This Article is From Jun 13, 2020

দেখা যাচ্ছে করোনার নতুন উপসর্গ, দাবি স্বাস্থ্য মন্ত্রকের

উল্লেখ, যাঁরা ষাটোর্ধ্ব, তাঁরা সংক্রমণের নিরিখে বিপজ্জনক। পাশাপাশি ডায়বেটিস, উচ্চ রক্তচাপ আর হৃদযন্ত্রের সমস্যা আছে, এমন রোগীও সংক্রমণ প্রবণ

প্রতিদিন দেশে গড়ে দশ হাজার করে সংক্রমণের খবর মিলছে।

নয়াদিল্লি:

উপসর্গহীন সংক্রমণ (Coronavirus Cases In India) সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রকের উদ্বেগ বাড়িয়েছে। যদিও আইসিএমআর বলছে, এই সংক্রমণ, সংক্রমিত নয়। তাও সতর্কতা অবলম্বনে নতুন গাইডলাইন প্রকাশ্যে আনল মন্ত্রক। নয়টি উপসর্গ যুক্ত সেই গাইডলাইনে (New guidelines on Symptoms) উল্লেখ, হঠাৎ করে ঘ্রাণ ও স্বাদ শক্তি হারিয়ে ফেলা সংক্রমিতদের নতুন উপসর্গ। পাশাপাশি জ্বর; কাশি, দুর্বলতা, প্রশ্বাসের সমস্যা, গলাজ্বালা আর ডায়রিয়া করোনা সংক্রমণের উপসর্গ।  সেই গাইডলাইনে বলা সংক্রমণ একমাত্র দুটি মানুষের ঘনিষ্ঠতা থেকে ছড়িয়ে পড়ছে। হাঁচি বা কফির সঙ্গে বেরনো ড্রপলেট এই সংক্রমণ বাড়াচ্ছে। কোনওভাবে সেই ড্রপলেট (droplets transmission) মাটিতে পড়লে, তার সঙ্গে ভাইরাস বেরোচ্ছে। বায়ুমণ্ডলে সে সক্রিয় থাকছে। একজন সুস্থ মানুষ সেই মাটি স্পর্শ করার পর চোখ, নাক বা মুখে হাত দিলে সংক্রমিত হচ্ছেন তিনি।" নতুন যে গাইডলাইন, তাতে আরও উল্লেখ, যাঁরা ষাটোর্ধ্ব, তাঁরা সংক্রমণের নিরিখে বিপজ্জনক। পাশাপাশি ডায়বেটিস, উচ্চ রক্তচাপ আর হৃদযন্ত্রের সমস্যা আছে, এমন রোগীও সংক্রমণ প্রবণ।

ভার্চুয়াল জগত থেকে বাস্তবের পৃথিবীতে নেমে আসুন, প্রধানমন্ত্রীর উদ্দেশে আহ্বান অধীর চৌধুরীর

এদিকে, কিছুতেই যেন বাগে আনা যাচ্ছে না করোনা ভাইরাসকে। আনলক ১ শুরুর পর থেকেই ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। প্রতিদিনই যেন নতুন রেকর্ড গড়ছে ওই মারণ ভাইরাস । গত ২৪ ঘণ্টায় সংক্রমণের এক নতুন রেকর্ড হলো। একদিনের মধ্যে দেশে নতুন করে কোভিড- ১৯ আক্রান্ত হলেন ১১,৪৫৮ জন মানুষ। সারা দেশে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্ত হয়েছেন ৩,০৮,৯৯৩ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সর্বশেষ তথ্য অনুসারে, গত একদিনে আরও ৩৮৬ জনের প্রাণ কেড়েছে করোনা। সব মিলিয়ে মোট ৮,৮৮৪ জন মানুষ মারা গেছেন ওই ভয়ঙ্কর রোগে আক্রান্ত হয়ে। এদিকে গত বৃহস্পতিবারই সংক্রমণের বিচারে ব্রিটেনকেও ছাড়িয়ে যায় ভারত। আমেরিকা, ব্রাজিল এবং রাশিয়ার পরে করোনা ভাইরাসের রোগীর সংখ্যা অনুযায়ী ভারত এখন বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে।

তবে ভারতে পুনরুদ্ধারের হার বাড়ায় আশার আলো দেখছেন অনেকেই। ওই মারণ রোগের সঙ্গে লড়াই করে বর্তমানে সুস্থ জীবনে ফিরে গেছেন ৪৯.৯৪ শতাংশ রোগী। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত দেশে মোট ১,৫৪,৩৩০ জন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েও চিকিৎসা সহায়তায় সুস্থ হয়েছেন।

দেশের মধ্যে করোনা সংক্রমণের বিচারে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য হল মহারাষ্ট্র। সেখানে মোট ১,০১,১৪১ জুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, এরপরেই রয়েছে তামিলনাড়ু। সেখানে করোনা আক্রান্ত ৪০,৬৯৮ জন এবং দিল্লিতে ৩৬,৮২৪ জন আক্রান্ত করোনায়। এদিকে শুধু মুম্বইতেই গত একদিনে ১,৩৬৬ জন নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং ৯০ জনের মৃত্যু হয়েছে।

.