This Article is From Dec 16, 2019

তলব পেয়েও এলেন না মুখ্য সচিব ও ডিজিপি, ‘‘হতভম্ব’’ রাজ্যপাল ডাক পাঠালেন মুখ্যমন্ত্রীকে

সোমবার সকালেই টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা মহামিছিল প্রসঙ্গে রাজ্যপাল জানিয়ে দেন, তিনি ‘‘অত্যন্ত বিরক্ত'' এই ‘‘অসাংবিধানিক'' কাজে।

তলব পেয়েও এলেন না মুখ্য সচিব ও ডিজিপি, ‘‘হতভম্ব’’ রাজ্যপাল ডাক পাঠালেন মুখ্যমন্ত্রীকে

টুইট করে রাজ্যপাল জানিয়েছেন তিনি হতভম্ব। (ফাইল)

কলকাতা:

রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) সোমবার মুখ্য সচিব ও পুলিশ প্রধানকে রাজ ভবনে (Raj Bhavan)দেখা করতে বলেছিলেন রাজ্যের বর্তমান পরিস্থিতি সম্পর্কে সম্যক অবহিত হওয়ার জন্য। তিনি জানিয়েছেন, কেউ তাঁর সঙ্গে দেখা করতে না আসায় তিনি ‘‘হতভম্ব''। এবার মুখ্যমন্ত্রীকেই রাজভবনে ডেকে পাঠালেন তিনি। রাজ্যপাল টুইট করে জানান, ‘‘পরিস্থিতির গুরুত্ব বুঝে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আগামীকাল তাঁর সুবিধামতো রাজভবনে এসে ব্যক্তিগত ভাবে বিষয়টি নিয়ে অবগত করার কথা জানিয়েছি। এখনও পর্যন্ত কোনও সাড়া পাইনি মুখ্য সচিব ও ডিজিপির তরফ থেকে। তাঁদের থেকে এটা দুর্ভাগ্যজনক ও অপ্রত্যাশিত।''

তিনি আরও জানান, বর্তমানে রাজ্যের যন্ত্রণাদায়ক পরিস্থিতি সম্পর্কে তাঁকে অবগত করতে মুখ্য সচিব বা ডিজিপি কেউই না আসায় তিনি হতভম্ব। বর্তমান পরিস্থিতিতে এটা একেবারেই গ্রহণীয় নয় বলে জানান তিনি।  

তৃণমূলের মহামিছিলকে 'অসাংবিধানিক' বলে সমালোচনা করে টুইট রাজ্যপালের

সোমবার সকালেই টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা মহামিছিল প্রসঙ্গে রাজ্যপাল জানিয়ে দেন, তিনি ‘‘অত্যন্ত বিরক্ত'' এই ‘‘অসাংবিধানিক'' কাজে। তিনি টুইট করে জানান, ‘‘আমি অত্যন্ত বিরক্ত মুখ্যমন্ত্রী ও তাঁর মন্ত্রীদের ক্যা-র বিরুদ্ধে মিছিল করার সিদ্ধান্তে। এটা অসাংবিধানিক। আমি মুখ্যমন্ত্রীকে এই অসাংবিধানিক কাজ থেকে বিরত থাকতে বলছি এই সঙ্কট মুহূর্তে এবং এই মারাত্মক পরিস্থিতিকে শুধরানোর জন্য বলছি।''

এদিকে সোমবার মুখ্যমন্ত্রী দাবি করেন, রাজ্যে নাগরিকত্ব আইন ও প্রস্তাবিত এনআরসি প্রয়োগ করতে হলে তাঁর মৃতদেহের উপর দিয়ে করতে হবে।

‘‘ক্যাব-এনআরসি করতে হলে আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে'': মুখ্যমন্ত্রী

নাগরিকত্ব (সংশোধন‌ী) আইন সম্পর্কে মমতা জানান, ‘‘আমি যতদি‌ন বেঁচে আছি, এই রাজ্যে নাগরিকত্ব আইন বা এনআরসি করতে দেব না। আপনারা আমার সরকারকে বাতিল করতে পারেন অথবা আমাকে জেলে ভরতে পারেন, আমি কখনওই এই কালো আইনকে প্রয়োগ করতে দেব না। আমি গণতান্ত্রিক ভাবে প্রতিবাদ চা‌লিয়ে যাব যতক্ষণ না এই আইন তুলে নেওয়া হবে।'' তিনি বলেন, এই রাজ্যে এটা প্রয়োগ করতে হলে তাঁর মৃতদেহের উপর দিয়ে করতে হবে।

তিনি সকলকে আশ্বস্ত করে জানান, ‘‘কাউকেই রাজ্য ছেড়ে যেতে হবে না।''

আগামী তিনদিন মুখ্যমন্ত্রী রাজ্যজুনে নাগরিকত্ব আইনের বিরোধিতা করে বিভিন্ন প্রতিবাদসভায় যোগ দেবেন।

.