This Article is From Sep 03, 2018

রাষ্ট্রের গোপনীয়তা লঙ্ঘন, সাত বছরের জেল হল রয়টার্সের দুই সাংবাদিকের

মায়ানমারে রাষ্ট্রের গোপনীয়তা আইন লঙ্ঘন করার জন্য সংবাদসংস্থা রয়টার্সের দুজন সাংবাদিককে সাত বছরের জেল হাজতের শাস্তি দেওয়া হল।

রাষ্ট্রের গোপনীয়তা লঙ্ঘন, সাত বছরের জেল হল রয়টার্সের দুই সাংবাদিকের

ওই দুজন সাংবাদিকের নাম উয়া লোন এবং কিয়াও সো উ।

ইয়াঙ্গন, মায়ানমার:

মায়ানমারে রাষ্ট্রের গোপনীয়তা আইন লঙ্ঘন করার জন্য সংবাদসংস্থা রয়টার্সের দুজন সাংবাদিককে সাত বছরের জেল হাজতের শাস্তি দেওয়া হল। রোহিঙ্গা সমস্যা নিয়ে খবর করার সময় তাঁরা ওই গোপনীয়তা লঙ্ঘন করেছিলেন বলে জানা গিয়েছে। মায়ানমারের আদালত এই রায় দেওয়ার পর গণমাধ্যমের স্বাধীনতার ওপর আঘাত হানা হচ্ছে বলে দেশের বহু অংশে বিক্ষোভ প্রদর্শন করেন গণমাধ্যমের কর্মীরা এবং সাধারণ মানুষ। ওই দুজন সাংবাদিকের নাম উয়া লোন এবং কিয়াও সো উ। গত বছরের ডিসেম্বর থেকেই ইয়াঙ্গনের জেলে বন্দি তাঁরা। সরকারি গোপনীয়তা আইন ভঙ্গের দায়ে শাস্তি হল তাঁদের। এই আইনের সর্বোচ্চ শাস্তি চোদ্দ বছরের জেল।

গত বছর মায়ানমারের রাখিনেতে রাষ্ট্রের নিরাপত্তারক্ষীদের সঙ্গে রোহিঙ্গাদের সংঘর্ষ শুরু হয়। সেই সময়ই রিপোর্ট করেছিলেন ওই দুই সাংবাদিক। প্রায় সাত লক্ষ রোহিঙ্গাকে মায়ানমার থেকে বাংলাদেশে চলে যেতে বাধ্য করে সরকার। মায়ানমারের নিরাপত্তা বাহিনী ধর্ষণ, খুন ও ব্যাপক পরিমাণে রাহাজানি চালিয়েছিল রোহিঙ্গাদের ওপর।

ওরকম একটি সময়েই, গত বছরের সেপ্টেম্বর মাসে দশজন রোহিঙ্গাকে হত্যার করার দৃশ্য তুলে ফেলে ওই দুই সাংবাদিক।

তাই নিয়ে শুরু হয় এই মামলা। ওই দুই সাংবাদিকের দাবি, তাঁরা তাঁদের কাজই করেছেন। যেটা তাঁদের করার ছিল।

.