This Article is From Jan 26, 2020

সামরিক শক্তির প্রদর্শনই ছিল প্রজাতন্ত্র দিবসের প্যারেডের প্রধান আকর্ষণ

৭১তম প্রজাতন্ত্র দিবসের উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর মেসিয়াস বলসোনারো।

সামরিক শক্তির প্রদর্শনই ছিল প্রজাতন্ত্র দিবসের প্যারেডের প্রধান আকর্ষণ

৭১তম প্রজাতন্ত্র দিবস পালন করছে ভারত। (ফাইল)

হাইলাইটস

  • অনুষ্ঠানে প্রধান অতিথি ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর মেসিয়াস বলসোনারো
  • প্যারেডে অংশ নেবে ২২টি ট্যাবলো
  • প্যারেডের সবচেয়ে আকর্ষণীয় অংশ হল দেশের সামরিক শক্তির প্রদর্শন
নয়াদিল্লি: ৭১তম প্রজাতন্ত্র দিবসের উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর মেসিয়াস বলসোনারো। ৯০ মিনিটের ওই অনুষ্ঠানে সরকার অনুমোদিত ট্যাবলো প্রদর্শনী, যার মাধ্যমে দেশের সামরিক শক্তি, সাংস্কৃতিক বৈচিত্র ও আর্থ-সামাজিক উন্নয়ন প্রদর্শিত হবে। এদিনের অনুষ্ঠানের সূচনা হবে ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’-এ উপস্থিত হয়ে দেশের হয়ে লড়াই করতে গিয়ে শহিদ হওয়া সেনাদের প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শ্রদ্ধাজ্ঞাপনের মধ্যে দিয়ে। এই প্রথম প্রধানমন্ত্রী অমর জওয়ান জ্যোতির পরিবর্তে এখানে এসে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করবেন। এরপর হবে জাতীয় পতাকা উত্তোলন। তারপর জাতীয় সঙ্গীত ও ২১টি গান স্যালুট। অনুষ্ঠানের আগে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা এলাকা।

প্রজাতন্ত্র দিবস ২০২০ সম্পর্কে ১০ তথ্য::

  1. ২২ ট্যাবলো— প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নেবে ২২টি ট্যাবলো। এর মধ্যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১৬টি ট্যাবলো থাকবে। বাকি ট্যাবলোগুলি বিভিন্ন মন্ত্রক ও দফতরের। পশ্চিমবঙ্গ ও কেরল সহ বহু রাজ্যের এই প্যারেডে অংশ নেওয়ার আর্জিকে প্রত্যাখ্যান করেছে কেন্দ্র। 

  2. প্যারেডের সবচেয়ে আকর্ষণীয় অংশ হল দেশের সামরিক শক্তির প্রদর্শন। প্যারেডে দেখা যাবে সেনার যুদ্ধ ট্যাঙ্ক ভীষ্ম, বায়ুসেনার নতুন রাফায়েল যুদ্ধবিমান, অ্যাপাচে হেলিকপ্টার ইত্যাদি এবারের প্যারেডের মুখ্য আকর্ষণ হতে চলেছে। 

  3. এদিনের প্যারেডে ভারতীয় সেনার প্রতিনিধিত্ব করবে পূর্ববর্তী গোয়ালিয়র ল্যান্সার্সের পোশাকে ৬১ অশ্বারোহী বাহিনী। এটিই বিশ্বের একমাত্র সক্রিয় অশ্বারোহী বাহিনী। সেই সঙ্গে থাকবে ছ'টি ‘কলাম'-এর কুচকাওয়াজ, আকাশপথে ধ্রুব ও রুদ্র নামের দুই লাইট হেলিকপ্টার।

  4. বায়ুসেনার পক্ষে ১৪৪ জন বায়ুসেনার সমন্বয়ের নেতৃত্বে থাকবেন বায়ুসেনা অধ্যক্ষ শ্রীকান্ত শর্মা। 

  5. পাঁচটি জাগুয়ার যুদ্ধবিমান ও পাঁচটি উন্নত মিগ-২৯-কে তাদের শক্তি প্রদর্শন করতে দেখা যাবে।

  6. আর একটি আকর্ষণ হল ডিআরডিওর পদযাত্রা, যাতে উপগ্রহ বিরোধী মিশন 'শক্তি' প্রদর্শিত হবে। ‘শক্তি' একটি এমন অস্ত্র যা শত্রু উপগ্রহকে ধ্বংস করার ক্ষমতা রাখে।

  7. বায়ুসেনা প্রধান জিতিন মালকাতের নেতৃত্ব দেবেন ১৪৪ জনবায়ুসেনার প্যারেডের।

  8. সিআরপিএফ মহিলা বাইকারদের একটি দল সাহসী স্টান্ট দেখাবে। দলটির নেতৃত্ব দেবেন ইন্সপেক্টর সীমা নাগ, যিনি চলন্ত মোটরসাইকেলের উপরে দাঁড়িয়ে স্যালুট করবেন।

  9. ভারতীয় বিমানবাহিনীর তিনটি চিনুক হেলিকপ্টার বাতাসে একটি 'ভিক' ফর্ম্যাট গঠন করবে। এর পরে, বিমান বাহিনীর হালকা হেলিকপ্টারগুলি ‘ত্রিশূল' গঠন করবে।

  10. ‘স্টার্ট-আপ ইন্ডিয়া' এবং ‘জল জীবন মিশন'-এর মতো প্রকল্প এবং মন্ত্রকগুলির ট্যাবলোও কুচকাওয়াজে অংশ নেবে।



Post a comment
.