This Article is From Aug 27, 2019

জনতাকে উস্কানির দায়ে গ্রেফতার কাশ্মীরি নেতা ফয়সাল, আদালতে জানালো কেন্দ্র

রাজনীতিতে যোদদানের কারণ কিছিদিন আগেই জানিয়েছেন ফয়সাল। ১৩ই অগস্ট বিদেশে পড়তে যাচ্ছিলেন তিনি। দিল্লি বিমানবন্দরে তাঁকে আটক করা হয়।

জনতাকে উস্কানির দায়ে গ্রেফতার কাশ্মীরি নেতা ফয়সাল, আদালতে জানালো কেন্দ্র

শাহ ফয়সালকে শ্রীনগরে ফেরত পাঠানো হয়েছিল, সেখানে তাকে গৃহবন্দি করা হয়েছিল

নয়াদিল্লি:

শাহ ফয়সাল (Shah Faesal)। আইএস পরীক্ষায় রাজ্যে প্রথম হয়েও চাকরি ছেড়েছিলেন রাজনীতির জন্য। ফয়সাল কাশ্মীরে (Kashmir)  ৩৭০ ধারা (Article 370) রদের বিরুদ্ধে সোচ্চার হন। অশান্তি তৈরির চেষ্টার অপরাধে তাঁকে দিল্লি থেকে ১৩ই অগস্ট গ্রেফতার করে পুলিশ। প্রতিবাদে দিল্লি হাইকোর্টে (Delhi High Court)  যান তিনি। কোন যুক্তিতে কাশ্মীরি এই রাজনীতিবিদকে গ্রেফতার করা হয়েছে? কেন্দ্র আদালতকে জানায়, শ্রীনগর বিমানবন্দরে (Srinagar Airport)  উস্কানিমূলক বক্তব্যের কারণেই তাঁকে গ্রেফতার করা হয়েছে। স্বাধীনতা দিবসের দু'দিন আগে দিল্লি বিমানবন্দর হয়ে দেশের বাইরে যাচ্ছিলেন শাহ ফয়সাল। তাঁকে আটক করা হয়। সেখান থেকেই ওই কাশ্মীরিকে শ্রীনগর ফেরত পাঠানো হয়। পাবলিক শেফটি অ্যাক্টে তাঁকে গৃহবন্দি করা হয়।

শাহ ফয়সালের তরফে যুক্তি ছিল, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে তিনি তাঁর পড়াশুনা সম্পূর্ণ করতে যাচ্ছিলেন। সরকার জানায়, স্টুডেন্ট ভিসার বদলে ট্রাভেলিং ভিসা ব্যবহার করছিলেন তিনি। সরকার জানায়, দিল্লি থেকে শ্রীনগর বিমানবন্দরে পৌঁছেই দেশের স্বার্থহানিকর নানা উস্কামূলক কথা বলছিলেন ফয়সাল। তার জেরেই ম্যাজিস্ট্রেটের নির্দেশক্রমে তাঁকে গ্রেফতার করা হয়েছে। প্রথমে লুক আউট সার্কুলার প্রকশ করা হয়। তার ভিত্তিতেই দিল্লি বিমানবন্দরে আটক ও পরে গ্রেফতার করা হয়। জানিয়েছেন এক অফিসার।

কাশ্মীরে রাজনৈতিক অধিকার রক্ষায় অহিংস রাজনৈতিক গণ-আন্দোলনের ডাক দিয়েছেন শাহ ফয়সাল। সোমবার ট্যুইটে যা প্রকাশ করে সরকারকে হুঁশিয়ারিও দেন তিনি।

৪০জন বন্দির সঙ্গে থাকা ৩৫ বছরের ফয়সাল ট্যুইটে লেখেন, ‘কাশ্মীরে রাজনৈতিক অধিকার পুনপ্রতিষ্ঠার জন্য দীর্ঘ, অহিংস, মজবুত রাজনৈতিক গণ-আন্দোলনের প্রয়োজন। ৩৭০ ধারা বিলোপ হয়েছে। এর ফলে হয় আপনি সরকারের তাঁবেদার, নয়তো বিচ্ছিন্নতাবাদী। এর মাঝামাঝি কোনও জায়গা নেই।'

ভারতীয় মুসলিমদের প্রান্তিকরণের বিরুদ্ধে লড়াইয়ে নামেন আইএস অফিসার শাহ ফয়সাল। ২০০৯ সালে সিভিল সার্ভিস পরীক্ষায় রাজ্যে প্রথম হন তিনি।

.