This Article is From May 03, 2020

এমএসএমই বাঁচাতে খুব দ্রুত ত্রাণ প্যাকেজ ঘোষণা! ইঙ্গিত নীতিন গডকড়ির

সেই সবদিক পর্যালোচনা করে এই শিল্পকে বাঁচাতে প্যাকেজের পথে হাঁটতে পারে মন্ত্রক। কী পদক্ষেপ বাঞ্ছনীয় এই মর্মে অর্থ মন্ত্রককে সুপারিশ এমএসএমই মন্ত্রকের

এমএসএমই বাঁচাতে খুব দ্রুত ত্রাণ প্যাকেজ ঘোষণা! ইঙ্গিত নীতিন গডকড়ির

কী পদক্ষেপ বাঞ্ছনীয় এই মর্মে অর্থ মন্ত্রককে সুপারিশ পাঠিয়েছে এমএসএমই মন্ত্রক

নয়া দিল্লি:

ক্ষুদ্র-অতিক্ষুদ্র ও মাঝারি বা এমএসএমই শিল্পকে সুরাহা দিতে উদ্যোগী হল মন্ত্রক  (MSME)। রবিবার এনডিটিভিকে এমনটাই জানিয়েছে মন্ত্রকের একটি সূত্র। সম্প্রতি সমীক্ষায় দেখা গিয়েছে, লকডাউনে (Amid Lockdown) সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে এমএসএমই। এই মর্মে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়েছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি। সেই সবদিক পর্যালোচনা করে এই শিল্পকে বাঁচাতে প্যাকেজের পথে হাঁটতে পারে মন্ত্রক। কী পদক্ষেপ বাঞ্ছনীয় এই মর্মে অর্থ মন্ত্রককে সুপারিশ পাঠিয়েছে এমএসএমই মন্ত্রক। শনিবার ফিকির মহিলা শাখা আয়জিতেক সেমিনারে এমএসএমই মন্ত্রী নীতিন গডকড়ি (Nitin Gadkari) বলেছেন, "আমরা প্রধানমন্ত্রীর দফতরে আর অর্থ মন্ত্রকে সুপারিশ পাঠিয়েছি। আশা করছি দ্রুত প্যাকেজ ঘোষণা হবে। এই শিল্পকে বাঁচাতে যতটা সম্ভব চেষ্টা করা হবে।"

জানা গিয়েছে এমএসএমই মন্ত্রক চায়, শিল্প সংস্থাগুলোর হাতে যতটা সম্ভব নগদের জোগান মজুত রাখতে উদ্যোগী হোক অর্থ মন্ত্রক। এই মর্মে শনিবার আয়োজিত এক বৈঠকে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন মন্ত্রকের আধিকারিকরা। 

রেশন নিয়ে তৃণমূল-বিজেপি ঝামেলা, রানাঘাটে বিক্ষোভ, অশান্তি জলপাইগুড়িতেও

সেই বৈঠকের পর একটা নোট জারি করেছিল পিএমও। সেই নোটে উল্লেখ, "অর্থমন্ত্রী ও আধিকারিকদের সঙ্গে বৈঠক হয়েছে। সরকারি মধ্যস্থতায় কীভাবে এমএসএমই আর কৃষকদের সহযোগিতা করা যায় একটা রূপরেখা তৈরি হয়েছে। নগদের জোগান এবং ঋণের মাত্রা সরল রাখতে তৎপর হবে অর্থমন্ত্রক।" 

দেশের অর্থনীতি চাঙ্গা রাখতে দ্বিতীয় আর্থিক প্যাকেজ জরুরি। এই মর্মে সুপারিশ দিয়েছে একাধিক অর্থনীতিবিদ। সেই সুপারিশের প্রেক্ষিতে আর্থিক পরিস্থিতি পর্যালোচনায় শনিবার একাধিক বৈঠক করেন প্রধানমন্ত্রী। তিনি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ-সহ একাধিক মন্ত্রীর সঙ্গে দফায় দফায় আলোচনা করেছেন। এই মুহূর্তে দেশের অর্থনীতি সচল রাখতে দ্বিতীয় কোনও আর্থিক প্যাকেজ ঘোষণা জরুরি কিনা, আলোচনার বিষয়বস্তু ছিল এই প্রসঙ্গ।

জম্মু ও কাশ্মীরের হান্দওয়াড়ায় কর্নেল, মেজর সহ শহিদ ৫, খতম দুই জঙ্গি

এদিন এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, ইতিমধ্যে জিএসটি আদায়ের একটা খসড়া পরিসংখ্যান দফতরে জমা পড়েছে। সেই পরিসংখ্যান দেখে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

যদিও মন্ত্রকের তরফে বিস্তৃত পরিবেশনা শনিবার সন্ধ্যার মধ্যে জমা পড়বে পিএমও-তে এমনটাই দাবি মন্ত্রক সূত্রে। সেই পরিস্থিতির মধ্যেই অর্থ মন্ত্রক বাজারের গতি ও আর্থিক স্থিতাবস্থা বজায়ে কী পদক্ষেপ নিতে চলেছে, সে বিষয়ে এদিন আলোচনা হয়েছে। 

বিনিয়োগের পরিবেশ তৈরিতে কী ভূমিকা নিতে পারে নানা মন্ত্রক? সেই বিষয়ে এমএসএমই, অসামরিক বিমান পরিবহণ, শ্রম ও বিদ্যুৎ মন্ত্রকের সঙ্গে বিস্তৃত আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঘরোয়া আর বিদেশী বিনিয়োগের পরিবেশ তৈরি করে আর্থিক গতি সচল রাখতে মরিয়া সব মন্ত্রক।

.