This Article is From Jan 21, 2019

Super Blood Wolf Moon Timings across the world, আজ 'সুপার ব্লাড উলফ (Lunar Eclipse) চন্দ্রগ্রহণ'! কী এই চন্দ্রগ্রহণের বিশেষত্ব? কোথায় কোথায় দেখা যাবে গ্রহণ?

(Lunar Eclipse in January 2019) বিজ্ঞানীদের মতে এটিই এই দশকের শেষ ‘সুপার ব্লাড উলফ চন্দ্রগ্রহণ। এটি একটি বিরল ঘটনা, কারণ সোমবার পৃথিবীর বেশ কয়েকটি অংশ থেকেই এই চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে।ইউরোপ, আফ্রিকা ও আমেরিকা থেকে সুপার ব্লাড উলফ চন্দ্রগ্রহণ দেখা যাবে এবং এর জন্য কোনও বিশেষ প্রযুক্তিগত সরঞ্জাম যেমন দূরবীন বা টেলিস্কোপের প্রয়োজন হবে না।

Super Blood Wolf Moon Timings across the world, আজ 'সুপার ব্লাড উলফ (Lunar Eclipse) চন্দ্রগ্রহণ'! কী এই চন্দ্রগ্রহণের বিশেষত্ব? কোথায় কোথায় দেখা যাবে গ্রহণ?

Lunar Eclipse 2019, জানুয়ারির চন্দ্রগ্রহণের সময় বেলা ১০.১১

নিউ দিল্লি:

আজ সুপার ব্লাড উলফ চন্দ্রগ্রহণ(Chandra Grahan)  নামের এক বিরল মহাজাগতিক ঘটনার সাক্ষ্মী থাকবে বিশ্ব। যদিও ভারতবর্ষের মন্দ কপাল। ভারতের আকাশ থেকে এই ঘটনা দেখা না গেলেও, ভারতীয়রা নির্ধারিত সময়মতো ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্টে এবং টাইমঅ্যান্ডডেট.কম-এর লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে বিষয়টি দেখতে পাবেন। এবার নাসার পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক লাইভ স্ট্রিমিংয়ের ব্যবস্থা করা হচ্ছে না। সুপার ব্লাড মুন চন্দ্রগ্রহণ আজ বেলা ১০.১১ থেকে দেখা যাবে। এক ঘন্টা ২ মিনিটের জন্য গ্রহণ স্থায়ী হবে। চাঁদকে আজ লালরঙের দেখা যাবে।

ইউরোপ, আফ্রিকা ও আমেরিকা থেকে সুপার ব্লাড উলফ চন্দ্রগ্রহণ(Chandra Grahan) দেখা যাবে এবং এর জন্য কোনও বিশেষ প্রযুক্তিগত সরঞ্জাম যেমন দূরবীন বা টেলিস্কোপের প্রয়োজন হবে না।

Lunar Eclipse 2019: চন্দ্রগ্রহণ লাইভ দেখুন এখানে

পূর্ণ চাঁদকে আজ স্বাভাবিকের চেয়ে বড় দেখা যাবে কারণ এটি পৃথিবীর কাছাকাছি রইবে। পৃথিবী থেকে প্রায় ২২২,০০০ মাইল (৩৫৮,০০০ কিলোমিটার) দূরে থাকায় আজ একে ‘সুপার মুন' বলা হচ্ছে।

অন্যান্য বিশেষজ্ঞরা অবশ্য এই ঘটনাকে ‘উলফ মুন' বলেই ডাকছেন। জানুয়ারি মাসের একটি চন্দ্রগ্রহণকে ঐতিহ্যবাহী পদ্ধতিতে এই নামেই ডাকা হয়। এছাড়া আজকের চাঁদের মরচে লাল রঙের জন্য ‘ব্লাড মুন' বলেও ডাকা হচ্ছে এই গ্রহণের চাঁদকে। সব মিলিয়ে ‘সুপার ব্লাড উলফ মুন'। গ্রহণের সময় যদি রাতের আকাশ পরিষ্কার থাকে, তবে শুক্র ও বৃহস্পতিকে আজ আকাশে উজ্জ্বলভাবে দেখা যাবে।

কোথা থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ?

