This Article is From Dec 23, 2018

‘ছোট্ট ছোট্ট পায়ে’ অষ্ট্রেলিয়ার সর্বোচ্চ শৃঙ্গ জয় হায়দরাবাদের ৮ বছরের সামান্যুর

সামান্যু ও তাঁর দলের সকলেই পর্বত আরোহণের সময় তেলেঙ্গানা হ্যান্ডলুমের তৈরি পোশাক পরেন।

‘ছোট্ট ছোট্ট পায়ে’ অষ্ট্রেলিয়ার সর্বোচ্চ শৃঙ্গ জয় হায়দরাবাদের ৮ বছরের সামান্যুর

সামান্যুর সঙ্গে পর্বতারোহনের দলে রয়েছেন তাঁর মা ও বোন

হায়দরাবাদ:

বয়স মাত্র ৮। এরই মধ্যে একের পর এক পর্বতশৃঙ্গ জয় করে রেকর্ড গড়ছে খুদে। আট বছর বয়সী হায়দরাবাদের এই শিশুই অস্ট্রেলিয়ার সর্বোচ্চ চূড়ায় আরোহণ করে নজির গড়েছে। এই বছরের শুরুতেই আরেকটি রেকর্ড গড়েছিল সে। তানজানিয়াতে আফ্রিকার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট কিলিমঞ্জারোতে আরোহণ করে এই খুদে।

সামান্যু পোথুরাজু তাঁর মা এবং বোন সহ পাঁচ সদস্যের এই পর্বতারোহনকারী দলটি ১২ ডিসেম্বর ২২২৮ মিটার মাউন্ট কোসিয়ুজকোতে আরোহণ করে। সংবাদ সংস্থা এএনআইকে সামান্যু পোথুরাজু বলে, "এখনও পর্যন্ত আমি চারটে পর্বত আরোহণ করেছি। আমার পরবর্তী লক্ষ্য জাপানের মাউন্ট ফুজি। আমি এখন সেই পর্বতে চড়ার জন্য প্রস্তুতি নিচ্ছি।" বড় হয়ে এই খুদে পর্বতারোহী অবশ্য বিমান বাহিনী অফিসার হওয়ার স্বপ্ন দেখেন।

কলকাতা থেকে বিমানে চড়ে মাঝ আকাশেই অসুস্থ হয়ে মারা গেলেন এক যাত্রী

পর্বতে চড়ার ইচ্ছা জন্মায় স্কুল থেকেই। স্কুলের একটি অনুষ্ঠানেই প্রথম পর্বত জয়ের স্বপ্ন দেখতে শুরু করে সামান্যু। তবে সামান্যু ও তাঁর দলের একটি বৈশিষ্ট্য আছে। তাঁদের দলের সকলেই পর্বত আরোহণের সময় তেলেঙ্গানা হ্যান্ডলুমের তৈরি পোশাক পরেন।

"প্রত্যেক পর্বতশৃঙ্গ জয়ের জন্য, আমাদের দলের সদস্যরা একটি কারণ নির্ধারণ করে। আমাদের মতে, আমাদের কোনও কারণ নিয়েই পাহাড়ে যাওয়া উচিত, কারণ ছাড়া নয়। এই সময় আমরা রাজ্যের হ্যান্ডলুম বয়নকারীদের সমর্থন করার পরিকল্পনা করেছি"।

সামান্যু গত ২ এপ্রিল আফ্রিকার মাউন্ট কিলিমঞ্জারোতে জাতীয় পতাকা উড়িয়েছিলেন। মাউন্ট কিলিমাঞ্জারো সমুদ্রতল থেকে ৫৮৯৫ মিটার উঁচুতে অবস্থিত।