This Article is From Nov 26, 2019

"পুডিংয়ের প্রমাণ...", মোদিকে সংবিধান মন্তব্যে কটাক্ষ মনমোহনের, সংবিধানকে "পবিত্র বই" বলেন মোদি

Constitution Day: সংবিধানকে "পবিত্র বই" হিসাবে উল্লেখ করলেন প্রধানমন্ত্রী মোদি, সেই সময়েই আম্বেদকরের মূর্তির সামনে বিক্ষোভ দেখায় কংগ্রেস

প্রাক্তন প্রধানমন্ত্রী তথা বিশিষ্ট অর্থনীতিবিদ Manmohan Singh প্রায় সময়েই অর্থনীতির বিষয়ে নিজের বক্তব্য প্রকাশ করেন

নয়া দিল্লি:

মঙ্গলবার সংসদে পালন করা হয় সংবিধান দিবস। সেই উপলক্ষে (Constitution Day) বক্তব্য রাখাকালীন দেশের সংবিধানকে  "পবিত্র বই" হিসাবে উল্লেখ করেন প্রধানমন্ত্রী মোদি। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রীর (PM Modi) এই মন্তব্যকেই লুফে নেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তিনি (Manmohan Singh) হাল্কা রসিকতার ছলে বলেন, খাবার খেলেই বোঝা যায় সেটি পুডিং কিনা! অর্থাৎ মুখে যা বলছেন তা কার্যক্ষেত্রে মনে রাখেন কি নরেন্দ্র মোদি ? প্রাক্তন প্রধানমন্ত্রী মহারাষ্ট্রের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির প্রতিবাদে সংসদ চত্বরে ডঃ ভীম রাও আম্বেদকরের মূর্তির সামনে শিবসেনার অরবিন্দ সাওয়ান্ত সহ একাধিক বিরোধী নেতার সঙ্গে একজোট হয়েছিলেন। পাশাপাশি ওই বিক্ষোভ কর্মসূচি চলাকালীন সংবিধানের উপস্থাপনা পাঠ করতে দেখা যায় সনিয়া গান্ধিকে। সেই সময়েই সংসদের অভ্যন্তরে প্রধানমন্ত্রীর সংবিধান দিবসের ভাষণের প্রতিক্রিয়ায় ওই মন্তব্য করতে শোনা যায় প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে।

মনমোহন সিং বলেন, "আমি মনে করি পুডিংয়ের প্রমাণ খাওয়ার মধ্যেই রয়েছে। মহারাষ্ট্রে কেন্দ্রীয় সরকার যেভাবে আচরণ করেছে, তাতে সত্যিই বর্তমান সরকারের হাতে সাংবিধানিক রীতিগুলি নিরাপদ রয়েছে কিনা তা নিশ্চিত নয়।"

Constitution Day 2019: কেন পালিত হয় সংবিধান দিবস?

কংগ্রেস নেতা রাহুল গান্ধিও এই প্রতিবাদে অংশ নিয়েছিলেন।  সোমবারই সংসদে দাঁড়িয়ে কেন্দ্রকে কটাক্ষ করে তিনি বলেন, "মহারাষ্ট্রের গণতন্ত্র হত্যার বিষয়ে আমার প্রশ্ন করার কোনও মানে নেই"।

এদিকে মঙ্গলবার সেন্ট্রাল হলে সাংসদদের উদ্দেশে প্রধানমন্ত্রী মোদি বলেন: "(আমি) সর্বদা আমাদের সংবিধানকে একটি পবিত্র বই, পথনির্দেশক হিসাবে বিবেচনা করেছি"। প্রধানমন্ত্রী মোদির এই কথার সূত্র ধরেই তাঁকে কটাক্ষ করেন মনমোহন সিং।

আগামিকাল (বুধবার) সন্ধে নাগাদ মহারাষ্ট্রের দেবেন্দ্র ফড়নবিশ সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে, রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। ওই রাজ্যে যেভাবে রাতারাতি বিজেপি সরকার গঠন করেছে সেই ঘটনাকে চ্যালেঞ্জ করেই আবেদন জমা পড়ে আদালতে, সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই মঙ্গলবার ওই রায় দেয় সর্বোচ্চ আদালত। আগামী "২৪ ঘণ্টার মধ্যে" আস্থা ভোট করানোর বিষয়ে আদেশ দিয়েছেন ৩ বিচারপতি।

সংবিধান দিবস উপলক্ষে বিধানসভায় বিশেষ অধিবেশনের আয়োজন

যেভাবে শনিবার সকালে সকলকে অবাক করে দিয়ে শপথ অনুষ্ঠানের মাধ্য়মে মহারাষ্ট্রের ক্ষমতায় বসেন বিজেপির দেবেন্দ্র ফড়নবিশ, সেই ঘটনার বিরুদ্ধেই আদালতে আবেদন করে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। তাঁরা শীর্ষ আদালতের কাছে এই আবেদনও করে যাতে আদালত খুব তাড়াতাড়ি আস্থা ভোট করানোর নির্দেশ দেয়। ফড়নবিশ সরকারকে "অবৈধ" বলে উল্লেখ করে তাৎক্ষণিক আস্থা ভোট করানোর আবেদন জানায় ওই ৩ দলের জোট।

এদিকে শীর্ষ আদালতের ওই সিদ্ধান্তকে স্বাগত জানান কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি। "আমরাই জিতবো", মহারাষ্ট্রের আস্থা ভোট প্রসঙ্গে সাংবাদিকদের লক্ষ্য করে বলতে শোনা যায় তাঁকে।

.