This Article is From Feb 01, 2020

Budget 2020: কেন্দ্রীয় বাজেট ঘোষণার আগে শেয়ার বাজারের সূচক নিম্নমুখী

Stock Market: সংসদে কেন্দ্রীয় বাজেট ২০২০ পেশের আগে শেয়ার বাজারে গতি এলো না, বাজার খোলার সঙ্গে সঙ্গে S&P BSE Sensex এবং NSE Nifty ৫০ সূচক নেমে গেছে

Budget 2020: কেন্দ্রীয় বাজেট ঘোষণার আগে শেয়ার বাজারের সূচক নিম্নমুখী

প্রথা ভেঙে শনিবারও খোলা রাখা হয়েছে Share Market

হাইলাইটস

  • বাজেট পেশের আগে শেয়ার বাজারের সূচক নিম্নমুখী
  • কেন্দ্রীয় বাজেট উপলক্ষে প্রথা ভেঙে শনিবারও খোলা শেয়ার বাজার
  • কেন্দ্রীয় বাজেট থেকে ভাল কিছু পাওয়ার আশায় মানুষ
নয়া দিল্লি:

আজ (শনিবার) সংসদে পেশ হতে চলেছে ২০২০-২১ সালের বাজেট (Budget 2020), দেশের দ্বিতীয় অর্থমন্ত্রী হিসাবে ওই বাজেট (Union Budget) পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রীয় বাজেট উপলক্ষে প্রথা ভেঙে শনিবারও খোলা রাখা হয়েছে দেশের শেয়ার বাজার (Share Market)। আসন্ন বাজেট থেকে সাধারণ মানুষ নানা প্রত্যাশা রাখলেও শেয়ার বাজারে তার প্রতিচ্ছবি তেমন একটা এখনও পর্যন্ত দেখা যাচ্ছে না। শনিবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই S&P BSE Sensex এবং NSE Nifty ৫০ সূচক নেমে গেছে। অনেকেই বলছেন শুধু যে বাজেটই এর কারণ তা নয়, করোনা ভাইরাসের আতঙ্কও থাবা ফেলেছে শেয়ার বাজারে (Stock market)। শেয়ার বাজারের (Sensex) ঝাঁপ খোলার পর ডোও জোন্স ৬০৩ পয়েন্ট বা ২.১ শতাংশ নেমে ২৮,২৫৬ এ গিয়ে দাঁড়িয়েছে। এদিকে  S&P ৫৮ পয়েন্ট বা ১.৭ শতাংশ হ্রাস পেয়ে ৩,২২৫ এ এসে পৌঁছেছে এবং নাসডাক কম্পোজিট ১৪৮ পয়েন্ট, বা ১.৬ শতাংশ পিছিয়ে ৯,১৫০ তে এসে দাঁড়ায়।

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় বাজেটে কিছু উন্নয়নমূলক বার্তা পেলে শেয়ার বাজারের সূচক উর্ধ্বমুখী হতে পারে। সকাল ১১টা থেকে বাজেট পেশ করার কথা রয়েছে নির্মলা সীতারামনের।

এদিকে শেয়ার বাজারে আইটিসির লাভের পরিমাণ ২৯% বৃদ্ধি পেয়েছে। গত ডিসেম্বরে আইটিসির প্রান্তিক লাভের কারণে মূল লাভের পরিমাণ বাড়ায় শেয়ার সূচক ০.১ শতাংশ বেড়ে ২৩৬ টাকায় দাঁড়িয়েছে।

ভারতের বৃহত্তম সিগারেট প্রস্তুতকারক ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট মুনাফা বাড়িয়ে ৪,১৪১,৯৩ কোটি টাকায় পৌঁছেছে, যা গত বছরে একই প্রান্তিকে ৩,২০৯ কোটি টাকা ছিল।

আইআরসিটিসির শেয়ারে যদিও এই নিয়ে টানা ৭দিন গতি এসেছে। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম করপোরেশন (আইআরসিটিসি) এর শেয়ার সর্বোচ্চ ১,৩৩২ টাকায় পৌঁছেছে।

গত সাত অধিবেশনে আইআরসিটিসির শেয়ারগুলি Sensex এবং NSE Nifty ৫০ সূচক অর্থাৎ ৩৫ শতাংশ বেড়েছে।

তবে শেয়ার বাজারে সূচক নিম্নমুখী হতে দেখা গেছে কোল ইন্ডিয়ার, শেয়ার কমেছে ১.৯%, টেক মাহিন্দ্রা শেয়ার সূচক কমেছে ১.৮%, পাওয়ার গ্রিডের শেয়ার কমেছে ১.৮%, এনটিপিসির শেয়ার সূচক কমেছে ১.৬% এবং  টাটা স্টিলের শেয়ার কমেছে ১.২%।

.