This Article is From Sep 25, 2019

প্রধানমন্ত্রী মোদি অবশ্যই সামলাতে পারবেন, পাক সন্ত্রাস নিয়ে বললেন ডোনাল্ড ট্রাম্প

পাক জঙ্গি ঘাঁটির পুনর্জাগরণ, ৫০০ জঙ্গির অনুপ্রবেশের অপেক্ষা নিয়ে সেনাপ্রধানের বিবৃতির প্রশ্নে, ডোনাল্ড ট্রাম্প বলেন, “আমি নিশ্চিত তিনি এটি সামলাতে পারবেন”।

প্রধানমন্ত্রী মোদি অবশ্যই সামলাতে পারবেন, পাক সন্ত্রাস নিয়ে বললেন ডোনাল্ড ট্রাম্প

প্রধানমন্ত্রী মোদির সঙ্গে যৌথ বিবৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

 সোমবার সন্ত্রাসবাদ এবং পাকিস্তান সম্পর্কে মন্তব্যের পর, বুধবার সংবাদমাধ্যমের প্রশ্নের মুখোমুখি হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump), এদিন তিনি জোর দিলেন ভারত ও পাকিস্তানের আলোচনার ওপর। দ্বিপাক্ষিক বৈঠকের পর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Prime Minister Narendra Modi) সঙ্গে একটি যৌথ বিবৃতি দিলেন ডোনাল্ড ট্রাম্প। পাকিস্তানের মাটিতে জঙ্গিদের থাকা নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশাসনের রিপোর্ট ও ইসলামাবাদের দিকে তাঁর বার্তা নিয়ে প্রশ্নের উত্তরে ডোনাল্ড ট্রাম্প বলেন, “আমার জন্য বার্তা দেওয়া নয়, প্রধানমন্ত্রী মোদিকে বার্তা দিতে হবে। এবং পরে আমরা আরও উচ্চস্বরে এবং পরিষ্কারভাবে বার্তা দেব। খুবই কড়া বার্তা এবং আমি আশা রাখি, প্রধানমন্ত্রী পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারবেন”।

“এই ধরণের সাংবাদিক আপনি কোথায় পাবেন”?: ইমরান খানকে বললেন ট্রাম্প

ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে প্রেডিডেন্ট ট্রাম্প বলেন, “আমি মনে করি, দুই ভদ্রলোক (ইমরান খান এবং প্রধানমন্ত্রী মোদি) একসঙ্গে হবেন এবং কিছু কাজ করবেন...আমি সত্যই বিশ্বাস করি যে, যখন তাঁরা একে অপরকে বুঝতে পারবেন, তখনই তাঁরা একসঙ্গে হবেন। সেই বৈঠক থেকে অনেক ভাল কিছু হবে বলে আমি মনে করি”।

পরে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, ৪০ মিনিটের দ্বাপাক্ষিক বৈঠকে দীর্ঘভাবে সন্ত্রাসবাদের ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি এবং ডোনাল্ড ট্রাম্প। বিদেশসচিব বিজয় কেশব গোখলে জানান, “আমরা যে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি, বিশেষ জম্মু ও কাশ্মীরের সন্ত্রাসবাদ নিয়েতা ব্যাখা করেছেন”, প্রধানমন্ত্রী মোদি। তিনি বলেছেন, “৪২,০০০ প্রাণহানি হয়েছে...এই আঘাতের বিরুদ্ধে লড়াই করা সারা বিশ্বের প্রয়োজন”। বিদেশসচিব জানিয়েছেন, “প্রধানমন্ত্রী আরও বলেছেন, আমরা কখনই পাকিস্তানের সঙ্গে আলোচনা থেকে বিরত থাকিনি”।

“খুব দ্রুতই বাণিজ্য চুক্তি”, প্রধানমন্ত্রী মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর বললেন ট্রাম্প

বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারত ও পাকিস্তানের একসঙ্গে লড়াইয়ের বিষয়ে একমত হয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

পাকিস্তান সন্ত্রাসবাদের ঘাঁটি, ভারতের এই অবস্থানে তিনি একমত কিনা, সে প্রশ্নের উত্তরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড বলেন, “ইরানে আমি অনেক বেশী কিছু ইঙ্গিত দিয়েছি”। হাউস্টনে রবিবার একটি বিশাল সভায় যোগ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সেখানে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে একমঞ্চে ছিলেন তিনি, সেখানেই তিনি বলেন, ভারতের কাছে সীমান্ত নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ, এবং যেমনটা ছিল আমেরিকার।

“চিনের অপমান সহ্যের সময় পেরিয়েছে”, রাষ্ট্রসংঘে বললেন ডোনাল্ড ট্রাম্প

মঙ্গলবার, তিনি ইঙ্গিত দেন, যে, ইরান নিয়ে মঙ্গলবারের অবস্থানেই রয়েছেন তিনি। একটি প্রশ্নের উত্তরে তিনি একজন সাংবাদিককে বলেন, “আপনি পাকিস্তানের উল্লেখ করলেন, তবে ইরানও তালিকার (সন্ত্রাসবাদ) শীর্ষে রয়েছে, যদি আপনি জঙ্গি অধ্যুষিত রাষ্ট্রের তালিকা দেখেন, তাহলে দীর্ঘদিন ধরে এটা এক নম্বরে রয়েছে”।

পাকিস্তানের প্রধানমন্ত্রী  ইমরান খানের সঙ্গে বৈঠকের একদিন পর, ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দেন তিনি। সাংবাদিকদের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, “যদি আমি সাহায্য করতে পারি, আমি অবশ্যই সাহায্য করব...যদি উভয়েই চায় (ভারত ও পাকিস্তান), আমি তা করতে প্রস্তুত...আমি একজন ভাল মধ্যস্থতাকারী হব”।

.