This Article is From Nov 23, 2018

কর্মক্ষেত্রে যৌনহেনস্থার অভিযোগের জন্য নতুন পোর্টাল, অভিযোগ পৌঁছবে কেন্দ্রের কাছে

একের পর এক যৌন হেনস্থার অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবার নড়েচড়ে বসল কেন্দ্র। গত বছরই নতুন একটি অনলাইন পোর্টাল খোলা হয়েছিল এই বিষয় সংক্রান্ত সমস্ত অভিযোগের জন্য।

কর্মক্ষেত্রে যৌনহেনস্থার অভিযোগের জন্য নতুন পোর্টাল, অভিযোগ পৌঁছবে কেন্দ্রের কাছে
নিউ দিল্লি:

একের পর এক যৌন হেনস্থার অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবার নড়েচড়ে বসল কেন্দ্র। গত বছরই নতুন একটি অনলাইন পোর্টাল খোলা হয়েছিল এই বিষয় সংক্রান্ত সমস্ত অভিযোগের জন্য। পোর্টালটির নাম- 'শি-বক্স' ( SHe-box)। কর্মক্ষেত্রে যৌন হেনস্থা সংক্রান্ত সমস্ত অভিযোগ করা যাবে এখানে।


মেয়র এবং মন্ত্রীত্ব কেউ ছেড়ে দিলে তা তার সমস্যা, দলের কোনও ক্ষতি হবে নাঃ মমতা

গোটা দেশের মোট ৬৫৩'টি জেলা থেকে শুরু করে সমস্ত কেন্দ্রশাসিত অঞ্চলের বাসিন্দারাও তাঁদের অভিযোগ দায়ের করতে পারেন এখানে।


ব্লগঃ টেলিফোন বুথের দিনকাল ও শ্যামল কাকা

এই পোর্টালটিকে এবার সরাসরি যুক্ত করে দেওয়া হল কেন্দ্র ও রাজ্যের মন্ত্রকের সঙ্গে। যাতে, খুব দ্রুত অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সম্ভব হয়।

ন'টি শিশুকে ধর্ষণ করে খুন করেছি, পুলিশকে জানাল দিল্লির ২০ বছরের যুবক

কেন্দ্র ও রাজ্য সরকারের কর্মীরাও অভিযোগ দায়ের করতে পারবেন। কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী জানান, "গোটা বিশ্বজুড়ে শুরু হওয়া #মিটু ক্যাম্পেনের একটি উল্লেখযোগ্য অংশ হতে চলেছে এই পোর্টাল। যেখানে কর্মক্ষেত্রে যৌনহেনস্থা সহ অন্য যে কোনও হেনস্থার অভিজ্ঞতা জানাতে পারবেন মহিলারা"। সেই অভিযোগ খতিয়ে দেখবে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রক, জানান মানেকা গান্ধী। 

সাংকেতিক ও রহস্যজনক রেডিও সিগন্যালের হদিশ মিলল কলকাতায়, কে পাঠাচ্ছে, চলছে তদন্ত

প্রসঙ্গত, ২০ নভেম্বর পর্যন্ত 'শি-বক্স'এ যত অভিযোগ জমা পড়েছে তাঁর ১২০'টি কেন্দ্রীয় সরকারের চাকরিরতাদের। ৫৮'টি অভিযোগ এসেছে রাজ্য সরকারের কর্মচারীদের থেকে। ১৪৩'টি এসেছে বেসরকারি সংস্থার থেকে। 'শি-বক্স' পোর্টালে জমা পড়া প্রত্যেকটি অভিযোগ সরাসরি পৌঁছে যাবে কেন্দ্র অথবা রাজ্যের দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষের কাছে।

আরও খবর পড়ুন এখানে। 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.