This Article is From Sep 30, 2019

"ভারতের প্রতি বিশ্বের বিরাট প্রত্যাশা": মার্কিন সফর নিয়ে বললেন প্রধানমন্ত্রী মোদি

লোকসভা নির্বাচনে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরে তামিলনাড়ুতে প্রথম সফরে প্রধানমন্ত্রী একক-ব্যবহারযোগ্য প্লাস্টিকের বিরুদ্ধে (PM Modi On Plastic Use) প্রচার করেন

PM Modi In Chennai: সোমবার সকালেই চেন্নাই পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

চেন্নাই:

গোটা বিশ্ব ভারতের থেকে অনেক কিছু প্রত্যাশা করে, সদ্য মার্কিন সফর (PM Modi US Visit) সেরে দেশে ফিরে একথাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি সোমবার বলেন, তাঁর সরকার দেশকে '' মহত্বের 'পথে নিয়ে যাবে যেখানে ভারতের পাশাপাশি উপকৃত হবে গোটা বিশ্বও। লোকসভা নির্বাচনে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরে তামিলনাড়ুতে প্রথম সফরে গিয়ে প্রধানমন্ত্রী একক-ব্যবহারযোগ্য প্লাস্টিকের বিরুদ্ধে (PM Modi On Plastic Use) প্রচার করেন। "আমার (সদ্য সমাপ্ত) মার্কিন সফরের সময় আমি দেখেছি বিশ্বের ভারতের কাছ থেকে অনেক প্রত্যাশা রয়েছে, যা ক্রমশই বাড়ছে ... আমরা অবশ্যই ভারতের কল্যাণ দ্রুততার সঙ্গে নিশ্চিত করব, আমরা একে এত বড় একটি জাতি হিসাবে গড়ে তুলব যে তা "বিশ্বের জন্যেই উপকারী হবে,", বলেন নরেন্দ্র মোদি।

দেশকে মহান করে তোলা কেন্দ্রীয় সরকারের একার কাজ নয়, এটা বরং ১৩০ কোটি ভারতীয়ের কাজ, বিমানবন্দরে বিজেপি আয়োজিত এক সম্মাননা অনুষ্ঠানে বিজেপি কর্মীদের উদ্দেশে একথা বলেন প্রধানমন্ত্রী। তিনি দেশের প্রতিটি কোণে থাকা ভারতবাসী এবং "শহর বা গ্রামে বাস করা, ধনী বা দরিদ্র এবং যুবক অথবা বৃদ্ধ"-কে উদ্দেশ্য করে বলেন সবার অবদান থেকেই এই জাতি মহান হয়ে উঠবে, এটাই তাঁদের কাজ।

"২০১৪ সালের তুলনায় ভারতের প্রতি শ্রদ্ধা বেড়েছে": মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফিরে বললেন মোদি 

একক-ব্যবহারযোগ্য প্লাস্টিকের বিরুদ্ধে ফের সোচ্চার হয়ে তিনি বলেন যে এর ব্যবহার "বড় সমস্যা তৈরি করে।" কিছু মানুষ ভুল করে "প্লাস্টিকমুক্ত" ভারত গঠনের আহ্বান জানালেও তিনি কেবল একক ব্যবহারযোগ্য প্লাস্টিকের বিরুদ্ধেই জোর দিয়ে বলেন, এটি একবারের বেশি ব্যবহার করা যায় না এবং তাই "এটি বড় সমস্যা তৈরি করে।" জনগণের অংশগ্রহণে অনেক পরিকল্পনা সফলভাবে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে এবং একক ব্যবহারযোগ্য প্লাস্টিকের ক্ষেত্রেও এটি হওয়া উচিত, বলেন প্রধানমন্ত্রী।

২ অক্টোবর মহাত্মা গান্ধির দেড়শতম জন্মবার্ষিকী উপলক্ষে বিজেপি সাংসদদের প্রস্তাবিত '' পদযাত্রা''র দিকে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী মোদি বলেন যে তিনি গান্ধিজির "দর্শনগুলি" মানুষের কাছে পৌঁছতে এটি সহায়ক হবে এবং স্পষ্টতই ভারতকে মহান করে তোলার বিষয়টি উল্লেখ করে একক ব্যবহারযোগ্য প্লাস্টিকের বিরুদ্ধে প্রচার করেন।

সর্দার প্যাটেলের জন্মদিনে “একতার দৌড়”-এ অংশ নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

গত সপ্তাহে নিজের মার্কিন সফরকালে জনসাধারণের প্রতি বক্তব্য রাখার সময় কিছুক্ষণ তামিল ভাষায় ভাষণ দেন তিনি, সেই প্রসঙ্গটি উল্লেখ করে তিনি বলেন যে তামিল ভাষা বিশ্বের একটি "প্রাচীন ভাষা"। "এখন তামিল ভাষা মার্কিন যুক্তরাষ্ট্রেও প্রতিধ্বনিত হচ্ছে,"বলেন তিনি। এর আগে, প্রধানমন্ত্রী মোদিকে চেন্নাই বিমানবন্দরে স্বাগত জানান তামিলনাড়ুর রাজ্যপাল বানওয়ারিলাল পুরোহিত, মুখ্যমন্ত্রী কে পলানিসস্বামী, তাঁর উপ-মুখ্যমন্ত্রী ও পনিরসেলভম এবং মন্ত্রিসভার অন্যান্য মন্ত্রীরাও।

নেতাজির অন্তর্ধান রহস্য় জানতে চান?