ইউরোপ এবং পশ্চিম আফ্রিকা থেকেই এবার সবথেকে ভালোভাবে দৃশ্যমান হবে চন্দ্রগ্রহণ। কিন্তু একেবারে শেষ পর্যন্ত কোনও স্থান থেকেই স্পষ্ট দেখা যাবে না। পূর্ব ইউরোপ শুরু থেকে বিষয়টি দেখতে পেলেও শেষ পর্যন্ত এই গ্রহণ তাঁদের আকাশ থেকে দৃশ্যমান হবে না। উত্তর আফ্রিকা ও পশ্চিম আফ্রিকায় পুরোটা দেখতে পাওয়ার কথা কিন্তু তাঁরাও গ্রহণের চূড়ান্ত ধাপগুলি দেখতে পাবেন না।

মায়াবতী সম্পর্কে কুরুচিকর মন্তব্য করে বিতর্কে জড়ালেন বিজেপি নেত্রী

সমগ্র গ্রহণটি উত্তর আমেরিকা, মধ্য আমেরিকা ও দক্ষিণ আমেরিকা, ফ্রান্স, বেলজিয়াম এবং স্পেনের মানুষ দেখতে পাবেন বলে আশা করা হচ্ছে। যতক্ষণ আকাশ পরিষ্কার থাকছে, এই দেশগুলির আকাশে স্পষ্ট দেখা যাবে মহাজাগতিক এই ঘটনা।

কেন ‘সুপার ব্লাড উলফ' চন্দ্রগ্রহণ হয়? (Chandra Grahan) 

এই চন্দ্রগ্রহণের সময়, চাঁদকে লাল রঙের দেখায় কারণ সূর্যের আলোয় চাঁদ আর সরাসরি আলোকিত হয় না। পৃথিবী এই সময় চাঁদ এবং সূর্যের মধ্যেখানে থাকে। ব্রিটেনের রয়্যাল অ্যাস্ট্রোনমিকাল সোসাইটির ব্যাখ্যা, “চাঁদের এমন রঙের কারণ একটি বিশেষ বিকিরণের ফলেই হয়- যেখানে পৃথিবীর বায়ুমন্ডলের অণুর মধ্যে দিয়ে সূর্যের নীল আলো ছড়িয়ে পড়ে, যা সাধারণত সূর্যাস্তের সময়েও ঘটে।” সূর্যের লাল রশ্মি বায়ু দ্বারা কম ছড়িয়ে পড়ে, এবং পৃথিবীর বায়ুমন্ডলে এটি ‘রিফ্র্যাকশনে'র কারণে ঢুকে পড়ে।

পঞ্জাবে সাফারিতে ব্যক্তিকে ছিঁড়ে খেল ২ সিংহ, কীভাবে ঢুকলেন ওই ব্যক্তি! চলছে তদন্ত

বিজ্ঞানীদের মতে এটিই এই দশকের শেষ ‘সুপার ব্লাড উলফ চন্দ্রগ্রহণ(Chandra Grahan) । এটি একটি বিরল ঘটনা, কারণ সোমবার পৃথিবীর বেশ কয়েকটি অংশ থেকেই এই চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে। ২০১৮ সালের জুলাই মাসে ইউরোপীয়রা সম্পূর্ণভাবে চাঁদের গ্রহণ দেখেছিল শেষবার। এমন চন্দ্রগ্রহণ দেখার পরবর্তী সম্ভাবনা রয়েছে ২০২২ সালে। কিন্তু সমগ্র মহাদেশ ২০২৯ সাল পর্যন্ত সামগ্রিক চন্দ্রগ্রহণ দেখতে পাবে না।

উত্তর আমেরিকার বাসিন্দারা ২০২১ সালে পশ্চিম উপকূলে এবং পূর্ব উপকূল বরাবর ২০২২ সালে সুপার ব্লাড চন্দ্রগ্রহণ দেখতে পাবেন।

.