This Article is From Sep 27, 2018

ব্যভিচার ডিভোর্সের কারণ হতে পারে, কিন্তু অপরাধ কখনওই নয়ঃ সুপ্রিম কোর্ট

157 বছরের প্রাচীন আইন IPC 497 (ব্যাভিচার)- এর বৈধতা (Supreme Court verdict on Adultery under Section 497) নিয়ে সুপ্রিম কোর্ট (Supreme Court) জানিয়ে দিয়েছে নিজের রায়

ব্যভিচার ডিভোর্সের কারণ হতে পারে, কিন্তু অপরাধ কখনওই নয়ঃ সুপ্রিম কোর্ট

Adultery Law: মহিলাদের সমানাধিকারের কথা যে আইন বলে না, তা অসাংবিধানিকঃ দীপক মিশ্র

হাইলাইটস

  • ব্যভিচার অপরাধ নয়, জানাল শীর্ষ আদালত
  • দেড়শো বছরের পুরনো আইন সংশোধন করল আজ সুপ্রিম কোর্ট
  • যে আইন মহিলাদের সমানাধিকারের পক্ষে কথা না বললে, তা অসাংবিধানিক
নিউ দিল্লি:

158 বছরের প্রাচীন আইন IPC 497 (ব্যাভিচার)- এর বৈধতা (Supreme Court verdict on Adultery under Section 497) নিয়ে সুপ্রিম কোর্ট (Supreme Court) আজ জানিয়ে দিল রায়। সুপ্রিম কোর্ট জানাল, যে আইন মহিলাদের সমানাধিকারের কথা বলে না, তা অসাংবিধানিক।

আজ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র জানালেন, “ব্যভিচার করা যে ডিভোর্সের একটি বড় কারণ হতে পারে, তা নিয়ে সংশয় নেই। তবে এটা কোনওভাবেই অপরাধ নয়”। তিনি আরও বলেন, “যে আইন ব্যক্তিস্বাধীনতা ও মহিলাদের সমানাধিকারের দাবিকে কোনওভাবে ক্ষুণ্ণ করে, তা সম্পূর্ণভাবে সংবিধান বিরোধী”। ব্যভিচার আইন নিয়ে সুপ্রিম কোর্টের রায়টি পড়ে শোনানোর সময় এই কথা বলেন তিনি। যা, মহিলাদের এতদিন ‘পুরুষের সম্পত্তি’ বলে মনে করত। “মহিলাদের সমানাধিকারের দাবিকে ক্ষুণ্ণ করে যা, তা অসাংবিধানিক”, বলেন প্রধান বিচারপতি।

এতদিন এই বহু পুরনো আইনটি মহিলাদের ‘শিকার’ বলে ভাবত, অপরাধের অংশ হিসেবে নয়।

যদিও কেন্দ্র এই আইনটির বিরোধিতা করে বলেছিল, বিয়ের যে সনাতন রীতি, তাকে অক্ষুণ্ণ রাখার জন্য ব্যভিচারকে অপরাধ বলে ঘোষণা করাটাই কাম্য। এই আইনে পুরুষ এবং মহিলাদের সমানভাবে দেখা হয় না বলে যে পিটিশনটি দাখিল করা হয়েছিল, তার বিরোধিতা করেই এই কথা বলেছিল কেন্দ্র।

.