Poll of Exit Polls: মহারাষ্ট্র ও হরিয়ানায় আবারও গেরুয়া ঝড়

Exit Polls: দুই রাজ্যেই ক্ষমতায় প্রত্যাবর্তন করবে গেরুয়া শিবির। এদিন ভোটদান শেষ হওয়ার পরে এগজিট পোল তেমনই জানাচ্ছে।

Exit Polls: শাসক দল বিজেপিই মহারাষ্ট্র ও হরিয়ানায় ক্ষমতা ধরে রাখতে চলেছে।

নয়াদিল্লি:

শাসক দল বিজেপিই মহারাষ্ট্র ও হরিয়ানায় ক্ষমতা ধরে রাখতে চলেছে। গত মে মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লোকসভায় নতুন করে ক্ষমতায় আসার পরে প্রথম বিধানসভা ভোটে দুই রাজ্যেই ক্ষমতায় প্রত্যাবর্তন করবে গেরুয়া শিবির। এদিন ভোটদান শেষ হওয়ার পরে এগজিট পোল তেমনই জানাচ্ছে। বিজেপি মহারাষ্ট্রে শিবসেনার সঙ্গে জোট বেঁধে ‌লড়ছে। মহারাষ্ট্র ও হরিয়ানা, দুই রাজ্যেই তারা ক্ষমতা ধরে রাখতে চলেছে। এগজিট পোল অনুযায়ী, মহারাষ্ট্রে ২৮৮টি আসনের মধ্যে ২১১টি আসনেই জয়ী হবে বিজেপি-শিবসেনা জোট। কংগ্রেস-এনসিপি পাবে ৬৪টি আসন। এদিকে হরিয়ানায় ৯০টি আসনের মধ্যে ৬৬টিতেই জয়ী হবে বিজেপি। কংগ্রেস পাবে ১৪টি আসন।

Assembly Elections : ধীর গতিতে ভোটপর্ব, দুই রাজ্যেই ফেরার নিয়ে আশাবাবাদী বিজেপি

একটি সতর্কতা— এগজিট পোল অনেক সময় ভুলও হয়।

o07g5328

এই ফলাফল সত্যি হলে শাসক দল নিঃসন্দেহে জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করার মতো সিদ্ধান্তেরই প্রভাব বলে মনে করছে।

অর্থনৈতিক বিপর্যয়, কৃষক আত্মহত্যা, বেকারত্বের মতো ইস্যু তুলে বিরোধীরা বিজেপির বিরুদ্ধে প্রচার করেছিল। ওই দুই রাজ্যে যদি বিজেপিই ক্ষমতায় ফিরে আসে, তাহলে নিঃসন্দেহে বিরোধীপক্ষের কাছে সেটা বড় ধাক্কা হবে।

বিরোধীদের বিরুদ্ধে এরই দুর্বল প্রচারের অভিযোগ উঠেছে দুই রাজ্যেই। পরাজয় হলে তা তেমন অপ্রত্যাশিত হবে না। কিন্তু হারের ফলে তাদের দুর্বলতা আরও প্রকট হয়ে উঠবে।

এখনও লোকসভা নির্বাচনের ধাক্কা সামলাতে পারেনি কংগ্রেস। সভাপতির পদ থেকে রাহুল গান্ধির পদত্যাগের পরে বিতর্ক আরও বেড়েছে। রাহুল গান্ধি ছাড়া অন্য কোনও শীর্ষ কংগ্রেস নেতাকে এই দুই রাজ্যে প্রচার করতে দেখা যায়নি।

সোমবারের নির্বাচনের ফলপ্রকাশ বৃহস্পতিবার।

Listen to the latest songs, only on JioSaavn.com