This Article is From Jun 19, 2019

রাহুল গান্ধির জন্মদিনে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী, কী উত্তর দিলেন কংগ্রেস সভাপতি

সোশ্যাল মিডিয়াতে অনেকেই তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানান। #IAmRahulGandhi এবং #HappyBirthdayRahulGandhi হয়ে ওঠে বুধবারের ট্রেন্ডিং টপিক।

রাহুল গান্ধির জন্মদিনে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী, কী উত্তর দিলেন কংগ্রেস সভাপতি

এপ্রিল ও মে মাস জুড়ে চলতে থাকা নির্বাচনে দলের প্রচারের পুরোভাগে ছিলেন রাহুল গান্ধি।

নয়াদিল্লি:

বুধবার ৪৯-এ পা দিলেন রাহুল গান্ধি (Rahul Gandhi)। সেই উপলক্ষে তাঁকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। টুইটারে তিনি লেখেন, ‘‘তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘ জীবনের কামনা করি।'' কংগ্রেস সভাপতি (Congress chief) সেই টুইটে সাড়া দিয়ে লেখেন, ‘‘আপনার শুভেচ্ছার জন্য ধনব্যবাদ নরেন্দ্র মোদিজি, আমি এটির সমাদর করছি।'' এদিন সকালে রাহুল তাঁর দলীয় কর্মী ‌ও নেতাদের সঙ্গে দেখা করেন কংগ্রেসের প্রধান দফতরে। সোশ্যাল মিডিয়াতে অনেকেই তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানান। #IAmRahulGandhi এবং #HappyBirthdayRahulGandhi হয়ে ওঠে বুধবারের ট্রেন্ডিং টপিক। রাহুল নিশ্চিত ভাবে সকলের শুভেচ্ছার সাহায্যে নিজের ও দলের প্রত্যাবর্তনের কথা ভাববেন। বছরের প্রথম ছ'টা মাস জুড়ে বিজেপির কাছে পিছিয়ে পড়েছে কংগ্রেস। নির্বাচনে পরাজিত হয়েছে।

সপ্তদশ লোকসভায় নতুন স্পিকার হলেন বিজেপির সাংসদ ওম বিড়লা

কংগ্রেসের তরফে একটি ছোট্ট ভিডিও টুইটারে শেয়ার করা হয়েছে, যার শিরোনাম ‘পাঁচটি মুহূর্ত যখন তিনি সর্বত্র ভারতীয়দের অনুপ্রাণিত করেছেন।'

কলকাতায় উবের চালককে পেটানোর ভিডিও করতেই দুষ্কৃতীদের হাতে নিগৃহীত মিস ইন্ডিয়া

এক কংগ্রেস কর্মী রাহুলের জন্মদিন উপলক্ষে তাঁর নয়াদিল্লির বাড়ির সামনে যজ্ঞের আয়োজন করেন। রাহুলের পাশাপাশি সোনিয়া গান্ধি ও প্রিয়ঙ্কা গান্ধির জন্যও তিনি প্রার্থনা করেন।

3e5bdnho

এপ্রিল ও মে মাস জুড়ে চলতে থাকা নির্বাচনে দলের প্রচারের পুরোভাগে ছিলেন রাহুল গান্ধি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে রাফায়েল বিমানে দুর্নীতি করার অভিযোগ তুলে কংগ্রেসকে উদ্দীপ্ত করতে তিনি স্লোগান তোলেন, ‘চৌকিদার চোর হ্যায়।'

মোদিও রাহুলের বাবা প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির বিরুদ্ধে অভিযোগ তোলেন। রাজীবকে ‘ভ্রষ্টাচারী নং ১' বলে দাবি করেন উত্তরপ্রদেশে নির্বাচনি প্রচারে এসে। এর জবাবে রাহুলের প্রতিক্রিয়া ছিল আলিঙ্গন ও ‘কর্মা' বা ‌কর্মফলের ভয় দেখানো।

তবে রাহুলের প্রচার সত্ত্বেও কংগ্রেস নির্বাচনে হেরে গিয়েছে। মাত্র ৫২টি আসন পেয়েছে তারা। ২০১৪ সালের ৪৪টি আসনের তুলনায় সামান্য বেশি হলেও বিজেপি ঝড়ের কাছে তা অত্যন্ত সামান্য।

এই নির্বাচনে রাহুল তাঁর জিতে থাকা কেন্দ্র অমেঠীতে পরাজিত হন। টানা তিনবার জিতলেও এবার বিজেপি নেত্রী স্মৃতি ইরানির কাছে হারতে হয় তাঁকে। তবে রাহুল কেরলের ওয়ানাদ থেকে জিতে লোকসভায় সাংসদ হিসেবে প্রবেশ করার যোগ্যতা করেছেন।

এই মাসের গোড়ায় নির্বাচন‌ে জেতার পরে প্রথমবারের জন্য সেখানে আসেন রাহুল। সেখানে তাঁর সঙ্গে দেখা হয় রাজাম্মা রাজাপ্পানের। ওই অবসরপ্রাপ্ত নার্সই দিল্লিতে রাহুলের জন্মের সময় উপস্থিত ছিলেন। রাহুলের তাঁকে আলিঙ্গন করার ছবি তাঁর ওয়ানাদের টুইটারে শেয়ারও করেন তিনি।

জন্মদিনে অনেক শুভেচ্ছা পেয়েছেন রাহুল গান্ধি। কংগ্রেস নেতারা ও দলের তৃণমূল স্তরের নেতারা তাঁকে তাঁর বাড়িতে এসে শুভেচ্ছা জানিয়ে গিয়েছেন। কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধার্থনাথ রাহুলের প্রশংসা করে‌ন রাহুলের ‘কর্তব্যের প্রতি দায়বদ্ধতা এবং উন্নতির দিকে দৃষ্টি'র জন্য।

পঞ্জাবের আনন্দপুর সাহিব থেকে সাংসদ হওয়া কংগ্রেস সাংসদ মনীশ তিওয়ারি  রাহুলের স্বাস্থ্য, সুখ ও আনন্দের শুভেচ্ছা জানান।

রাজস্থানের উপ মুখ্যমন্ত্রী ও রাহুল-ঘনিষ্ঠ শচীন পাইলট হিন্দিতে টুইট করে লেখেন, ‘‘শুভ জন্মদিন শ্রী রাহুল গান্ধিজি, অখিল ভারতীয় কংগ্রেস কমিটির সভাপতি। উজ্জ্বল ভবিষ্যতের জন্য শুভেচ্ছা। আমি আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ুর জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করি।''

এছাড়াও কংগ্রেসের রাজ্য সংগঠনগুলির থেকেও শুভেচ্ছা বার্তা এসেছে। এর মধ্যে দলের তৃণমূল স্তরের সংগঠনগুলিও রয়েছে।

.