This Article is From May 01, 2020

পরিযায়ীদের পৌঁছে দিতে শুরু হল বিশেষ ট্রেন পরিষেবা, বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব

শুক্রবার থেকে শুরু হল পরিযায়ীদের জন্য বিশেষ ট্রেনের যাতায়াত। এদিন ভোর সাড়ে চারটের সময় তেলেঙ্গানা থেকে ঝাড়খণ্ডের দিকে রওয়ানা দিল প্রথম ট্রেনটি।

পরিযায়ীদের পৌঁছে দিতে শুরু হল বিশেষ ট্রেন পরিষেবা, বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব

শুক্রবার থেকে দেশব্যাপী লকডাউনের মধ্যেই শুরু হল বিশেষ ট্রেনের যাতায়াত।

দু'দিন আগেই কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছিল, করোনা (Coronavirus) সংক্রমণ নেই এমন পরিযায়ী শ্রমিক (Migrant), পড়ুয়া, তীর্থযাত্রী ও পর্যটক যাঁরা বিভিন্ন রাজ্যে আটকে রয়েছেন তাঁদের নিজেদের রাজ্যে ফেরাতে বিশেষ ট্রেনের বন্দোবস্ত করা হবে। শুক্রবার থেকে দেশব্যাপী লকডাউনের (Lockdown) মধ্যেই শুরু হল সেই ট্রেনের যাতায়াত। এদিন ভোর সাড়ে চারটের সময় তেলেঙ্গানা থেকে ঝাড়খণ্ডের দিকে রওয়ানা দিল প্রথম ট্রেনটি। লিঙ্গম পল্লি থেকে ঝাড়খণ্ডের হাতিয়া জেলা পর্যন্ত যাবে ট্রেনটি। ট্রেনে যাত্রী ছিল ১,২০০ জন। ২৪ কোচের ট্রেনটির প্রতি কম্পার্টমেন্টে যেখানে যাত্রী ধরে ৭২ জন, সেখানে ৫৪ জনের বেশি বসতে দেওয়া হবে না। সকলকেই সামাজিক দূরত্ব বজায় রেখে বসতে হবে।

‘‘৪টি, ১০টি নয়'': রাজ্যের ‘রেড জোন' প্রসঙ্গে কেন্দ্রের হিসেবের প্রতিবাদে জানাল রাজ্য সরকার

ভারতীয় রেল জানিয়েছে, এই ‘শ্রমিক স্পেশাল' ট্রেনগুলিতে ওঠার অনুমতি পেতে গেলে স্ক্রিনিংয়ের মাধ্যমে করোনার সংক্রমণ না থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে। এখনও পর্যন্ত ছ'টি ট্রেন ঘোষণা করা হয়েছে। শুক্রবার ভোরের ট্রেনটি ছাড়া আর বাকি পাঁচটি ট্রেন হল আলুভা (কেরল) থেকে ভুবনেশ্বর (ওড়িশা), নাসিক (মহারাষ্ট্র) থেকে লখনউ (উত্তরপ্রদেশ), নাসিক থেকে ভোপাল (মধ্যপ্রদেশ), জয়পুর (রাজস্থা‌ন) থেকে পটনা (বিহার) ও কোটা (রাজস্থান) থেকে হাতিয়া (ঝাড়খণ্ড)।

সুখবর! গত ২ সপ্তাহে করোনা হটস্পটের এলাকা ক্রমশই কমছে, জানাল সরকার

জানা গিয়েছে, যে রাজ্য থেকে পরিযায়ীরা উঠবেন সেখানকার স্টেশনে দল বেঁধে শ্রমিকদের পাঠানো হবে। সেই সঙ্গে তাঁদের খাদ্য ও পানীয়ের বন্দোবস্তও করা হবে। জেলাশাসকের টেক্সট মেসেজকেই টিকিট হিসেবে গণ্য করা হবে।

সূত্রানুসারে, বিজেপির ভিতরেই চাপ বাড়তে থাকার পরই পরিযায়ী শ্রমিকদের জন্য এই বিশেষ ট্রেনগুলির বন্দোবস্ত করা হল।

গত ২৫ মার্চ দেশব্যাপী লকডাউন শুরু হওয়ার পরে প্রবল সমস্যায় পড়েন পরিযায়ী শ্রমিকরা। কেন্দ্র অবশ্য জানিয়েছিল, পরিযায়ী শ্রমিকদের দেখাশোনা করা হবে। কিন্তু বাস্তবটা তেমন ছিল না। দেশের নানা প্রান্ত থেকে ক্ষুধা-তৃষ্ণায় কাতর পরিযায়ী শ্রমিকদের পরিস্থিতি সামনে আসছিল।

৩ মে পর্যন্ত সারা দেশে লকডাউন থাকবে। এখনও পরিষ্কার নয়, তা বাড়ানো হবে কিনা। তবে এরই মধ্যে তেলেঙ্গানার মতো কয়েকটি রাজ্য আগে থেকেই লকডাউন বাড়ানোর কথা ঘোষণা করে দিয়েছে।

.