দ্বিতীয় বার প্রধানমন্ত্রীর পদে শপথ নিলেন মোদী, মন্ত্রিসভায় যোগ দিলেন অমিত শাহ

PM Modi Oath Ceremony Updates: আজ ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় বারের জন্য শপথ নিলেন নরেন্দ্র মোদী।

 Share
EMAIL
PRINT
COMMENTS

আজ ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় বারের জন্য শপথ নিলেন নরেন্দ্র মোদী


নয়াদিল্লি: 

আজ ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় বারের জন্য শপথ নিলেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। এবারের নির্বাচনে (National Election 2019) বিপুল জয় পেয়ে ক্ষমতায় এসেছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। পঞ্চাশেরও বেশি মন্ত্রী আজ রাষ্ট্রপতি ভবনে ৮,০০০ অতিথিক সামনে শপথ নেন। অতিথিদের মধ্যে ছিলেন বিশ্বনেতা, রাজনীতিবিদ, সেলেব্রিটি, শিল্পপতি ও অন্যান্য বিশিষ্ট জনেরা। ৬৮ বছরের মোদী আজ পোডিয়ামে ওঠার সময় ‘মোদী, মোদী' ধ্বনিতে ভরে ওঠে চারপাশ। বিজেপির দুরন্ত জয়ের অন্যতম কারিগর অমিত শাহও মোদীর নতুন সরকারে যোগ দিলেন। ৫৪ বছরের অমিতকে সবথেকে গুরুত্বপূর্ণ চারটি মন্ত্রকের মধ্যে একটির দায়িত্ব দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। গত দু'দশক ধরে নরেন্দ্র মোদীর বিশ্বস্ত সঙ্গী হিসেবে থেকেছেন অমিত। 

PM Modi Oath Ceremony 2019; মোদী মন্ত্রিসভায় যোগ দিলেন বিজেপি সভাপতি

নতুন সরকারে দু'টি বড় মুখকে পাওয়া যায়নি। তাঁরা হলেন অরুণ জেটলি ও সুষমা স্বরাজ। পাশাপাশি রাজ্যবর্ধন রাঠৌর, জয়ন্ত সিনহা, জেপি নাড্ডা ও অনন্ত হেগড়ের মতো মন্ত্রীদেরও এবার পাওয়া যায়নি। 

নতুন সরকারের মন্ত্রিসভায় ‘বিগ ফোর' কারা? বাড়ছে জল্পনা

জেটলির অনুপস্থিতিতে অর্থ মন্ত্রক কে পাবেন, সেটা খুব বড় প্রশ্ন। গতকাল জেটলি একটি চিঠিতে মোদীকে লেখেন, ‘‘আমি আপনাকে লিখতে চাই আমার নিজের জন্য, নিজের চিকিৎসার জন্য এবং নিজের স্বাস্থ্যের জন্য প্রশস্ত সময় দরকার। তাই অনুরোধ করছি আমাকে বর্তমানে, নতুন সরকারে কোনও দায়িত্বে না রাখার জন্য।'' ৬৬ বছরের অরুণ জেটলি শর্করা রোগে আক্রান্ত। গত বছরের মে মাসে কিডনি প্রতিস্থাপনের পর থেকেই তাঁর স্বাস্থ্যের অবনতি ঘটেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন থাকায় গত ফেব্রুয়ারিতে অন্তর্বর্তী বাজেটও পেশ করতে পারেননি তিনি।

স্মৃতি ইরান‌ি, যিনি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে তাঁর পারিবারিক ঘাঁটি আমেঠীতে হারিয়ে দিয়েছেন, তিনি পুরস্কার স্বরূপ কোনও বড় মন্ত্রক পেতে পারেন বলে ম‌নে করা হচ্ছে।

lv3bet2o

দর্শকাসনে ছিলেন বিরোধী নেতা কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, তাঁর মা সোনিয়া গান্ধী, মনমোহন সিংহ। এছাড়াও শিল্পপতিরা, চলচ্চিত্র তারকারা এবং বিআইএমএসটিইসি-র বড় নেতারাও ছিলেন দর্শকাসনের বড় আকর্ষণ।

বিজেপির নেতৃত্বাধীন এনডিএ এবার লোকসভা নির্বাচনে ৩৫২টি আসনে জয়লাভ করেছে। কেবল বিজেপিই পেয়েছে ৩০৩।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারে তাঁর দলের যোগ দেওয়ার প্রস্তাবকে প্রত্যাখ্যান করলেন নীতিশ কুমার। শপথগ্রহণের ঠিক আগে তিনি তাঁর সিদ্ধান্তের কথা জানান। কেননা তিনি দু'টি মন্ত্রক চেয়েছিলেন। কিন্তু তাঁকে একটি মন্ত্রকই দেওয়া হচ্ছিল।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................