This Article is From Oct 30, 2018

কর্মসূচিতে ব্যস্ত, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে থাকছেন না ট্রাম্প

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে উপস্থিত থাকছেন না আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। হোয়াট হাউজ সূত্রে  জনানো হল কর্মসূচিতে ব্যস্ত থাকায় অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না।

কর্মসূচিতে ব্যস্ত, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে থাকছেন না  ট্রাম্প

প্রজাতন্ত্র  দিবসেওর আশপাশেই মার্কিন সংসদের যৌথসভায় বিবৃতি পেশ করার কথা ট্রাম্পের।

হাইলাইটস

  • কর্মসূচিতে ব্যস্ত, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে থাকছেন না ট্রাম্প
  • ধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্রাম্পকে অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ
  • মোদীর সঙ্গে ট্রাম্পের দেখা হওয়ার কথা নভেম্বর মাসের শেষে
ওয়াশিংটন:

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে উপস্থিত থাকছেন না আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। হোয়াট হাউজ সূত্রে  জনানো হল কর্মসূচিতে ব্যস্ত থাকায় অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্রাম্পকে অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। গত বছর ওয়াশিংটন সফরে গিয়ে ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়ে  এসেছিলেন মোদী। কিন্তু হোয়াইট হাউজের প্রেস সচিব  সারাহ স্যান্ডার্স  জানিয়েদেন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ গ্রহণ করেছিলেন ট্রাম্প। কিন্তু ব্যস্ত থাকায় ভারতে যেতে পারছেন না ট্রাম্প। একথা  জানিয়ে  সংবাদ সংস্থা  পিটিআইকে হোয়াইট হাউজের এক কর্তা বলেন,প্রধান অতিথি হওয়ার আমন্ত্রণ পেয়ে প্রেসিডেন্ট ট্রাম্প সম্মানিত। কিন্তু  অন্য কর্মসূচিতে ব্যস্ত থাকায় আসতে  পারছেন না।

প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হওয়ার আমন্ত্রণ ফিরিয়ে দিলেন ট্রাম্প

প্রজাতন্ত্র  দিবসে ওর আশপাশেই মার্কিন সংসদের যৌথসভায় বিবৃতি পেশ করার কথা ট্রাম্পের। আর সেই কারণেই তিনি  দিল্লির রাজপথের কুচকাওয়াজে অংশ নেবেন না  বলে জানা গিয়েছে। প্রতি বছর জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে বা তার কাছাকাছি এই যৌথ সভা হয়।

অন্যদিকে  ওই আধিকারিক জানান ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন রাষ্ট্রপতির ব্যক্তিগত সম্পর্ক খুবই ভাল। আর ট্রাম্প চান সেটা আরও ভাল হোক। আর তাই প্রধানমন্ত্রীর সঙ্গে আবারও দেখা  করতে চান ট্রাম্প।  

মোদীর সঙ্গে ট্রাম্পের দেখা  হওয়ার কথা নভেম্বর মাসের শেষে। জি-20 সম্মেলনে যোগ দিতে দুজনেরই আর্জেন্টিনা যাওয়ার কথা।

প্রতি বছরই  প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রনায়করা যোগ  দেন।  2015 সালে এসেছিলেন তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা। পরের বছর উপস্থিত ছিলেন ফ্রান্সের তৎকালীন রাষ্ট্রপতি।  এ বছরও এশিয়ার10 টি দেশের প্রতিনিধিদেরও উপস্থিত থাকার কথা।  

 

.