কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপার্সন নির্বাচিত হলেন সনিয়া গান্ধী

নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু হলেও এবারও কংগ্রেসের বিরোধী দলনেতার পদ পাওয়া নিয়ে সংশয় আছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কংগ্রেসের সংসদীয় দলের  চেয়ারপার্সন  নির্বাচিত হলেন সনিয়া গান্ধী

কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপার্সন নির্বাচিত হলেন সনিয়া


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপার্সন নির্বাচিত হলেন সোনিয়া গান্ধী
  2. দলের নব নির্বাচিত সাংসদরা নেতা বাছতে বৈঠকে বসেন
  3. সেখানেই চেয়ারপার্সন হিসেবে সোনিয়ার নাম চূড়ান্ত হয়

কংগ্রেসের সংসদীয় দলের (Congress Parliamentarian Party ) চেয়ারপার্সন  (Chairperson)  নির্বাচিত হলেন সনিয়া গান্ধী (Sonia Gandhi) । আজ দলের নব নির্বাচিত সাংসদরা নেতা  বাছতে বৈঠকে  বসেন। সেখানেই  চেয়ারপার্সন হিসেবে সনিয়ার নাম চূড়ান্ত হয়। তিনিই ঠিক করবেন সংসদে কংগ্রেসের দলনেতা কে  হবেন? বৈঠকে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Manmohan Singh)  সোনিয়ারব নাম নেতা  হিসেবে  প্রস্তাব করেন। দলের নেতারা সেই প্রস্তাবে  রাজি হয়ে যান।  গত ৫ বছর এই দায়িত্ব সামলেছেন কর্নাটকের নেতা মল্লিকার্জুন খাড়গে। এবার তিনিও জিততে পারেননি। নতুন নেতা কে হবেন তা নিয়ে দলের মধ্যে আলোচনা চলছে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী না ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী কে এই দায়িত্ব নেবেন তা নিয়ে চর্চা চলছে প্রথম থেকেই। 

নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু হলেও এবারও কংগ্রেসের বিরোধী দলনেতার পদ পাওয়া নিয়ে সংশয় আছে। যে  পরিমাণ আসন পেলে বিরোধী দলনেতার পদ পাওয়া যায় তার থেকে কংগ্রেসের তিনটি আসন কম আছে। গতবার কংগ্রেসের সাংসদ সংখ্যা ছিল  ৪৪। আর তাই তারা বিরোধী দলনেতার পদ পায়নি। এবারও পরিস্থিতি প্রায় সেরকম।

সংসদীয় দলের  বৈঠকে সোনিয়া কংগ্রেসকে ভোট দেওয়া ১২. ১৩ কোটি ভোটারকে  ধন্যবাদ জানান। ভোটারদের পাশাপাশি ছেলে  রাহুলকেও ধন্যবাদ জানান  মা। নির্বাচনের সময় রাত দিন এক করে  যেভাবে কংগ্রেস সভাপতি মোদী সরকারের সমালোচনা করেছেন, যেভাবে সমাজের সমস্ত  অংশের মানুষের সমস্যা নিয়ে সরব হয়েছেন তা প্রশংসাযোগ্য  বলেই মনে করেন সোনিয়া।

 পাশাপাশি কয়েক মাস আগে কংগ্রেস যে ছত্তিশগড় মধ্যপ্রদেশ এবং রাজস্থানে জয় পেয়েছে তার জন্যও কংগ্রেস সভাপতির ভূমিকা ছিল বলেই তিনি মনে  করেন ।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................