বয়স মাত্র ২৮, বেঙ্গালুরু দক্ষিণ থেকে বিজেপির সর্বকনিষ্ঠ তুর্কি তেজস্বী সূর্য

গত বছর বেঙ্গালুরু দক্ষিণের রাশ ছিল কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমারের হাতে, যিনি গত বছরই মারা গিয়েছেন।

বয়স মাত্র ২৮, বেঙ্গালুরু দক্ষিণ থেকে বিজেপির সর্বকনিষ্ঠ তুর্কি তেজস্বী সূর্য

তেজস্বী সূর্য বিজেপির সর্বকনিষ্ঠ প্রার্থী

বেঙ্গালুরু:

অনেক আলোচনা ও নাটকীয় মুহূর্তের পর কর্ণাটকের বিখ্যাত বেঙ্গালুরু দক্ষিণ আসন (Bangalore South seat in Karnataka) থেকে লোকসভা নির্বাচনে সর্বকনিষ্ঠ প্রার্থী হিসেবে তরুণ আইনজীবী তেজস্বী সূর্যর (Tejasvi Surya) নাম ঘোষণা করল বিজেপি। শোনা যাচ্ছিল উত্তরপ্রদেশের বারানসী আসনের পাশাপাশি বেঙ্গালুরুর এই আসন থেকেও প্রার্থী হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই। কিন্তু প্রায় মধ্যরাত অতিক্রান্ত করা বৈঠকে ক্ষমতাসীন দল বিজেপির তরুণ মুখ হিসেবে তেজস্বী সূর্যর নাম প্রার্থী হিসেবে চূড়ান্ত করে। 

মুম্বাইয়ে কংগ্রেসের তারকা প্রার্থী হতে পারেন অভিনেত্রী উর্মিলা মাতন্ডকার

তেজস্বী সূর্য টুইট করেছেন, “হে ভগবান! আমি বিশ্বাসই করতে পারছি না। বিশ্বব্যাপী বৃহত্তম গণতন্ত্রের প্রধান এবং সবচেয়ে বড় রাজনৈতিক দলের সভাপতি প্রধানমন্ত্রী বেঙ্গালুরু দক্ষিণের মতো ঐতিহ্যবাহী আসন থেকে তাঁদের প্রতিনিধিত্ব করতে এক ২৮ বছর বয়সী যুবকের প্রতি আস্থা রেখেছেন। এমনটা শুধু আমার বিজেপিতেই ঘটে। শুধু #নরেন্দ্রমোদির নিউইন্ডিয়াতেই!”

গত বছর বেঙ্গালুরু দক্ষিণের রাশ ছিল কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমারের হাতে, যিনি গত বছরই মারা গিয়েছেন। ১৯৯৯ সালে কংগ্রেসের বি কে হরিপ্রসাদকে পরাজিত করার পর থেকেই অনন্ত কুমার এই আসন ধরে রেখেছিলেন। কর্ণাটক বিজেপির প্রধান বিএস ইয়েদুরুরাপ্পার (Karnataka BJP chief BS Yeddyurappa) সুপারিশ অনুযায়ী অনন্ত কুমারের স্ত্রী তেজস্বিনী অনন্ত কুমারকে মাঠে নামানো হবে কিনা এই নিয়ে নবম তালিকা পর্যন্ত বিজেপি নাম ঘোষণা স্থগিত রেখেছিল।

স্বপ্নাকে জড়িয়ে সোনিয়াকে কুরুচিকর ভাষায় আক্রমণ বিজেপি নেতার

অবশেষে, বিজেপি নেতাদের পরিবারের সদস্য তেজস্বী সূর্যই এই আসন থেকে লড়বেন তা চূড়ান্ত হয়। শোনা যাচ্ছে, দলের পরামর্শদাতা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS)-এর সঙ্গে তেজস্বীর সম্পর্ক নিবিড়। বিজেপির সাংসদ সদস্য রবি সুব্রামন্যার ভাইপো, তেজস্বী বিজেপির সবচেয়ে কমবয়সী প্রার্থী। ২৮ বছর বয়সে (28-year-old election debutant) নির্বাচনে লড়ে রাজনীতিতে অভিষেক ঘটাতে চলা তেজস্বী সুবক্তা হিসাবে খ্যাতি অর্জন করেছেন।

অল্প বয়সেই তেজস্বী “অ্যারাইজ ইন্ডিয়া” (Arise India) নামে একটি সামাজিক প্রতিষ্ঠানও শুরু করেছেন। তিনি কর্ণাটকে বিজেপির আইটি সেল পরিচালনার দায়িত্বে রয়েছেন। কর্ণাটক হাইকোর্টের একজন অনুশীলনকারী আইনজীবী তেজস্বী সূর্যের বিরুদ্ধে প্রার্থী হবেন কংগ্রেসের বি কে হরিপ্রসাদ, যিনি দুই দশক পরে এই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।