This Article is From Feb 15, 2019

পাকিস্তানকে কোণঠাসা করতে উদ্যোগ, P-5 দেশগুলির সঙ্গে কথা ভারতের: সূত্র

আমেরিকা, ব্রিটেন, রাশিয়া ফ্রান্সের মতো দেশগুলি ভারতের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে, যদিও মাসুদ আজাহারকে নিয়ে নিজেদের অবস্থান অপরিবর্তিত রেখেছে চিন।

পাকিস্তানকে কোণঠাসা করতে উদ্যোগ, P-5 দেশগুলির সঙ্গে কথা ভারতের: সূত্র

একটি বিস্ফোরক বোঝাই এসইউভি গাড়ি নিয়ে সিআরপিএফ জওয়ানদের বাসে হামলা চালায় জইশ জঙ্গিরা, শহিদ হ ৪০ জন জওয়ান

হাইলাইটস

  • আমেরিকা, ইংল্যান্ড, রাশিয়া, ফ্রান্স, চিনের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক সরকারে
  • জাপান সহ ইউরোপীয় সহ উপসাগরীয় দেশগুলির সঙ্গেও বৈঠক
  • পুলওয়ামা হামলার পরেই পাকিস্তানের থেকে “মোস্ট ফেবারড কান্ট্রির তকমা প্রত্য
New Delhi:

জম্মু কাশ্মীরের পুলওয়ামায় পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের হামলার ঘটনায় ৪০ জন সিআরপিএফ জওযান শহিদ হওয়ার পরদিনই পি-5 দেশগুলির সঙ্গে কথা বলা শুরু করল ভারত।জাপান এবং ইউরোপিয় দেশগুলির সঙ্গে সন্ত্রাসবাদকে প্রশয় দেওয়ায় পাকিস্তানের ভূমিকার কথা তুলে ধরতে শুরু করেছে ভারত, সূত্রের মাধ্যমে এমনই জানতে পেরেছে এনডিটিভি। পি-5 দেশগুলিতে রয়েছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলের পাঁছ সদস্য, আমেরিকা, ইংল্যান্ড, রাশিয়া, ফ্রান্স এবং চিন।

পাকিস্তানকে কোণঠসা করার কাজ শুরু করল ভারত, ফিরিয়ে নিল মোস্ট ফেভার্ড নেশনের তকমা, ১০টি তথ্য

শুক্রবার সকালে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠক হয়। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়, পাকিস্তানকে কোণঠাসা করতে সবরকম কূটনৈতিক পদক্ষেপ করা হবে। পাশাপাশি পাকিস্তানের থেকে “মোস্ট ফেবারড কান্ট্রি”র তকমাও তুলে নেওয়া হয়েছে।

জইশ ই মহম্মদ মাসুদ আজাহারকে রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলের ১২৬৭ ধারা অনুযায়ী, আন্তজার্তিক জঙ্গি হিসাবে ঘোষণা করার জন্য এবং পাকিস্তানের বিভিন্ন এলাকা থেকে নিয়ন্ত্রণ করা জঙ্গি সংগঠনগুলিকে নিষিদ্ধ করার জন্য, বৃহস্পতিবার সন্ধ্যায় আন্তর্জাতিক ক্ষেত্রে আহ্বান জানিয়েছে ভারত।মাসুদ আজাহারকে রাষ্ট্রসংঘ ঘোষিত আর্ন্তজাতিক জঙ্গির তকমা দিতে বাধা চিন।

কাশ্মিরের জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তানের রাষ্ট্রদূতকে ডেকে পাঠাল ভারত

আমেরিকা, ব্রিটেন, রাশিয়া ফ্রান্সের মতো দেশগুলি ভারতের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে, যদিও মাসুদ আজাহারকে নিয়ে নিজেদের অবস্থান অপরিবর্তিত রেখেছে  চিন।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র শুক্রবার বলেন, “তালিকার তৈরির ক্ষেত্রে, আমি আপনাদের বলতে পারি, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ ধারায় জঙ্গি সংগঠনগুলির তালিকা তৈরি এবং পদ্ধতি নিয়ে শর্ত রয়েছে”।

পাক হাইকমিশনার সোহেল মহম্মদকে ডেকে পাঠায় সরকার এবং সূত্রের খবর, কূটনৈতিকভাবে প্রতিবাদ জানানো হয়। সরকারী সূত্রের খবর, ভারতের তরফে স্পষ্ট বলা হয়েছে, জইশের বিরুদ্ধে পাকিস্তানকে কঠোর পদক্ষেপ করতে হবে এবং তাদের এলাকা থেকে জঙ্গি সংগঠনগুলির সন্ত্রাসবাদী কার্যকলাপ বন্ধ করতে হবে।পাকিস্তানে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত অজয় বিসাইরাকে আলোচনার জন্য দিল্লিতে ডেকে পাঠিয়েছে সরকার।

"ভুলছি না, ক্ষমা করছি না", জঙ্গিদের কঠোর বার্তা দিল সিআরপিএফ

বৃহস্পতিবার বিকেলে জম্মু কাশ্মীরের শ্রীনগরে ২,৫০০ সিআরপিএফ জওয়ানের কনভয়ে ঢুকে বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে আত্মঘাতী হামলা চালায় জঙ্গিরা। বিস্ফোরণের ফলে শহিদ হন ৪০ জন জওয়ান, তাঁরা ছুটি কাটিয়ে কাজে যোগ দিতে যাচ্ছিলেন।

.