This Article is From Jun 30, 2018

সুন্দরবনে নদীতে বাঘকে লাঠির খোঁচা দেওয়ার ঘটনা ধরা পড়ল ক্যামেরায়

সুন্দরবন টাইগার রিজার্ভ দপ্তরের আধিকারিকরা জানান, শুক্রবার তারা ভিডিও ফুটেজটা হাতে পেয়েছেন এবং ওই মানুষগুলোকে খুঁজে বের করার চেষ্টা চলছে।

বাঘটা অক্ষত অবস্থায় নদীর অপর প্রান্তে পৌঁছতে পেরেছে বলে জানা গেছে

নিউ দিল্লী:

সুন্দরবনে নদীতে একটা মৎস্যজীবীদের ছোট নৌকো ভেসে যাওয়ার সময় একটা রয়্যাল বেঙ্গল বাঘ পাশ দিয়ে সাঁতার কেটে যাওয়ার ঘটনা ক্যামেরায় ধরা পড়ল। ছোট নৌকোটা বাঘটার কাছাকাছি পৌঁছনোর পর বাঘটা সেই নৌকোর মানুষদের আক্রমণ করতে উদ্যত হয়। মৎস্যজীবীরা তখন কোনও উপায় খুঁজে না পেয়ে বাঘটাকে একটা বড় লাঠি দিয়ে আঘাত করে।    

সুন্দরবন টাইগার রিজার্ভ দপ্তরের আধিকারিকরা জানান, শুক্রবার তারা ভিডিও ফুটেজটা হাতে পেয়েছেন এবং ওই মানুষগুলোকে খুঁজে বের করার চেষ্টা চলছে। বাঘটা সুস্থভাবে নদীর অপরপ্রান্তে পৌঁছতে পেরেছে এবং তারা মৎস্যজীবীদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছে।  

“যা দেখা গেছে, বাঘটা সুন্দরবনে নদী পেরোবার চেষ্টা করছিল এবং ছোট নৌকোর মৎস্যজীবীদের কোনওভাবেই ভয় দেখায়নি”, সুন্দরবন টাইগার রিজার্ভ ফিল্ড ডিরেক্টর নীলাঞ্জন মল্লিক এনডিটিভিকে জানান।  “অন্যদিকে বরং ওই মৎস্যজীবীরা প্রাণীটিকে সাঁতার কাটার সময় বিরক্ত করছিল”, জানান তিনি।

“এটা পুরোপুরি নীতিবিরুদ্ধ এবং আমরা চেষ্টা করছি ওই মৎস্যজীবীদের চিহ্নিত করার। ওদের সম্পর্কে সমস্ত তথ্য জোগাড়ের পর, আমরা তাদের বিরুদ্ধে বন্যপ্রাণী আইনে কেস ফাইল করবো”, মিস্টার মল্লিক জানান।  

ভারতের সর্ববৃহৎ টাইগার রিজার্ভ হল সুন্দরবন এবং একমাত্র ম্যানগ্রোভ অরণ্য যেখানে বাঘ আছে। এই রিজার্ভে প্রায় 80 টা বাঘ আছে। এছাড়াও বন্যপ্রাণী সংরক্ষণ আইনে রয়্যাল বেঙ্গল টাইগারকে সর্বাধিক আইনি সুরক্ষা এখানেই দেওয়া হয়।

বিংশ শতকে ভারতে 100,000 সংখ্যক বাঘের থেকে বর্তমানে 2008 সালের গণনায় জানা গেছে ভারতে বাঘের সংখ্যা 1411 তে দাঁড়িয়েছে। বেশিরভাগ বাঘকে চোরাশিকারিরা ঐতিহ্যশালী চিনা ওষুধ তৈরির কাজে ব্যবহারের জন্য মেরে ফেলেছে। তবে 2015 সালে বাঘের সংখ্যা 1411 থেকে সাত বছরে বেড়ে দাঁড়িয়েছে 2226।

.