This Article is From Feb 13, 2020

৭৯ বছর বয়সে প্রয়াত পরিবেশবিদ আরকে পাচৌরি

এর আগে ওই হাসপাতালেই ওপেন হার্ট সার্জারি হয়েছিল এই পরিবেশবিদের

৭৯ বছর বয়সে প্রয়াত পরিবেশবিদ আরকে পাচৌরি

প্রয়াত হলেন এনার্জি অ্যান্ড রিসোর্স ইনস্টিটিউটের( TERI) প্রাক্তন তথা তথা পরিবেশবিদ আরকে পাচৌরি

নয়াদিল্লি:

প্রয়াত হলেন এনার্জি অ্যান্ড রিসোর্স ইনস্টিটিউটের( TERI) প্রাক্তন তথা তথা পরিবেশবিদ আরকে পাচৌরি (RK Pachauri), নয়াদিল্লির এসকর্ট হার্ট ইনসস্টিটিউটে হৃদরোগের সমস্যা নিয়ে ভুগছিলেন তিনি। একদিন আগেই তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়। গত জুলাইয়ে তিনি মেক্সিকোতে হৃদরোগে আক্রান্ত হন, তারপরেই একই হাসপাতালে তাঁর ওপেন হার্ট সার্জারি করানো হয়। ডঃ আরকে পাচৌরির মৃত্যুতে শোকজ্ঞাপন করেছে এনার্জি অ্যান্ড রিসোর্স ইনস্টিটিউট (The Energy and Resources Institute)। তাদের তরফে বলা হয়েছে, “ডঃ আর কে পাচৌরির পরিবারর প্রতি প্রতিষ্ঠানের তরফে সমবেদনা”। প্রতিষ্ঠানের বর্তমান ডিরেক্টর জেনারেল অজয় মাথুর বলেন, “আজ এনার্জি অ্যান্ড রিসোর্স ইনস্টিটিউট যে জায়গায়, তা পুরোপুরিই ডঃ পাচৌরির অধ্যাবসায়ের কারণে। প্রতিষ্ঠানের সমৃদ্ধিতে তিনি গুরুত্বপূর্ণ ভুমিকা নিয়েছিলেন, এবং স্থায়ীভাবে প্রতিষ্ঠানটিকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলেছিলেন”।

প্রতিষ্ঠানের আন্তর্জাতিকমানের উন্নতিতে ডঃ আরকে পাচৌরির অবদানকে অনবদ্য বলে মন্তব্য করেছেন নীতিন দেশাই। তিনি বলেন, “জলবায়ু পরিবর্তন নিয়ে আন্তসরকারি প্যানেলে তাঁর নেতৃত্বেই জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনার পথ খুলে যায়”।

 তবে আন্তর্জাতিকমানের এই বিখ্যাত পরিবেশবিদের জীবনেও নেমে আসে কলঙ্কিত অধ্যায়, তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তোলেন তাঁর এক প্রাক্তন সহকর্মী, ফলে ২০১৫ সালে তাঁকে পদত্যাগ করতে হয়। ২০১৮ এর অক্টোবরে তাঁর বিরুদ্ধে শ্লীলতাহানির মামলা রুজু করে দিল্লি আদালত।

বিষয়টিতে ধারাবাহিকভাবে নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন ডঃ আরকে পাচৌরি।

.