This Article is From Jan 28, 2019

“পদত্যাগে তৈরি”, বিস্ফোরক মন্তব্য, কেন একথা বললেন মুখ্যমন্ত্রী

কর্ণাটকের মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী শরিক কংগ্রেসের বিধায়কদের ওপর ক্ষোভ প্রকাশ করে বলেন, “তাঁদের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া”।

“সিদ্ধারামাইয়া আমাদের মুখ্যমন্ত্রী”, এই মন্তব্য প্রসঙ্গে কুমারস্বামী বলেন, “সীমারেখা অতিক্রম করছেন কংগ্রেস নেতারা”।

বেঙ্গালুরু: পদত্যাগের জন্য তিনি তৈরি বলে হুঁশিয়ারি দিলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া,কংগ্রেস বিধায়কদের ওপর ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, “তাঁদের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া”। কুমারস্বামী আরও বলেন, “সীমারেখা অতিক্রম করছেন” কংগ্রেস বিধায়করা, কংগ্রেসের উচিত, তাদের বিধায়কদের সংযত রাখা। সাংবাদিকদের কুমারস্বামী বলেন, “তারা সীমারেখা অতিক্রম করছে।এরকম যদি তাঁরা করতে থাকেন, আমি পদত্যাগের জন্য প্রস্তুত”।

  1. রবিবার কংগ্রেসের দুই বিধায়ক প্রকাশ্যে মুখ্যমন্ত্রী কুমারস্বামীর বিরুদ্ধে আক্রমণ শানান।তাঁর নেতৃত্বের সরকারের ৭ মাসে কোনও উন্নয়ন হয় নি বলে মন্তব্য করেন দুই বিধায়ক।
     

  2. আরও একধাপ এগিয়ে কংগ্রেস বিধায়ক সোমাশেখর বলেন, সিদ্ধারামাইয়া আবার ফিরে এলে “প্রকৃত উন্নয়ন” হত। অপর কংগ্রেস নেতা তথা মন্ত্রী সি চতুরঙ্গশেট্টি বলেন, “আমার মুখ্যমন্ত্রী শুধুমাত্র সিদ্ধারামাইয়া”।
     

  3. এর জবাব দিতে গিয়ে কুমারস্বামী বলেন, "কংগ্রেস নেতাদের উচিত এসব বিষয়ে সতর্ক থাকা।বিষয়গুলি নিয়ে কংগ্রেস নেতাদের ভাবা উচিত এবং তাঁদের সংযত করা উচিত...শরিকি সীমারেখা অতিক্রম করছে তারা। এসব আমাকে প্রভাবিত করে না, কিন্তু কংগ্রেস নেতাদের করে”।
     

  4. গত বছরের মে মাস পর্যন্ত কর্ণাটকের মুখ্যমন্ত্রী ছিলেন সিদ্ধারামাইয়া।এরপর বিজেপিকে আটকাতে জোট গড়ে বিধানসভা নির্বাচনে লড়াই করে কংগ্রেস ও জনতা দল(সেকুলার)।কংগ্রেস দুই বিধায়কদের সঙ্গে সহমত হতে দেখা যায় সিদ্ধারামাইয়াকে, সেখানে তিনি উপস্থিত ছিলন এবং বলেন, ফিরে এলে উন্নয়নের বাকি কাজ করতে পারতেন তিনি।
     

  5. সোমবার সিদ্ধারামাইয়া বলেন, আপনারাই(মিডিয়া)সমস্যা তৈরি করেন। আপনারা একজনকে জিজ্ঞাসা করেন, তারপর দ্বিতীয় একজনকে,তারপর তৃতীয় আরেকজনকে। কোনও সমস্যা নেই, আমি কুমারস্বামীর সঙ্গে কথা বলব”। প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার পুত্র কুমারস্বামীর উত্থানের পর থেকেই জেডিএস নেতৃত্বের সঙ্গে মতবিরোধ হয় সিদ্ধারামাইয়ার। ২০০৬ সালে জনতা দল(সেকুলার) ছেড়ে কংগ্রেসে যোগ দেন তিনি।
     

  6. কংগ্রেস বিধায়ক তথা উপমুখ্যমন্ত্রী জি পরমেশ্বরের মন্তব্যে সম্ভবত দুঃখ পেয়েছেন কুমারস্বামী। পরমেশ্বর বলেন, “সবচেয়ে ভাল মুখ্যমন্ত্রী ছিলেন সিদ্ধারামাইয়া। তিনি আমাদের কংগ্রেসের পরিষদীয় দলনেতা। তিনি তাঁর মতপ্রকাশ করেছেন। এতে কী ভুল আছে? আমরা তাঁর (কুমারস্বামী)সঙ্গে ভালোই আছি”।
     

  7. কর্ণাটকের প্রদেশ কংগ্রেস সভাপতি দিনেশ গুণ্ডু রাও বলেন, নিজেদের লক্ষপূরণে প্রতিশ্রুতিবদ্ধ বিধায়করা।তাঁর কথায়, “উন্নয়ন হচ্ছে, কুমারস্বামীই আমাদের মুখ্যমন্ত্রী। সোমাশেখর যা বলেছেন, তা মেনে নেওয়া হবে না, তাঁকে তাঁর মন্তব্যের ব্যাখা দিতে হবে, না হলে শাস্তি পেতে হবে”।
     

  8. বিধায়করা বিজেপির সঙ্গে আঁতাত করে লোকসভা নির্বাচনের আগে জোট ভেঙে ফেলতে চাইছেন এই আশঙ্কা থেকে দুই দলের মধ্যে শিরিক দ্বন্দ্ব শুরু।
     

  9. দলের বিধায়কদের বেঙ্গালুরুর একটি রিসর্টে লুকিয়ে রাখে কংগ্রেস।জোটের নেতাদের অভিযোগ, কংগ্রেস বিধায়কদের দলে টানার চেষ্টা করছে বিজেপি।
     

  10. নিজেদের স্থায়িত্ত্ব এবং ধৈর্য ঢাকতে তাদের দিকে আঙুল তোলা হচ্ছে বলে অভিযোগ করে বিজেপি। দিল্লি সংলগ্ন এলাকায় একটি রিসর্টে দলীয় বিধায়কদের লুকিয়ে রাখেন বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা।বিজেপি নেতা জেভিএল নরসিমা রাও বলেন, “কুমারস্বামীর দিকে আঙুল তুলতে দলীয় বিধায়কদের শিক্ষা দিচ্ছে কংগ্রেস, কুমারস্বামী এবং সিদ্ধারামাইয়ার মধ্যে লড়াই চলছে।জনমানস থেকে বিষয়টি আড়াল করতে বিজেপির বিরুদ্ধে বিধায়কদের টানার অভিযোগ তোলা হচ্ছে। ঘটনা হল, জোট অস্থায়ী”।



Post a comment
.