This Article is From Jan 31, 2020

"ওঁর হাত কেটে দেওয়া উচিত ...": জেএনইউয়ের ছাত্র Sharjeel Imam-এর প্রসঙ্গে বলল শিবসেনা

Sharjeel Imam: জেএনইউয়ের এই গবেষক-ছাত্রকে বুধবার বিহারের জেহানাবাদ থেকে গ্রেফতার করে দিল্লিতে আনা হয়, তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ আনা হয়েছে

Sharjeel Imam-এর বক্তব্যকে বিজেপি দিল্লি বিধানসভা নির্বাচনে প্রচারের কাজে ব্যবহার করছে, বলল শিবসেনা

হাইলাইটস

  • শারজিল ইমামের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিল শিবসেনা
  • শারজিলের হাত কেটে নেওয়ার কথা বলল উদ্ধব ঠাকরের দল
  • বুধবার বিহারের জেহনাবাদ থেকে দেশদ্রোহিতার অভিযোগ শারজিলকে গ্রেফতার করা হয়
নয়া দিল্লি:

"গোটা মুসলিম সম্প্রদায়ের মাথা কেটে দিয়েছে শারজিল ইমাম, এবার ওঁর হাত কেটে ফেলা উচিত", জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (Jawaharlal Nehru University) গবেষক-ছাত্র প্রসঙ্গে এভাবেই ক্ষোভ উগরে দিল শিবসেনা। "শারজিল মুসলিম সম্প্রদায়ের মাথা কেটে দিয়েছে। ওঁর হাত কেটে জাতীয় সড়কের উপর চিকেন নেক করিডোরে ঝুলিয়ে দেওয়া উচিত", নিজেদের মুখপত্র সামনার সম্পাদকীয়তে এভাবেই নিজেদের মতপ্রকাশ করল উদ্ধব ঠাকরের দল (Shiv Sena)। যেভাবে অসমকে ভারত থেকে বিচ্ছিন্ন করার ডাক দিয়েছে শারজিল ও যেভাবে নানা উস্কানিমূলক বক্তব্য রেখেছে সে তার জন্যে অভিযুক্ত ছাত্রের (Sharjeel Imam) তীব্র সমালোচনাও করে শিবসেনা। "হিন্দু ও মুসলমানের মধ্যে বিরোধ বাড়ানোর চেষ্টা চলছে। ইরাক ও আফগানিস্তানে যেরকম নৈরাজ্য ও গৃহযুদ্ধের মতো পরিস্থিতি তৈরি হয়েছে ঠিক সেই রকম এ দেশের করার চেষ্টা করা হচ্ছে", নিজেদের মুখপত্রতে এমনটাই মন্তব্য করেছে ওই দল।

দেশ বিরোধী উস্কানিমূলক বেশ কিছু কথা প্রচার করছিলেন বলে শারজিলের বিরুদ্ধে আগেই মামলা দায়ের করে পুলিশ। ভারত থেকে অসম সহ দেশের উত্তর-পূর্বাঞ্চলকে বিচ্ছিন্ন করার আহ্বান জানান ওই ছাত্র নেতা, এরপরেই তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা দায়ের করা হয়। শুধু অসমই নয়, মণিপুর, অরুণাচল প্রদেশ এবং উত্তরপ্রদেশ সহ অন্যান্য রাজ্যকেও দেশের মূল অংশ থেকে আলাদা করার বিষয়ে উস্কানিমূলক বক্তব্য রাখার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। 

বিহার থেকে গ্রেফতার দেশদ্রোহিতায় অভিযুক্ত জেএনইউয়ের ছাত্র Sharjeel Imam

জেএনইউয়ের ওই ছাত্র সিএএ বিরোধী প্রচার করার সময় একটি ভিডিওতে বলেন, "আমাদের কাছে যদি মানুষের সমর্থন থাকে তাহলেই আমরা ভারত থেকে অসমকে পাকাপাকি ভাবে আলাদা করতে পারি। স্থায়ী ভাবে না হলেও, এক দু'মাসের জন্যে অন্তত আমরা অসমকে ভারতের থেকে আলাদা করতেই পারি। দরকার হলে রেললাইনে এত আবর্জনার স্তূপ ফেলো, যাতে তা পরিষ্কার করতেই এক মাস সময় লেগে যায়। কেউ সেখান থেকে বাইরে যেতে চাইলে বায়ুসেনার সাহায্য নিয়ে যাক। অসমকে ভারতের থেকে বিচ্ছিন্ন করা আমাদের দায়িত্ব।”

'সামনা'-র সম্পাদকীয়তে বলা হয়েছে, "নগর নকশালবাদ ইতিমধ্যেই বেশ কিছু জায়গায় মাথাচাড়া দিয়েছে। একজন শারজিলকে গ্রেফতার করা হয়েছে ঠিকই তবে সরকারের কাঁধে এই দায়িত্বও রয়েছে এই বিষয়ে নজর রাখা যাতে নতুন করে অন্য কোনও শারজিলের উত্থান না হয়"।

আলিগড়ে সিএএ-বিরোধী মিছিলে বিতর্কিত মন্তব্য়ের অভিযোগে গ্রেফতার ডঃ Kafeel Khan

"শারজিলের বক্তব্যকে বিজেপি দিল্লি বিধানসভা নির্বাচনে প্রচারের কাজে ব্যবহার করছে । তাঁর বক্তব্য দেশবিরোধী এবং বিচ্ছিন্নতাবাদী", একথাও বলা হয় শিবসেনার তরফে।

 শারজিল ইমাম সিএএ ইস্যুর বিরুদ্ধে প্রচার করার সময় একথাও বলে, "অসমকে ভারত থেকে আলাদা করা আমাদের দায়িত্ব। আর এই ঘটনা যখন ঘটবে তখন সরকার আমাদের কথা শুনতে বাধ্য় হবে।"

জেএনইউয়ের এই গবেষক-ছাত্রকে বুধবার বিহারের জেহানাবাদ থেকে গ্রেফতার করে দিল্লিতে আনা হয়, তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ আনা হয়েছে। শারজিল ইমাম দিল্লির শাহিনবাগে বর্তমানে যে অবস্থান বিক্ষোভ চলছে তারও অন্যতম আয়োজক। যদিও শাহিনবাগের অন্যান্য বিক্ষোভকারীরা তাঁর মন্তব্যকে সমর্থন করেননি।

.