This Article is From Apr 24, 2020

দেখা গেল রমজান চাঁদ! শনিবার থেকে উপবাস শুরু মুসলিমদের

জানা গিয়েছে, ইসলাম ক্যালেন্ডারের নবম মাস রমজান। এই মাসে সূর্যোদয় ও সূর্যাস্ত অবধি খাবার ও পানীয় থেকে নিজেদের বিরত রাখেন মুসলিমরা। সন্ধ্যা নামার পরেই গণআহারে তাঁরা অংশ নিয়ে থাকেন

দেখা গেল রমজান চাঁদ! শনিবার থেকে উপবাস শুরু মুসলিমদের

শুক্রবার দেখা গেল রমজান চাঁদ। শনিবার থেকে পালন হবে রোজা (প্রতীকী)

নয়াদিল্লি:

শুক্রবার দেখা গেল রমজানের চাঁদ (Ramzan Moon)। ফলে শনিবার থেকে শুরু মুসলিমদের উপবাস আর সংযমের রমজান মাস (Ramzan Month)। এই একমাস চলবে প্রার্থনা এবং উপবাস। এদিন এক বৈঠকের পর রুয়াত-এ-হিলাল কমিটি বলেছে, "দিল্লি-সহ একাধিক জায়গা থেকে এই চাঁদ দেখা গিয়েছে।" জামা মসজিদের শাহি ইমাম সইদ আহমেদ বুখারিও বলেছেন, "দেখা গিয়েছে রমজান চাঁদ। শনিবার থেকে উপবাস শুরু করবেন মুসলিমরা।" এদিকে, প্রতিবছর রমজান চাঁদ মুসলিমদের কাছে উৎসবের বার্তা নিয়ে আসে। দিনভর উপবাস আর মসিজদে গিয়ে বিশেষ তারাউই প্রার্থনার প্রস্তুতি নিয়ে থাকেন মুসলিম ধর্মালম্বীরা। কিন্তু এ বছর পরিস্থিতি প্রতিকূল। বিশ্বব্যাপী করোনা সংক্রমণের ছোঁয়া। চলছে লকডাউন ও মৃত্যু মিছিল। তাই সব মসজিদের মৌলবিরা আবেদন করেছেন, সামাজিক দুরত্ব বজায় রাখতে এবং লকডাউন বিধি মানতে বাড়িতেই পালন করুন রমজান রীতি। 

ত্রুটিপূর্ণ টেস্টিং কিট ফেরত পাঠানো হবে সংশ্লিষ্ট দেশে: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

কেরল-সহ দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে দেখা গিয়েছে এই চাঁদ। ফলে ফোনেই পরিজনদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন মুসলিমরা। বানানো হয় বিশেষ সেহরি। এই সেহরি উপবাস শুরু করার আগে বিশেষ খাদ্য হিসেবে খেয়ে থাকেন মুসলিমরা। যেহেতু মে মাসের ৩ তারিখ পর্যন্ত লকডাউন চলবে, তাই এ বছর গণ-প্রার্থনা আর বিকেলের গণ-আহারে কোনও জমায়েত থাকবে না। 

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত ১,৭৫২, একদিনে সর্বাধিক

জান গিয়েছে, দেশের প্রথম সারির মসজিদের ইমাম ও উলেমারা সিদ্ধান্ত নিয়েছেন, এবছর ইফতার ও তারাউই পালনে কোনও জমায়েত হবে না। মসজিদ পরিদর্শন কিংবা নমাজ পাঠেও থাকবে না কোনও জমায়েত। বাড়িতেই সামাজিক সুরত্ব মেনে পরিবারের সঙ্গে পালন করা হবে রমজান মাস। 

কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়নমন্ত্রী মুখতার আব্বাস নকভি বলেছেন, "স্বাস্থ্য মন্ত্রকের বিধি মেনে যাতে লকডাউন পালন হয়, তা নিশ্চিত করবে রাজ্যের ওয়াকফ বোর্ড ও মুসলিম সংগঠনের প্রধানরা।" মন্ত্রীর দাবি, "এই পবিত্র মাসে কোনও মুসলিম চান না মসজিদ থেকে দূরে থাকতে। কিন্তু ওঁরাও করোনার বিরুদ্ধে লড়াইয়ে জিততে চান। তাই গণ জমায়েত এড়িয়ে চলবেন সকলে।" জানা গিয়েছে, ইসলাম ক্যালেন্ডারের নবম মাস রমজান। এই মাসে সূর্যোদয় ও সূর্যাস্ত অবধি খাবার ও পানীয় থেকে নিজেদের বিরত রাখেন মুসলিমরা। সন্ধ্যা নামার পরেই গণআহারে তাঁরা অংশ নিয়ে থাকেন। 

.