This Article is From Mar 10, 2020

করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন দেবতারাও? বাবা বিশ্বনাথের মুখে পরানো হল মুখোশ

Coronavirus in India: বারাণসীর মন্দিরে যাঁরা পুজো দিতে আসছেন তাঁরাও করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে মুখোশ পরে আসছেন, মুখোশ পরে প্রার্থনা করছেন পুরোহিতও

করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন দেবতারাও? বাবা বিশ্বনাথের মুখে পরানো হল মুখোশ

Varanasi Temple: করোনা সংক্রমণ রুখতে বারাণসীর মন্দিরে বাবা বিশ্বনাথের মূর্তিকেও পরানো হল মুখোশ

হাইলাইটস

  • করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে দেবদেবীদের মুখেও মাস্ক
  • বারাণসীর মন্দিরে বাবা বিশ্বনাথকে মুখোশ পরালেন সেখানকার পুরোহিত
  • পুরোহিত ও ভক্তরাও মন্দিরে হাজির হচ্ছেন মুখোশ পরে
বারাণসী:

করোনা ভাইরাস কি আক্রমণ করতে পারে দেব-দেবীকেও? সেই বিতর্কে না হয় এখন থাক, বরং দেখা যাক বারাণসীর মন্দিরের পুরোহিত করোনা আতঙ্কে কী করলেন? ভারতে বর্তমানে ওই মারণ ভাইরাসে (Coronavirus in India) আক্রান্ত ৪৭ জন। দেশবাসীকে এই ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক বা মুখোশ ব্যবহারের পরামর্শ দিচ্ছে সরকার। আর সেই পরামর্শ মেনেই এবার বারাণসীর এক মন্দিরের (Varanasi Temple) পুরোহিত দেবদেবীদের মাস্ক বা মুখোশ (Face Masks For Idols) পরিয়ে দিলেন। পাশাপাশি করোনা সংক্রমণ এড়াতে সতর্কতা স্বরূপ ভক্তদের দেবদেবীর মূর্তি স্পর্শ না করারও অনুরোধ করেন তিনি। "দেশ জুড়ে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। আমরা এই ভাইরাসের (Coronavirus) সম্পর্কে সচেতনতা বাড়াতে বাবা বিশ্বনাথের মুখেও মুখোশ পরিয়ে দিয়েছি। ঠিক যেমন আমরা শীতকালে দেবদেবীর মূর্তিতে গরম জামা পরাই এবং গরম পড়ার পর যেমন দেবদেবীকে ঠান্ডা রাখতে এসি বা পাখা চালাই, ঠিক সেভাবেই আমরা দেবদেবীদের এই মুখোশ পরিয়েছি", বলেন ওই মন্দিরের পুরোহিত কৃষ্ণ আনন্দ পাণ্ডে।

সাবধান! দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৭, ছড়াচ্ছে সংক্রমণ

পুরোহিত মন্দিরে উপস্থিত ভক্তদেরও করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে সতর্ক থাকার বার্তা দেন।পাশাপাশি "করোনা ভাইরাস যাতে আরও ছড়িয়ে না পড়তে পারে তাই আপাতত দেবদেবীর মূর্তিকে স্পর্শ না করার জন্যে" অনুরোধ করেছেন তিনি।

ওই পুরোহিত বলেন, "আমরা ভক্তদের এই ভাইরাসের বিস্তার রোধে মূর্তিগুলিকে স্পর্শ না করার অনুরোধ জানাচ্ছি। মানুষজন এসে ঠাকুরের মূর্তিকে ছুঁয়ে পুজো করলে এই ভাইরাসটি আরও ছড়িয়ে পড়বে এবং আরও বেশি লোকের শরীরে এই রোগ সংক্রামিত হবে"।

পাশাপাশি দেখা যায়, বারাণসীর মন্দিরে যাঁরা পুজো দিতে আসছেন তাঁরাও করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে মুখোশ পরে আসছেন, মুখোশ পরে প্রার্থনা করছেন পুরোহিতও।

করোনা ভাইরাসের থাবা বাংলাদেশেও, সফর "স্থগিত" করলেন প্রধানমন্ত্রী মোদি

এদিকে দেখতে দেখতে ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৭ হল। মহারাষ্ট্রের পুনেতে সোমবার আরও ২ ব্যক্তির করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর মেলে, তাঁরা সম্প্রতি দুবাই থেকে ভারতে এসেছিলেন বলে জানা গেছে।

চিকিৎসকদের মতে, সর্দি ও কাশির দ্বারা সংক্রামিত হতে পারে করোনা ভাইরাস। তাই আক্রান্ত ব্যক্তির সঙ্গে ন্যূনতম সংস্পর্শ রেখে না চলারও পরামর্শ দেওয়া হচ্ছে। ঘন ঘন হাত ধোয়া এবং হাঁচি বা কাশি হলে মুখ মুছতে নতুন টিস্যু ব্যবহার করার কথাও বলা হয়েছে। এর ফলে ভাইরাস সহজে ছড়িয়ে পড়বে না।

.