This Article is From Sep 06, 2018

Section 377: রায় পড়ে শোনানোর সময় প্রধান বিচারপতি বললেন, "আমাকে আমার মত করেই গ্রহণ করুন"

ভারতে সমকামিতা ( homosexuality ) বৈধ শীর্ষক যুগান্তকারী রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বললেন, “আমি যেরকম, আমি সেরকমই। তাই, আমাকে আমার মতো করেই গ্রহণ করা হোক”।

Section 377: রায় পড়ে শোনানোর সময় প্রধান বিচারপতি বললেন,

Section 377... "এই সমাজ এখন ব্যক্তিস্বাতন্ত্র্যের উপযুক্ত", বললেন প্রধান বিচারপতি।

নিউ দিল্লি:

ভারতে সমকামিতা ( homosexuality ) বৈধ শীর্ষক যুগান্তকারী রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র বললেন, “আমি যেরকম, আমি সেরকমই। তাই, আমাকে আমার মতো করেই গ্রহণ করা হোক”। সুপ্রিম কোর্টের পাঁচজন বিচারপতি রায়ে আজ থেকে সমকামিতাকে আর অপরাধ বলে গণ্য করা হবে না। এই রায়ের ফলে 2013 সালে নিজেদেরই দেওয়া রায়কে বাতিল করে দিল শীর্ষ আদালত। জানিয়ে দিল, ব্রিটিশ আমলে তৈরি 377 ধারাটি সম্পূর্ণ অযৌক্তিক ও অপ্রাসঙ্গিক। আগামি অক্টোবর মাসের দু’তারিখ অবসর গ্রহণ করবেন প্রধান বিচারপতি দীপক মিশ্র। তার আগেই দেওয়া এই রায়টিতে তিনি বললেন, “কেউই তার নিজস্ব ব্যক্তিত্ব থেকে বেরোতে পারে না”।

এই ঐতিহাসিক ও যুগান্তকারী রায়কে স্বাগত জানিয়েছে সমাজের বিভিন্নমহল। প্রধান বিচারপতি বলেন, “পুরনো সংস্কারকে বিদায় জানিয়ে দেশের নাগরিকদের শক্তিশালী করার সময় এখন”।

377 ধারা অনুযায়ী, “প্রকৃতি বিরুদ্ধ যৌন সম্পর্কে কোনও পুরুষ, নারী বা পশুর সঙ্গে লিপ্ত হলে তাকে অপরাধ বলে গণ্য করা হবে”। 1861 সালের এই আইন অনুযায়ী, সমকামিতার শাস্তি দশ বছরের জেল। সুপ্রিম কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানান পাঁচজন প্রখ্যাত ব্যক্তিত্ব। তাঁরা বলেন, শাস্তির ভয়ে দিন কাটাতে হচ্ছে তাঁদের।

ওই পাঁচজন পিটিশনাররা হলেন- ভারতনাট্যম শিল্পী নভতেজ সিং জোহর, সাংবাদিক সুনীল মেহরা, রেস্তোরাঁর মালিক রীতু ডালমিয়া, নিমরানা হোটেল চেনের সহ-কর্ণধার আমন নাথ এবং অভিনেত্রী তথা ব্যবসায়ী আয়েষা কাপুর।  

.