This Article is From Nov 18, 2019

সনিয়া গান্ধির সঙ্গে বৈঠকের আগে শিবসেনা নিয়ে বিভ্রান্তিকর প্রতিক্রিয়া শরদ পাওয়ারের

৭৯ বছরের রাজনীতিবিদ বলেন, ‘‘শিবসেনা-বিজেপি আলাদা লড়েছে। কংগ্রেস-এনসিপি আলাদা লড়েছে। তাহলে আপনারা কী করে এমন বলতে পারেন?’’

শুক্রবারই শরদ পাওয়ার জানিয়েছিলেন, তিন দল একত্রিত হয়ে জোট গড়ে সরকার গড়বে।

মুম্বই:

সনিয়া গান্ধির (Sonia Gandhi) সঙ্গে বৈঠকের আগে সোমবার সকালে এক প্রশ্নোত্তর চলার সময় সকলকে চমকে দিলেন বর্ষীয়ান এনসিপি নেতা শরদ পাওয়ার (Sharad Pawar)। তাঁকে প্রশ্ন করা হয়, শিবসেনা (Shiv Sena) জানিয়েছে এনসিপির সঙ্গে সরকার গঠনের আলোচনা চলছে। এর উত্তরে শরদ পাওয়ার পাল্টা প্রশ্ন ছুঁড়ে বলেন, ‘‘আচ্ছা?'' আদর্শগত ভাবে একেবারে বিপরীত মনোভাবের দল শিবসেনার সঙ্গে জোট গড়ার বিষয়ে সনিয়া গান্ধি উদ্বিগ্ন। কিন্তু দলের মহারাষ্ট্র নেতৃত্ব জোট গড়ার ব্যাপারে জোর করে। তাদের যুক্তি, এই ভাবে সরকার গড়লে বিজেপিকে একটি গুরুত্বপূর্ণ রাজ্য থেকে সরিয়ে রাখা যাবে। শিবসেনা ও কংগ্রেসের মধ্টে সেতু হয়ে দেখা দিয়েছেন‌ বর্ষীয়ান রাজনীতিবিদ শরদ পাওয়ার। এরই মধ্যে শিবসেনার সঙ্গে জোট গড়া নিয়ে একাধিক আলোচনা তিনি করেছেন সনিয়া গান্ধির সঙ্গে।

অযোধ্যা মামলার মতো বহু বিখ্যাত মামলার সঙ্গে যুক্ত ছিলেন নতুন প্রধান বিচারপতি

কিন্তু এদিন দিল্লিতে সাংবাদিকদের শরদ পাওয়ার প্রশ্ন করেন, ‘‘শিবসেনা-এনসিপি-কংগ্রেস গঠিত সরকার হবে বলে আপনারা মনে করেন?''

৭৯ বছরের রাজনীতিবিদ বলেন, ‘‘শিবসেনা-বিজেপি আলাদা লড়েছে। কংগ্রেস-এনসিপি আলাদা লড়েছে। তাহলে আপনারা কী করে এমন বলতে পারেন? ওদের নিজেদের পথ খুঁজতে হবে। আমাদের করতে হবে নিজস্ব রাজনীতি।''

মার্চের মধ্যেই বিক্রি করে দেওয়া হবে এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রোলিয়াম: নির্মলা সীতারামন

এর উত্তরে সাংবাদিকরা প্রতিবাদ করে জানান, ‘‘কিন্তু শিবসেনা জানিয়েছে, ওরা সরকার গড়বে পাওয়ার সাহেবের সঙ্গে জোট গড়ে?''

এর উত্তরে শরদ পাওয়ার এক শব্দে প্রতিক্রিয়া দেন, ‘‘আচ্ছা?''

শুক্রবারই শরদ পাওয়ার জানিয়েছিলেন, তিন দল একত্রিত হয়ে জোট গড়ে সরকার গড়বে এবং সেই সরকার পূর্ণ মেয়াদ ক্ষমতায় থাকবে।

সোমবার সন্ধ্যাবেলায় সনিয়া গান্ধির বৈঠকের কথা শরদ পাওয়ারের।

এনসিপি নেতারা অবশ্য বলছেন, সাংবাদিকদের ‘‘অন্তঃসারশূন্য'' প্রশ্নের উত্তরে এমনটা বলেছেন শরদ পাওয়ার। কিন্তু সূত্রানুসারে কেন্দ্র নাকি তাঁর উপরে চাপ দিচ্ছে এই জোট না গড়তে। এনসিপির শীর্ষনেতাদের মধ্যে অজিত পাওয়ার ও প্রফুল্ল পাটেলকে ইডি আটক করেছে। এদিকে আয়কর দফতর হানা দিয়েছে বিএমসি কন্ট্রাকটরদের অফিসে। শিবসেনাকে লক্ষ্য করেই এই পদক্ষেপ করা হচ্ছে বলে মনে করা হচ্ছে।

সূত্র আরও বলছে, এনসিপি মুখ্যমন্ত্রীর আসন শিবসেনাকে দেওয়ার ব্যাপারে কথা বললেও দল চাইছে ওই পদ পেতে। এবং সেই কারণেই ওই প্রতিক্রিয়া শরদ পাওয়ারের। কংগ্রেস ও শিবসেনা নেতারা এরপর মিল‌িত হওয়ার কথা।

বিজেপির সঙ্গে শিবসেনার দীর্ঘদিনের জোট ভেঙে গিয়েছে। মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশের পর মুখ্যমন্ত্রীর পদ সহ রাজ্যের রাজনৈতিক ক্ষমতার সমবণ্টনের কথা বিজেপি সভাপতি অমিত শাহকে বলে শিবসেনা। বলা হয়, নির্বাচনের আগেই এমন চুক্তি হয়েছে দুই দলের। বিজেপি অবশ্য এমন কোনও চুক্তির কথা মেনে নেয়নি।

এরপরই শিবসেনা তাঁদের একমাত্র কেন্দ্রীয় মন্ত্রীকে কেন্দ্রীয় সরকার থেকে সরিয়ে আনে। যা থেকে বিজেপির সঙ্গে দীর্ঘ সময়ের জোট পুরোপুরি ভেঙে যাওয়ার ইঙ্গিত পাওয়া গিয়েছে।

.