This Article is From Jan 03, 2020

শুক্রবার শুরু বিজ্ঞান কংগ্রেস, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী, থাকবেন দুই নোবেলজয়ী

এবারের বিজ্ঞান কংগ্রেসে অংশ নেবেন দু’জন নোবেলজয়ী। থাকবেন আরও বহু বিশিষ্ট ব্যক্তি। সম্মেলন চলবে পাঁচদিন।

শুক্রবার শুরু বিজ্ঞান কংগ্রেস, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী, থাকবেন দুই নোবেলজয়ী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) শুক্রবার উদ্বোধন করবেন ১০৭তম বিজ্ঞান কংগ্রেসের।

বেঙ্গালুরু:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) শুক্রবার উদ্বোধন করবেন ১০৭তম বিজ্ঞান কংগ্রেসের (Science Congress)। এতে অংশ নেবেন দু'জন নোবেলজয়ী। থাকবেন আরও বহু বিশিষ্ট ব্যক্তি। এই সম্মেলন চলবে পাঁচদিন। জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট থেকে আসবেন নোবেলজয়ী স্টিফান হেল। এবং ইজরায়েলের ওয়েইজমান ইনস্টিটিউট অফ সায়েন্স থেকে আসবে আর এক নোবেলজয়ী আদা ই ইয়োনাথ। থাকবেন বিখ্যাত কার্ডিওলজিস্ট সিএন মঞ্জুনাথ, ইন্দোনেশিয়ার বিজ্ৎআনী শুভ্র সুরেশও। সম্মেলনের আয়োজকদের ধারণা, অন্তত ১৫,০০০ মানুষ অংশ নেবেন এই সম্মেলনে।  

“পাকিস্তানের বিরুদ্ধে গর্জে উঠুন”, নাগরিকত্ব আইনের বিক্ষোভকারীদের বললেন প্রধানমন্ত্রী মোদি

এই সম্মেলনের অন্যতম এক অনুষ্ঠান ‘গ্রামীণ উন্নয়নে বিজ্ঞান ও প্রযুক্তি'। ওই অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা আলোচনা করবেন কৃষকদের সঙ্গে বিজ্ঞানের দূরত্ব নিয়ে। আশা এর ফলে কৃষি সঙ্কট কম করা সম্ভব হবে।

উদ্যোক্তারা জানাচ্ছেন, গত দু' দশকে প্রান্তিক বিজ্ঞান ও প্রযুক্তিতে অভাবনীয় উন্নতি হয়েছে। বহু উদ্ভাবনের ফলে শস্যের ফলন বৃদ্ধি, বাজারের উন্নতি ঘটানো ও সর্বোপরি গ্রামের মানুষের জীবনযাত্রার উন্নতিসাধন সম্ভব বলে জানানো হয়েছে।

প্রতিবেশী দেশগুলিকে নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর, এড়ালেন পাকিস্তানকে 

কিন্তু এরই পাশাপাশি জানানো হয়েছে, আবিষ্কারক ও কৃষি সম্প্রদায়ের মধ্যে দূরত্বের কারণেই সেই সুবিধাগ্রহণ করা সম্ভব হচ্ছে না।  

পাশাপাশি এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সেই সব কৃষকরাও, যাঁরা কৃষিক্ষেত্রে নানা নতুন পদ্ধতি উদ্ভাবন করেছেন। উদ্যোক্তাদের পরিকল্পনা, এই ধরনের কৃষকদের এক মঞ্চে এনে দিনভর বিষয়টি নিয়ে বিশদে আলোচনা করার।

এছাড়াও মহিলাদের বিজ্ঞান কংগ্রেস, শিশুদের বিজ্ঞান কংগ্রেসের মতো আরও নানা অনুষ্ঠান হবে পাঁচদিনের সম্মেলনে।   

.