ধ্বনিভোটের মাধ্যমে লোকসভায় পাশ হয়ে গেল সারোগেসি বিল

বুধবার ধ্বনিভোটের মাধ্যমে পাশ হয়ে গেল এই নতুন বিল।  লোকসভায় এই নিয়ে সভা মুলতুবি হয়েছে একাধিকবার। কিন্তু, তার মধ্যেও এই গুরুত্বপূর্ণ বিল পাশ হয়ে যাওয়ার ঘটনাকে ইতিবাচক নজরেই দেখছে বিশেষজ্ঞমহল৷

ধ্বনিভোটের মাধ্যমে লোকসভায় পাশ হয়ে গেল সারোগেসি বিল

এই নতুন আইন সন্তানধারণে অক্ষম দম্পতিদের ক্ষেত্রে প্রযোজ্য।

নিউ দিল্লি:

বহু প্রতিবাদের মধ্যেই সারোগেসি নিয়ে নতুন বিল পাশ হয়ে গেল আজ লোকসভায়। সারোগেসি (রেগুলেশন) বিল, ২০১৬- তে বলা হল, বাণিজ্যিকভাবে এ দেশে সারোগেসি সম্পূর্ণ নিষিদ্ধ হলেও সন্তানধারণে অক্ষম দম্পতির পাশে দাঁড়িয়ে কেউ যদি সারোগেসিতে অংশ নেন, তবে তা আইনসিদ্ধ। বুধবার ধ্বনিভোটের মাধ্যমে পাশ হয়ে গেল এই নতুন বিল।  লোকসভায় এই নিয়ে সভা মুলতুবি হয়েছে একাধিকবার।

কিন্তু, তার মধ্যেও এই গুরুত্বপূর্ণ বিল পাশ হয়ে যাওয়ার ঘটনাকে ইতিবাচক নজরেই দেখছে বিশেষজ্ঞমহল৷ যে দম্পতি সন্তানধারণে অক্ষম, একমাত্র তাঁদের জন্যই সারোগেসি আইনসিদ্ধ, তা স্পষ্টভাবে বলা হয়েছে এই বিলে। এবং, সারোগেট মা ও সন্তানধারণে অক্ষম দম্পতির ডাক্তারি সার্টিফিকেট লাগবে এই প্রক্রিয়া অংশ নেওয়ার আগে। এছাড়া, ওই দম্পতির অতি নিকটাত্মীয় হতে হবে সন্তানধারণকারী মহিলাকে। 

Newsbeep

জাতীয় সারোগেসি বোর্ড, রাজ্য সারোগেসি বোর্ডকে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ারও ক্ষমতা দেওয়া হল এই বিলের মাধ্যমে।