This Article is From Jun 16, 2020

২১ জুন সূর্যের উপর নেমে আসবে অন্ধকার, খালি চোখে তাকাবেন না আকাশের দিকে

Solar Eclipse 2020: বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে ওই দিন, উত্তর ভারতের পাশাপাশি গ্রহণ দেখতে পাবেন কলকাতার বাসিন্দারাও, দেখা যেতে পারে "আগুনের আংটি"

২১ জুন সূর্যের উপর নেমে আসবে অন্ধকার, খালি চোখে তাকাবেন না আকাশের দিকে

Solar Eclipse 2020: আগামী ২১ জুন বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে (প্রতীকী চিত্র)

হাইলাইটস

  • আগামী রবিবার বলয়গ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে, দেখা যাবে কলকাতা থেকেও
  • তবে সূর্যগ্রহণের সময় কোনওভাবেই খালি চোখে আকাশের দিকে তাকাবেন না
  • ২০২০ সালের শেষ সূর্যগ্রহণটি হবে ১৪ ডিসেম্বর, সেটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ
নয়া দিল্লি:

২০২০ সাল (Solar Eclipse 2020) এমনিতেই খুব একটা ভালো যাচ্ছে না, তার মধ্যে আবার ২১ জুন নেমে আসতে চলেছে অন্ধকার। ওই দিন বছরের প্রথম সূর্যগ্রহণের (Solar Eclipse) সাক্ষী থাকবে দেশ। এই সূর্যগ্রহণকে বলয়গ্রাস গ্রহণ বলছেন বিশেষজ্ঞরা। আগামী রবিবার সূর্যকে ঢেকে দেবে চাঁদ। আর চাঁদের আড়াল থেকে সূর্যের যে অংশটি দেখা যাবে তাকে অনেকটা আগুনের আংটির মতো দেখতে লাগবে। বার্ষিক এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে সকাল ১০টা নাগাদ রাজস্থানের ঘারসানা থেকে এবং সকাল ১১:৪৯ মিনিট থেকে শুরু হয়ে সকাল ১১:৫০ মিনিট পর্যন্ত এই ১ মিনিট সময় প্রায় পুরোটাই চাঁদের আড়ালে থাকবে সূর্য, এমপি বিড়লা প্ল্যানেটরিয়ামের নির্দেশক দেবীপ্রসাদ দুয়ারি সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন একথা।

কলকাতার ৫২% নাগরিক আরও একমাস সম্পূর্ণ লকডাউনের পক্ষে: সমীক্ষা

রাজস্থানের সুরতগড় ও অনুপগড়, হরিয়ানায় সিরসা, রতিয়া এবং কুরুক্ষেত্র এবং উত্তরাখণ্ডের দেরাদুন, চম্বা, চামোলি এবং জোশীমঠের মতো জায়গা থেকে মিনিট খানেকের জন্য আকাশে ওই মহাজাগতিক ঘটনাটি দেখা যাবে। উত্তর ভারতের পাশাপাশি গ্রহণ দেখতে পাবেন কলকাতার (Kolkata) বাসিন্দারাও, দেখা যেতে পারে "আগুনের আংটি" (Ring of Fire)। তবে সূর্যগ্রহণের সময় কোনওভাবেই যাতে আকাশের দিকে খালি চোখে না তাকানো হয় সে ব্যাপারেও সতর্ক করা হয়েছে।

কী কাণ্ড! অনলাইনে "কমিউনিস্ট ম্যানিফেস্টো" অর্ডার করে মিলল "ভগবত গীতা"

গ্রহণের সময় আকাশে যখন আগুনের চাকা দেখা যায় তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ। অর্থাত্‍ এই গ্রহণে চাঁদের ছায়া সূর্যের ওপর এমন ভাবে পড়ে, যাতে সূর্যের চারপাশের আলোর বলয় দেখা যায়। এই গ্রহণে চাঁদের ছায়া সম্পূর্ণ ভাবে সূর্যকে গ্রাস করতে পারে না। এর আগে ২০১৯-এর ২৬ ডিসেম্বর শেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়েছিল।

এশিয়ার আরও অন্যান্য দেশ, আফ্রিকা এবং ভারত মহাসাগরীয় অঞ্চল এবং প্রসান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে রবিবারের সূর্যগ্রহণ দেখা যাবে। ইউরোপ এবং অস্ট্রেলিয়ার কিছু কিছু অংশ থেকেও ২১ জুনের বলয়গ্রাস সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা যাবে। কঙ্গো, ইথিওপিয়া, পাকিস্তান এবং চিনেও দেখা যাবে এটি।

২০২০ সালের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে ১৪ ডিসেম্বর। সেই গ্রহণ কিন্তু পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। ওই সময় সূর্য, চাঁদ এবং পৃথিবী একই সরলরেখায় চলে আসে এবং চাঁদ সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে দেয়, ফলে তারই ছায়া পড়ে পৃথিবীতে।

.