This Article is From Sep 24, 2019

বোতল দিয়ে বাড়ি! লেহাবিনের কেরামতিতে বিস্মিত বিশ্ব

দাহেহ লেহিবিব বারিকা (Tateh Lehbib Barika) নামের ওই ব্যক্তি বাতিল বোতল দিয়ে বাড়ি বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন বিশ্ববাসীর।

বোতল দিয়ে বাড়ি! লেহাবিনের কেরামতিতে বিস্মিত বিশ্ব

বাতিল প্লাস্টিক বোতল দিয়ে তৈরি বাড়ি

দূষণ এড়াতে প্লাস্টিক নিষিদ্ধ হচ্ছে বিশ্বে। তারই মধ্যে অভিনব ভাবনার নজির গড়লেন আলজিরিয়ার (Algeria) রিফিউজি শিবিরের এক শরণার্থী। খবর, দাহেহ লেহিবিব বারিকা (Tateh Lehbib Barika) নামের ওই ব্যক্তি বাতিল বোতল দিয়ে বাড়ি বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন বিশ্ববাসীর। সূত্রের খবর, বারিকা কোন সাধারণ ইঞ্জিনিয়ার নন। ওয়ার্ল্ড হ্যাবিট্যাট অর্গানাইজেশন তথ্য অনুসারে, তিনি আলজেরিয়ার সাহারভি শরণার্থী শিবিরে জন্মেছিলেন।

ঝুলি থেকে ইঁদুর বেরোতেই হইচই, বন্ধ হল ‘অ্যাপল গ্রিন'-এর স্টোর

এক সাক্ষাৎকারে বারিক বলেছেন, "রোদে শুকনো ইঁট দিয়ে তৈরি বাড়িতে আমি আর আমার পরিবারের বসবাস। মাথার ওপর জিঙ্কের প্রলেপ দেওয়া ছাদ হওয়ায় খুব গরম হয়ে যেত ঘর। ঝড়-জলে অনেক সময়েই ছাদ উজ়ে যেত।"

ইউনাইটেড নেশনস রিফিউজি এজেন্সি (ইউএনএইচসিআর) থেকে বৃত্তি পাওয়ার পরে তপ্ত মরুভূমির তাপ যাতে বাড়িতে না ঢোকে তার জন্য তিনি বালি আর খড় দিয়ে ভরা প্লাস্টিকের বোতল বাড়ি বানাতে আরম্ভ করেন।বোতল গাঁথতে তিনি ব্যবহার করেন সিমেন্ট আর চুনাপাথর।

Howdy Modi: প্রধানমন্ত্রীর সাম‌নে ষোলো বছরের কিশোর গাইল ‘জন-গণ-মন'

বারিকার কথায়, এতে তাঁরা অনেক বেশি আরামে থাকতে পারছেন। আর বোতলের গোল মুখ মরু ঝড়ের থেকে বাড়িগুলিকে রক্ষা করছে।

দেখুন সেই ভিডিও:

শুক্রবার সোশ্যালে বারিকার এই ভিডিও শেয়ার হতেই ২ লাখের বেশি ভিউয়ার্স আর হাজর হাজার কমেন্টস জমা পড়েছে। অনেকেই বারিকার প্রশংসা করে বলেছেন, বর্জ্য পদার্থকে কী করে কাজে লাগাতে হয় তা সবাইকে শিখিয়ে দিলেন বারিকা।

Click for more trending news


.