This Article is From Apr 03, 2020

এপ্রিলেই দেখা যাবে ২০২০ সালের বৃহত্তম গোলাপি চাঁদ! লাইভ দেখবেন কীভাবে?

এই মাসের সুপার পিঙ্ক মুন আমাদের গ্রহ থেকে ৩৫৬,৯০৭ কিলোমিটার দূরে থাকছে। পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী গড় দূরত্ব ৩৮৪,৪০০ কিলোমিটার।

এপ্রিলেই দেখা যাবে ২০২০ সালের বৃহত্তম গোলাপি চাঁদ! লাইভ দেখবেন কীভাবে?

এই Pink Moon এবছরের উজ্জ্বলতম এবং বৃহত্তম পূর্ণিমা

হাইলাইটস

  • সুপারমুনের কক্ষপথ পৃথিবীর নিকটতম।
  • এই মাসের সুপার পিঙ্ক মুন আমাদের গ্রহ থেকে ৩৫৬,৯০৭ কিলোমিটার দূরে থাকছে।
  • শেষ সুপারমুন ৯ মার্চ থেকে ১১ মার্চের মধ্যে দেখা গিয়েছিল।

চলতি বছরের আগামী সুপারমুন দেখা যাবে ৮ এপ্রিল (ভারতীয় সময় সকাল ৮:০৫)। চাঁদ দেখতে যারা ভালোবাসেন, তাদের জন্য এই সুপারমুন (April full moon) একটু বিশেষ। চলতি বছরের উজ্জ্বলতম এবং বৃহত্তম পূর্ণিমা হতে চলেছে এইটি। এপ্রিলের এই সুপারমুনকে ডাকা হচ্ছে গোলাপি চাঁদ নামে। তবে, সকালবেলা হওয়ায় ভারতের মানুষ এই ঘটনাটি দেখতে পাবেন না। তবে অনুষ্ঠানটি সরাসরি অনলাইনে দেখা যাবে। আগামী সুপারমুন সম্পর্কে জেনে নিন বিশেষ কিছু তথ্য।

সুপারমুন কী?

সুপারমুনের (supermoon) কক্ষপথ পৃথিবীর নিকটতম। আমাদের গ্রহ থেকে এই নিকটতম দূরত্বের কারণেই চাঁদকে অনেক বড় এবং উজ্জ্বল দেখায়। এই মাসের সুপার পিঙ্ক মুন আমাদের গ্রহ থেকে ৩৫৬,৯০৭ কিলোমিটার দূরে থাকছে। পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী গড় দূরত্ব ৩৮৪,৪০০ কিলোমিটার।

তবে পূর্ণিমা হলেই কিন্তু সুপারমুন নাও হতে পারে কারণ চাঁদ পৃথিবীর চারপাশে একটি উপবৃত্তাকার কক্ষপথে ঘোরে। আমাদের গ্রহ থেকে আরও অনেক দূরে থাকলেও পূর্ণিমার পূর্ণ চাঁদ দেখা যেতে পারে। CNET-র একটি প্রতিবেদন অনুযায়ী, ৮ এপ্রিলের সুপারমুন এ বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বলতম সুপারমুন হবে।

একে গোলাপি চাঁদ বলা হচ্ছে কেন?

পূর্ণিমার চাঁদের নামকরণের বিষয়টি সাধারণত আমেরিকান অঞ্চল এবং ঋতুগুলির উপর নির্ভর করে। প্রতিবেদন অনুযায়ী, ‘গোলাপি চাঁদ' নামটি গোলাপি ফুলের (Phlox subulata) নামের উপর ভিত্তি করে দেওয়া। এই ফুল উত্তর আমেরিকার পূর্ব দিকে বসন্তকালে ফোটে এবং এটি মোটেও চাঁদের রঙ নয়। পুরো গোলাকার চাঁদকে স্প্রাউটিং গ্রাস মুন, এগ মুন এবং ফিশ মুন নামেও ডাকা হয়।

২০২০ সালের শেষ সুপারমুন কখন দেখা গিয়েছিল?

২০২০ সালের এখনও অব্দি শেষ সুপারমুন ৯ মার্চ থেকে ১১ মার্চের মধ্যে দেখা গিয়েছিল। মার্চের সুপারমুনকে ডাকা হয়েছিল সুপার ওয়ার্ম মুন (Worm Moon) নামে।

ভারত থেকে কীভাবে দেখুন - লাইভস্ট্রিম

যেহেতু সুপার পিঙ্ক মুন ভারতে দেখা যাবে সকাল ৮ টা ৫০ মিনিটে, তাই এ দেশের দিনের আলোয় আকাশের দিকে তাকিয়ে এই চাঁদ দেখতে পাবেন না। তবে নানান অনলাইন ওয়েবসাইটে সুপারমুন সরাসরি দেখতে পাবেন।

Slooh আগামী এই সুপারমুন সরাসরি তাদের ইউটিউব চ্যানেলে live স্ট্রিমিং করবে।    

Virtual Telescope-ও সুপারমুনের লাইভ স্ট্রিমিংয়ের জন্য পরিচিত। আগামী দিনে এই স্ট্রিমিংয়ের সরাসরি লিঙ্ক তাদের ইউটিউব চ্যানেলে পাওয়া যাবে।

.