This Article is From Dec 21, 2018

কম্পিউটারের তথ্যে নজরদারিঃ অর্থমন্ত্রী জানালেন কংগ্রেস আমলেই আইন তৈরি হয়

এখন থেকে  দেশের যে কোনও কম্পিউটারে  হানা  দিতে পারে দশটি সরকারি সংস্থা।

কম্পিউটারের তথ্যে নজরদারিঃ অর্থমন্ত্রী জানালেন কংগ্রেস আমলেই আইন তৈরি হয়

শুধু বাইরে  নয়  সংসদের ভেতরে সরকারের উপর চাপ  বাড়াতে চাইছে  কংগ্রেস।

হাইলাইটস

  • দেশের যে কোনও কম্পিউটারে হানা দিতে পারে দশটি সরকারি সংস্থা
  • খানে থাকা যে কোনও তথ্যের উপর নজরদারিও চালাতে পারে
  • এ বিষয় নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে বিরোধীরা
নিউ দিল্লি:

এখন থেকে  দেশের যে কোনও কম্পিউটারে  হানা  দিতে পারে দশটি সরকারি সংস্থা। শুধু তাই নয়  সেখানে থাকা  যে কোনও তথ্যের উপর নজরদারিও চালাতে পারে। এ বিষয় নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে  বিরোধীরা।  আর তারই পাল্টা  আসরে নেমেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী  অরুণ জেটলি।  তিনি বলেছেন কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের তৈরি করা আইন অনুযায়ী ব্যবস্থা হয়েছে। তাঁর  আগে  কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি  টুইট করে প্রধানমন্ত্রীর উদ্দেশে কটাক্ষ ছুঁড়ে দেন। তিনি লেখেন ভারতকে পুলিশ  নিয়ন্ত্রিত রাষ্ট্রে পরিণত করতে  চাইছেন মোদীজি। এক বিলিয়ন মানুষের দেশকে  তিনি নিজের মনোভাব বুঝিয়ে দেবেন।

শুধু বাইরে  নয়  সংসদের ভেতরে সরকারের উপর চাপ  বাড়াতে চাইছে  কংগ্রেস। প্রাক্তন কেন্দ্রীইয় মন্ত্রী আনন্দ শর্মা  রাজ্যসভায় এই  প্রসঙ্গের উত্থাপন করেন। তাঁর অভিযোগ এ ভাবে ভারতকে  নজরদার রাষ্ট্র বানানোর চেষ্টা  হচ্ছে।  এই মন্তব্যেরই পাল্টা  দিলেন জেটলি।  তিনি  বলেন এ ধরনের কথা  বলে  দেশের নিরাপত্তা ব্যবস্থা  নিয়ে ছিনিমিনি খেলা  হচ্ছে। আর  ২০০৯ সালের ২০ ডিসেম্বর কংগ্রেস পরিচালিত  ইউপিএ সরকার এ সংক্রান্ত নিয়ম করে। দেশের কয়েকটি সংস্থা  আগে  থেকেই নজরদারি চালাতে সক্ষম ছিল  বলে   অর্থমন্ত্রীর দাবি।

আপনার কম্পিউটারে যে কোন সময় হানা দিতে পারে এই দশটি সরকারি সংস্থা

স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, এবার থেকে দশটি সরকারি সংস্থা দেশের যে কোন কম্পিউটারে হানা দিতে পারবে। গোয়েন্দা ব্যুরো, নারকোটিকস কন্ট্রোল ব্যুরো, এনফোর্সমেন্ট ডিরেক্টর, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স, ডিরেক্টরেট অফ রেভেনিউ ইন্টিলিজেন্স, কেন্দ্রীয় তদন্ত সংস্থা, জাতীয় তদন্ত সংস্থা, মন্ত্রিপরিষদ সচিবালয়, ডিরেক্টরেট অফ সিগনাল ইন্টিলিজেন্স, এবং দিল্লির পুলিশ কমিশনারেট চাইলে ভারতের যে কোন কম্পিউটারে স্টোর হওয়া যে কোন তথ্য ডিক্রিপ্ট করতে পারবে।

.