হবে। কিন্তু সরকারি সূত্র এনডিটিভিকে জানায়, যদি বিরোধীদের পূর্নাঙ্গ সমর্থন না পাওয়া যায়, তবে জরুরি ভিত্তিতে এই নিয়ে অর্ডিন্যান্স পাস করানোর চেষ্টা করবে সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভা তিন তালাক আইনের সংশোধন নিয়ে সিদ্ধান্ত নেওয়ার পরের দিনই এই আইন নতুনভাবে প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছিল সরকার।

এই আইনের নতুন পরিবর্তনে, একমাত্র যে মহিলার সঙ্গে ঘটনাটি ঘটেছে, সে অথবা তার কোনও ঘনিষ্ঠ আত্মীয়ই তার স্বামীর বিরুদ্ধে তিন তালাকের মামলা করতে পারবে।

দ্বিতীয় সংশোধনটি হল, ওই মহিলার স্বামী যদি ফিরে আসে, তাহলে সে মামলাটি তুলে নিতে পারবে এবং স্বামীর সঙ্গে পুনরায় সংসার করতে পারবে।

যদিও, তিন তালাকের জন্য অভিযুক্ত স্বামীর যে শাস্তি গত বছর জারি করা হয়েছিল সুপ্রিম কোর্টের পক্ষ থেকে, সেই তিন বছরের জেলের শাস্তিটি বহালই থাকবে নতুন সংশোধিত আইনটিতেও। জামিনের জন্য একমাত্র প্রশাসনিক প্রধানই দায়বদ্ধ থাকবেন। স্থানীয় পুলিশ অফিসাররা জামিন দিতে পারবে না অভিযুক্ত স্বামীকে।   

মুসলমান মহিলা (বিবাহের অধিকার রক্ষা ) বিল 2017 লোকসভায় পাস হয়ে গিয়েছিল আগেই। তিন তালাক সংক্রান্ত আইনে নতুন এই সংশোধনীর পর তা রাজ্যসভায় কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলের সমর্থন পাবে বলেই মনে করেছিল সরকার। কারণ, রাজ্যসভায় বিজেপির সংখ্যাগরিষ্ঠতা নেই।

.

 

.